‘কোই মিল গেয়া’র ‘জাদু’ আসলে কে জানেন, রইলো জাদুর আসল পরিচয়

‘কোই মিল গেয়া’ সিনেমায় হৃতিকের বেস্ট ফ্রেন্ড ‘জাদু’ আসলে কে ছিল জানেন?

Who is Jadoo in Koi Mil Gaya

হৃত্বিক রোশন (Hrithik Roshan) অভিনীত ‘কোই মিল গেয়া’ (Koi Mil Gaya), সায়েন্স ফিকশন ছবির দুনিয়ার দিকে বলিউডের এক বড়োসড়ো পদক্ষেপ। ছবিতে ভিনগ্রহী যে প্রাণীটি হৃত্বিক রোশনের সব থেকে কাছের বন্ধু হয়ে উঠেছিল, নাম তার ‘জাদু’ (Jadoo)। এই চরিত্রটি আজীবন দর্শকের মনে গেঁথে থেকে যাবে। তবে চরিত্রটিকে যিনি ক্যামেরার পর্দার সামনে ফুটিয়ে তুলেছিলেন, সেই অভিনেতাকে হয়তো চেনেন না অনেকেই। আজ এই প্রতিবেদনে রইলো তার পরিচয়।

‘জাদু’কে যিনি অত্যন্ত যত্নের সঙ্গে ক্যামেরার পর্দার সামনে ফুটিয়ে তুলেছিলেন তিনি দর্শকমহলে কিন্তু বেশ পরিচিত অভিনেতা। ‘তারক মেহতা কা উলটা চশমা’তেও অভিনয় করেছিলেন তিনি। আবার টেলিভিশনের পর্দার অন্য আরেকটি জনপ্রিয় ধারাবাহিক ‘বালবীর’ এও তিনি অভিনয় করেছেন। নাম তার, ইন্দ্রবদন পুরোহিত (Indravadan Purohit)।

একাধিক ধারাবাহিক এবং সিনেমাতে অভিনয় করেছেন ইন্দ্রবদন পুরোহিত। প্রধানত হাসির চরিত্রের জন্যই বিভিন্ন প্রজেক্টে কাস্ট করা হতো তাকে। তবে তার কেরিয়ারের সবথেকে গুরুত্বপূর্ণ মাইলস্টোন হয়ে আজীবন থেকে যাবে ‘কোই মিল গেয়া’। ‘জাদু’র চরিত্রে কাস্টিংয়ের জন্য প্রায় ৪০ জনের অডিশন নেওয়া হয়েছিল। তবে সবাইকে টেক্কা দিয়ে নির্বাচিত হয়েছিলেন ইন্দ্রবদন।

‘জাদু’র জন্য যে বিশেষ পোশাকের প্রয়োজন ছিল সেই পোশাক অস্ট্রেলিয়া থেকে বিশেষ অর্ডার করে বানানো হয়েছিল। এই বিশেষ পোশাক বানানোর জন্য ১ বছর সময় নিয়েছিলেন পোশাকের নির্মাতারা। সম্পূর্ণ পোশাকটির ওজন ছিল প্রায় ১৫ কেজি। এতো ভারি পোশাক পরেই ইন্দ্রবদনকে অভিনয় করতে হয়েছিল। যা তার কাছে ছিল বেশ বড় চ্যালেঞ্জ। তবে তিনি সেই চ্যালেঞ্জ সসম্মানে উত্তীর্ণ হয়েছেন।

তবে গোটা সিনেমাতে কোথাও তার মুখ দেখানো হয়নি। তবে দর্শক কিন্তু তাকে চিনেছেন ‘তারক মেহতা কা উলটা চশমা’তেও। দয়াবেনের এক দূরসম্পর্কের আত্মীয়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। টেলিভিশনের পর্দা হোক বা সিনেমার পর্দা, ইন্দ্রবদন পুরোহিত তার অভিনয় দিয়ে দর্শকের মনে হাস্যরসের উদ্রেক করেছেন বারবার। তবে দর্শক তাকে আজীবন ‘জাদু’ হিসেবেই মনে রাখবেন।