পাসপোর্ট ও ভিসা ছাড়া ভারতের এই রেলস্টেশনে পৌঁছাতেই পারবেন না আপনি, জানেন স্টেশনের নাম?

ভারতের এই রেলস্টেশনে পাসপোর্ট ও ভিসা ছাড়া ঢুকতেই পারবেন না আপনি

Riya Chatterjee

Updated on:

Attari Railway Station : ভারতীয় রেল (Indian Rail) হল এই দেশের ‘লাইফ লাইন।’ রেল শুধু দেশের দুই প্রান্তকে যুক্ত করে তাই নয়, এরপর নির্ভর করছে কোটি কোটি মানুষের জীবন ও জীবিকা। ভারতীয় রেলকে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক বলা হয়। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেলপথ ব্যবহার করেন। তবে জানেন কি ভারতে এমন একটি রেলস্টেশন রয়েছে যেখানে ভিসা এবং পাসপোর্ট ছাড়া আপনি প্রবেশ করতে পারবেন না?

সাধারণত দেশের বাইরে অন্য কোনও দেশে যেতে হলে পাসপোর্ট এবং ভিসার প্রয়োজন হয়। কিন্তু নিজের দেশেও যে পাসপোর্টের প্রয়োজন হয় সেটা আপনার জানা আছে কি? ভারতের মধ্যেই এমন একটি রেলস্টেশন আছে যেখানে ভিসা এবং পাসপোর্ট ছাড়া প্রবেশ নিষিদ্ধ এবং অবৈধ বলে ধরা হয়। জানেন সেই স্টেশনের নাম? ভারতের এমন অদ্ভুত স্টেশনের নাম আটারি রেলওয়ে স্টেশন।

Attari Railway Station

বর্তমানে এটি আটারি শ্যাম সিং স্টেশন নামে পরিচিত। এখানে প্রবেশ করার জন্য পাকিস্তানি ভিসা বাধ্যতামূলক করা হয়েছে। এই স্টেশন চব্বিশ ঘন্টা গোয়েন্দা এবং নিরাপত্তা রক্ষীদের কড়া নজরের মধ্যে থাকে। কেউ এই নিয়ম না মানলে তাকে কঠোর শাস্তি পেতে হয়।

যদি কেউ এই স্টেশনে পাসপোর্ট এবং ভিসা ছাড়া প্রবেশ করেন তাহলে তার প্রবেশ অবৈধ বলে ধরা হয় এবং তার বিরুদ্ধে ১৪ ফরেন অ্যাক্ট ধারায় মামলা দায়ের করা হয়। এই মামলায় একবার গ্রেফতার হলে তার জামিন পাওয়া খুবই কঠিন হয়ে দাঁড়ায়। আগে এই স্টেশনের উপর দিয়ে সমঝোতা এক্সপ্রেস চলাচল করত।

Attari Railway Station

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর এই স্টেশনে সাধারণের প্রবেশের উপর অনেক নিয়ম নিষেধাজ্ঞা চাপানো হয়েছে দেশের সুরক্ষার্থে। তবে এত কড়া নিয়ম ছাড়াও আরও একটি কারণে এটি বিশেষ তকমা পেয়েছে। এটিই দেশের একমাত্র আন্তর্জাতিক এয়ারকন্ডিশনার রেলওয়ে স্টেশন। শীততাপ নিয়ন্ত্রিত ওয়েটিং রুমে এলইডিতে দেশাত্মবোধক গান বেজে ওঠে।

Attari Railway Station

আরও পড়ুন : ট্রেন চালককে এই লোহার রিং কেন দেওয়া হয় জানেন? এর ব্যবহার চমকে দেবে

এই রেল স্টেশনে খুবই সুস্বাদু খাবার পাওয়া যায়। এখানকার খাবার একবার মুখে তুললে আপনি তা ভুলতে পারবেন না। এই স্টেশনের উপর RPF, GRP এবং BSF এর পাহারা থাকে সবসময়। পর্যটকরা দূর থেকে এই রেলস্টেশন দেখতে পারেন। তবে এর ভেতরে যেতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের অনুমতি নিতে হয়।

আরও পড়ুন : বাজারে চলে এলো ১০০ শতাংশ ‘Made in India’ মোবাইল মাত্র ৮ হাজার টাকায়