সুচিত্রাকে টপকে উত্তমের নায়িকা, হতে পারতেন মহানায়িকা, লোকচক্ষুর আড়ালে কোথায় হারিয়ে গেলেন আরতি

Riya Chatterjee

Updated on:

একসময় যারা টলিউডকে (Tollywood) সমৃদ্ধ করেছিলেন তাদের মধ্যে অনেকেই আজ আর এই পৃথিবীতে বেঁচে নেই। টলিউডের (Tollywood) সেই স্বর্ণযুগের তারকাদের মধ্যে অনেকেই শেষ জীবন পর্যন্ত কাজ করে গিয়েছেন এই ইন্ডাস্ট্রিতে। নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন তারা এই টলিউডের নামে। আবার অনেকেই কেরিয়ারের মধ্যগগনে অজানা কারণে অভিনয় ছেড়ে দিয়ে হারিয়ে যান। এদের মধ্যে একজন ছিলেন আরতি ভট্টাচার্য (Arati Bhattacharya)।

আরতি ভট্টাচার্যকে এই প্রজন্ম ততটা না চিনলেও পুরনো যুগের মানুষেরা বেশ মনে রেখেছেন আজও। ইনি একসময় টলিউডে অভিনয়ের সুবাদে বেশ সুনাম পেয়েছিলেন। ১৯৫১ সালে জামশেদপুরে তার জন্ম হয়েছিল। ছোটবেলায় অবশ্য অভিনেত্রী হওয়ার কথা ভাবতেন না আরতি। তখন তার ইচ্ছে ছিল তিনি পড়াশোনা করে ডাক্তার হবেন।

তবে ছোট থেকেই বিভিন্ন ড্রামা কম্পিটিশনে অংশগ্রহণ করতেন তিনি। এই প্রতিযোগিতাগুলো থেকে তিনি বরাবর ফার্স্ট প্রাইজ পেয়ে এসেছেন। এরপর থেকেই তার মনে অভিনয় করার আগ্রহ জন্মে। অভিনেত্রী হয়ে ওঠার প্রবল ইচ্ছে থেকে তিনি মাঝপথেই পড়াশোনা ছেড়ে দেন। এরপর মায়ের হাত ধরে তিনি চলে আসেন চুঁচুড়াতে।

হিন্দি এবং ইংরেজিতে গড় গড় করে কথা বলতে পারতেন আরতি। একটু চেষ্টা করতেই তিনি বলিউডে কাজ পেয়ে গিয়েছিলেন। তবে বাংলা ছবিতে কাজের সুযোগ জোটাতে কিন্তু তাকে বেশ কাঠখড় পোড়াতে হয়েছিল। ১৯৭২ সালে তিনি বাংলা ছবিতে প্রথমবার কাজের সুযোগ পান। ১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত একটানা ১০ বছর তিনি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন।

উত্তমকুমার ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গেও ‘স্ত্রী’ ছবিতে নায়িকার ভূমিকা পেয়েছিলেন তিনি। ‘পিকনিক’, ‘আমি সে ও সখা’, ‘জাল সন্ন্যাসী’, ‘জব চার্ণকের বিবি’, ‘নিশান’, ‘অসাধারণ’, ‘আনন্দমেলা’, ‘প্রেয়সী’, ‘নন্দিতা’ ইত্যাদি বিভিন্ন ছবিতে তিনি ছিলেন নায়িকা। উত্তম-সৌমিত্রের পাশাপাশি সমিত ভঞ্জ, দীপঙ্কর দে, রঞ্জিত মল্লিকের বিপরীতে দাপটের সঙ্গে অভিনয় করেও টলিউড থেকে হারিয়েই গেলেন আরতি।

১৯৮২ সালের পর থেকে তাকে আর সেভাবে কখনও পর্দায় অভিনয় করতে দেখা যায়নি। কারণ ওই বছরই আরতি বিয়ে করে নেন ভোজপুরি চলচ্চিত্র নায়ক কুনাল সিংকে। এরপরই তিনি আচমকা অভিনয় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। বিয়ের পর পুরোপুরি অভিনয় ছেড়ে দিলেন আরতি। এরপর তার সময় কেটেছে লেখালেখি করে। ধুমকেতুর মত টলিউডের এসে আবার ধুমকেতুর মতই হারিয়ে গেলেন স্বর্ণযুগের এই নায়িকা।