মিঠাই নয়, শুভশ্রীও নয়, দর্শকদের বিচারে সেরা দূরদর্শনের প্রথম মহিষাসুরমর্দিনী আজ কোথায়

Riya Chatterjee

Published on:

দুর্গা পুজো আসতে আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন বাকি। কাউন্ট ডাউন শুরু করে দিয়েছে বাঙালি। আপাতত দুর্গা পুজোর আগে মহালয়া (Mahalaya) নিয়ে উন্মাদনা কাজ করছে বাঙালির মনে। এই দিনেই পিতৃপক্ষের অবসান হয়ে মাতৃপক্ষের সূচনা হবে। বাঙালিদের কাছে দিনটার এক আলাদাই গুরুত্ব রয়েছে। বিশেষত মহালয়ার ভোর নিয়ে রয়েছে প্রবল উন্মাদনা, ওইদিন টেলিভিশনের পর্দায় যে মা দুর্গার আবির্ভাব হবে!

প্রত্যেকবারের মত এবারেও বাংলা টেলিভিশন চ্যানেলগুলিতে মহালয়ার অনুষ্ঠান সম্প্রচারিত হবে। টলিউডের নামি দামি নায়িকাদের পাশাপাশি এই বছর টেলিভিশনের পর্দায় দুর্গার সাজে সেজেছেন অনেক বাংলা টেলিভিশনের নায়িকাও। তবে সকলকে ছাপিয়ে একজন অভিনেত্রী আজও মা দুর্গা হিসেবে দর্শকদের মনের মধ্যে নিজের জায়গা ধরে রেখেছেন। তিনি হলেন সংযুক্তা ব্যানার্জি (Sanjukta Banerjee)।

সংযুক্তা ব্যানার্জি ছিলেন দূরদর্শনের প্রথম দেবী দুর্গা। তখন যখন এতগুল বাংলা চ্যানেলের ছড়াছড়ি ছিল না, বাংলা টেলিভিশন বলতে কেবল দূরদর্শনই বুঝতেন দর্শকরা, সেই সময় সংযুক্তা বন্দ্যোপাধ্যায়কে মা মহামায়ার ভূমিকায় উপস্থাপন করেছিল দূরদর্শন। তার চোখমুখের অভিব্যক্তি, তেজোদীপ্ত চেহারা ছিল এতটাই সাবলীল যে তাকে মা দুর্গা হিসেবে সহজেই গ্রহণ করে নিয়েছিলেন দর্শকরা।

১৯৯৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মহিষাসুরমর্দিনী মা দুর্গার সাজে তিনি প্রত্যেক বছর দূরদর্শনে উপস্থিত হয়েছেন। সনৎ মোহান্তর নির্দেশনায় নৃসিংহ প্রসাদ ভাদুড়ীর চিত্রনাট্য এবং পরিচালক তথা প্রযোজক শর্মিষ্ঠা দাশগুপ্তের তত্ত্বাবধানে সংযুক্তা হয়ে উঠেছিলেন মহিষাসুরমর্দিনী। তবে দূরদর্শনের প্রথম দেবী দুর্গার সম্পর্কে খুব কমই জানেন এ প্রজন্মের দর্শকরা।

সংযুক্তা ব্যানার্জি একজন নৃত্যশিল্পী ছিলেন। শ্রী শিক্ষায়তন কলেজের প্রথম বর্ষের ছাত্রীকে মহালয়ার জন্য নিজের হাতে গড়ে নিয়েছিলেন সনৎ মোহান্ত। ত্রিশূল, চক্র হাতে ধরা থেকে শুরু করে প্রত্যেকটি ফাইট সিকোয়েন্স পর্যন্ত তাকে হাতে ধরে শেখানো হয়েছিল। টানা দুই মাস ধরে চলেছিল প্রশিক্ষণ। দূরদর্শনের পর্দায় তার পরে আরও অনেকেই দেবী দুর্গার সাজে ধরা দিয়েছেন, কিন্তু সংযুক্তা ব্যানার্জিকে কখনও কেউ ছাপিয়ে যেতে পারেননি। এমনকি আজও দর্শকদের বিচারে দেবী দুর্গা হিসেবে তাকেই সেরা বলে গণ্য করা হয়।

সেই সংযুক্তা ব্যানার্জি আজ কোথায়? অনেকেই হয়তো জানেন না দূরদর্শনের দেবীর দুর্গা বাংলা এমনকি ভারত ছেড়ে গিয়েছেন বহু আগে। তিনি এখন কানাডাতে থাকেন। সেখানে তিনি একটি নাচের স্কুল খুলেছেন। তবে দুর্গাপূজো এখনও তার রক্তে মিশে রয়েছে। দেশ বিদেশের নানা জায়গাতে পুজোর অনুষ্ঠানে তিনি এবং তার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকেন।