নচিকেতার কথাই ঠিক, বলিউড গায়কদের লাইভ শো রেট শুনলে মুকেশ আম্বানিও লজ্জা পাবে

অরিজিৎ, বাদশাদের এক সন্ধ্যার পারফরম্যান্সের পারিশ্রমিক ভারতীয়দের সারা জীবনের রোজগার

Here is How much Bollywood Singers Charge for their Live Performance

সম্প্রতি কলকাতাতে লাইভ শো’য়ে গান শোনানোর জন্য উপস্থিত হয়েছিলেন বলিউড গায়ক কে কে। কেকে ছাড়াও বলিউডের একাধিক গায়ক এবং গায়িকা এর আগে বাংলায় এসে গান শুনিয়ে গিয়েছেন। তাদের কণ্ঠের জাদুতে মুগ্ধ গোটা দেশ। তাদের লাইভ পারফরমেন্স দেখার জন্য উপচে পড়ে ভিড়। কোটি কোটি টাকা উপার্জন হয় ম্যানেজমেন্টের। যাদের জন্য এই উপার্জন সেই তারকা গায়করা কিন্তু কয়েক লাখ থেকে কয়েক কোটি টাকা পর্যন্ত পারিশ্রমিক পান (Bollywood Singers Live Performance Rating)। এক নজরে দেখে নিন গায়কদের এক সন্ধ্যার জন্য ইদানিং রেট কত যাচ্ছে।

অরিজিৎ সিং (Arijit Singh) : বর্তমানে বলিউডের অন্যতম সেরা গায়ক তিনি। ‘আশিকি ২’ছবির হাত ধরে বলিউডে তার উত্থান হয়েছিল। এরপর আর তাকে ঘুরে তাকাতে হয়নি। বলিউড ছবিতে প্লেব্যাক করে তিনি যে উপার্জন করেন, তার থেকেও অনেক বেশি উপার্জন হয় লাইভ পারফরম্যান্স করে। প্রতি ঘন্টার জন্য ১.৫ কোটি টাকা পারিশ্রমিক নেন তিনি। এছাড়া যাওয়া-আসা এবং থাকা-খাওয়া সংক্রান্ত সমস্ত খরচ দিতে হয় আয়োজকদের।

এ আর রহমান (A R Rahman) : এ আর রহমানও বলিউডের একজন প্রখ্যাত গায়ক। হিন্দি ছাড়াও তেলেগু ভাষাতে তৈরি ছবিতে গান গেয়ে তিনি দারুণ জনপ্রিয়তা পেয়েছেন। সংগীতের দুনিয়ায় অনবদ্য অবদানের জন্য তিনি পেয়েছেন জাতীয় পুরস্কার। এ আর রহমান মঞ্চে গান গাওয়ার জন্য ১.৫ কোটি টাকারও বেশি পারিশ্রমিক নেন বলে জানা যায়।

বাদশা (Badshah) : ভারতীয় সংগীতের দুনিয়াতে র‌্যাপ সংগীতের পরিচয় ঘটিয়েছেন তিনি। ইন্ডাস্ট্রিতে র‌্যাপ কিং হিসেবে তার বেশ নামডাক রয়েছে। তার গাওয়া ‘ভুডু’ গান আন্তর্জাতিক মহল থেকেও বেশ প্রশংসা পেয়েছে। মঞ্চে গান গাওয়ার জন্য প্রতি ঘন্টায় ৪০ লক্ষ টাকারও বেশি পারিশ্রমিক পেয়ে থাকেন তিনি। সঙ্গে তার থাকা-খাওয়া এবং আসা-যাওয়া বাবদ যাবতীয় খরচও দিতে হয়।

মোহিত চৌহান (Mohit Chauhan) : ‘রকস্টার’ ছবিতে গান গেয়ে রাতারাতি বলিউডে জনপ্রিয়তা পেয়েছিলেন মোহিত। তিনিও মঞ্চে গান গাওয়ার জন্য ৪০ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

সুনিধি চৌহান (Sunidhi Chauhan) : সুনিধি চৌহান বলিউডের এক নম্বর গায়িকাদের তালিকায় রয়েছেন প্রথম সারিতে। তিনিও মঞ্চে গান গাওয়ার জন্য ৪০ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

সোনু নিগাম (Sonu Nigam) : সোনু নিগাম একসময় বলিউডের তাবড় তাবড় সেলিব্রিটি গায়কদের টেক্কা দিয়ে অনেক জনপ্রিয়তা কুড়িয়েছিলেন। বিগত কয়েক বছর ধরে তিনি মিউজিক ইন্ডাস্ট্রি থেকে বলতে গেলে নিজেকে দূরেই সরিয়ে রেখেছেন। বর্তমানে লাইভ শো করে ৩২ লক্ষ টাকা পারিশ্রমিক নেন তিনি।

VISHAL AND SHEKHAR

বিশাল এবং শেখর (Vishal And Shekhar) : বলিউড ইন্ডাস্ট্রিতে দারুণ জনপ্রিয় বিশাল এবং শেখর জুটি। ইন্ডাস্ট্রিকে এই জুটি অনেক সুপার হিট গান উপহার দিয়েছেন। বিশাল এবং শেখর একসঙ্গে মঞ্চে পারফর্ম করার জন্য ৪৫ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।