এবছরের সেরা অভিনেতা কে, সেরা ছবি কোনটি, রইলো সম্পূর্ণ তালিকা

দাদাসাহেব ফালকে পুরস্কার প্রাপকদের সম্পূর্ণ তালিকা

Complete Winners List of Dadasaheb Phalke International Film Festival Awards 2022

অনুষ্ঠিত হল দাদাসাহেব ফালকে (Dadasaheb Phalke Award 2022) পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সিনেমা জগতে অবদানের নিরিখে তারকাদের হাতে স্বীকৃতিস্বরুপ তুলে দেওয়া হয় এই পুরস্কার। এটিই ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। পুরস্কার প্রাপককে ভারত সরকারের তরফ থেকে একটি স্বর্ণ কমল পদক এবং নগদ দশ লক্ষ টাকা দেওয়া হয়। রবিবার এই অনুষ্ঠানের আয়োজন হল। বর্ষিয়ান অভিনেত্রী আশা পারেখ থেকে শুরু করে বলিউডের নবীন যুগের তারকা সিদ্ধার্থ মালহোত্রা, কিয়ারা আডবাণী, লারা দত্তরা হাজির ছিলেন অনুষ্ঠানে। একাধিক তারকা এদিন সেরার সেরা পুরস্কার পেলেন। আশা পারেখ পেলেন দাদাসাহেব ফালকে সম্মান।

ভারতীয় সিনেমাতে অসামান্য অবদানের জন্য অভিনেত্রীকে এদিন দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হয়। নীল শাড়ি পরে এদিন অনুষ্ঠান মঞ্চে পুরস্কার নিতে হাজির হয়েছিলেন আশা পারেখ। একইসঙ্গে বলিউডের একাধিক অভিনেতা এবং অভিনেত্রীর হাতে এদিন উঠল পুরস্কার। এদের মধ্যে ‘৮৩’ ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পেলেন রণবীর সিং।

Dadasaheb Phalke Awards

‘মিমি’ ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার পেয়েছেন কৃতী শ্যানন। গতবছর করোনার কারণে অনলাইনে ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছিল এই ছবিটি। মারাঠি ছবি ‘মালা আই ভ্যাচি’ ছবির হিন্দি রিমেক ছিল ‘মিমি’। মারাঠি সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১১ সালে। ১০ বছর পর এই ছবিটি সেরা অভিনেত্রীর পুরস্কার এনে দিল কৃতীর হাতে। ছবিতে এক সারোগেট মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন কৃতী। ছবির পরিচালনা করেন লক্ষণ উটেকার।

Complete Winners List of Dadasaheb Phalke International Film Festival Awards 2022

অন্যদিকে ১৯৮৩ সালে ভারতে প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয় নিয়ে বানানো সিনেমাতে কপিল দেবের ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন রণবীর সিং। ছবিটি অবশ্য বক্স অফিসে তেমন চলেনি। তবে এই ছবিটি দাদাসাহেব ফালকে সম্মান এনে দিল রণবীরকে। এছাড়াও বছরের সেরা ছবি হিসেবে পুরস্কার জিতে নিল অল্লু অর্জুনের ‘পুষ্পা দ্য রাইস’। সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘শেরশাহ’। ‘স্টেজ অফ সেইজ: টেম্পল অ্যাটাক’ ছবির পরিচালক‌ কেন ঘোষ পেয়েছেন পুরস্কার। চলচ্চিত্র জগতে অবদানের কারণে আশা পারেখকে সম্মানিত করা হয়েছে।

Complete Winners List of Dadasaheb Phalke International Film Festival Awards 2022

সেরা পার্শ্ব চরিত্র অভিনেতা হিসেবে সতীশ কৌশিক, সেরা পার্শ্ব চরিত্র অভিনেত্রী হিসেবে লারা দত্ত (বেল বটম ছবির জন্য), সেরা খলনায়ক হিসেবে আয়ূষ শর্মা (অন্তিম ছবির জন্য), সেরা ক্রিটিক ছবি ‘সর্দার উধম’কেও দাদাসাহেব সম্মানে ভূষিত করা হয়েছে। এছাড়াও সেরা ক্রিটিক অভিনেতা হিসেবে সিদ্ধার্থ মালহোত্রা, সেরা ক্রিটিক অভিনেত্রী হিসেবে কিয়ারা আডবানী,

দর্শকের পছন্দের সেরা অভিনেতা হিসেবে অভিমুন্য দেশাই, দর্শকের পছন্দের সেরা অভিনেত্রী হিসেবে রাধিকা মদন, সেরা নবাগত হিসেবে আহান শেট্টি, সেরা আন্তর্জাতিক ফিচার ছবি ‘অ্যানাদার রাউন্ড’, সেরা ওয়েব সিরিজ অভিনেতা- মনোজ বাজপেয়ীকে (ফ্যামিলিম্যান ২ এর জন্য) ও সেরা ওয়েব সিরিজ অভিনেত্রী হিসেবে রবিনা ট্যান্ডনকে (আরণ্যক) পুরস্কৃত করা হয়েছে।