টলিউড কাঁপিয়ে এখন সিরিয়ালে, অনুরাধা রায়ের অভিনয় জীবনের শুরুটা ছিল ভারী অদ্ভুত

Riya Chatterjee

Published on:

একসময় টলিউডের (Tollywood) পর্দায় রাজত্ব করতেন অভিনেত্রী অনুরাধা রায় (Anuradha Roy)। রঞ্জিত মল্লিকের স্ত্রী, প্রসেনজিতের মায়ের চরিত্রে তিনিই ছিলেন পরিচালকদের প্রথম পছন্দ। অনুরাধা রায়কে দর্শকরাও দারুণ পছন্দ করতেন এবং এখনও করেন। তবে এখন আর বাংলা ছবিতে তাকে অভিনয় করতে দেখা যায় না। আপাতত বাংলা টেলিভিশনের পর্দাই হয়ে উঠেছে তার ঠাঁই।

তবে প্রথম জীবনে কিন্তু তিনি অভিনয়ে আসতে চাননি। বিয়ের আগে আর ৫ জন মেয়ের মত তিনি নাচ এবং গানের শিক্ষা নিয়েছিলেন। নাচে-গানে পারদর্শী হওয়ার পাশাপাশি অনুরাধা থিয়েটারেও যোগদান করেন। তবে সেটা অবশ্য তারা নিজের ইচ্ছাতে নয়, শ্বশুরবাড়িতেই জোরাজুরিতেই অনুরাধা অভিনয়ে মন দেন। অনুরাধার স্বামী দেবরাজ রায় নিজেও একজন অভিনেতা। সেই সঙ্গে তার বাবা-মাও ছিলেন থিয়েটারকর্মী।

অনুরাধার শ্বশুরবাড়িতে শুরু থেকেই একটা সাংস্কৃতিক পরিবেশ ছিল। টলিউডের সদস্যদের সঙ্গে পরিচিতি ছিল তার শ্বশুর মশায়ের। সত্যজিৎ রায়ের সহকারী অজয় বন্দোপাধ্যায় অনুরাধাকে দেখে তার শ্বশুরমশাইকে বৌমার জন্য কাজের প্রস্তাব দেন। এতে দারুণ খুশি হয়ে বৌমাকে অভিনয়ের অনুমতি দেন অনুরাধার শ্বশুরমশাই। অভিনেত্রীর মতে তিনি ভাগ্য করেই শ্বশুরবাড়ি পেয়েছিলেন।

আসলে অভিনয়ের প্রতি কোনওদিনই কোনও টান ছিল না অনুরাধার। তার শ্বশুরবাড়ি থেকে তাকে একপ্রকার জোর করেই অভিনয় করতে পাঠানো হয়েছিল। তবে তিনি চান বা না চান, ভাগ্য তার জন্য অভিনয়টাই বেছে রেখেছিল। তাই তো খুব অল্প সময়ের মধ্যেই তিনি দর্শকদের মন জয় করে নিতে পেরেছিলেন। ‘ইন্দ্রজিৎ’, ’মান সম্মান’, ‘আপন পর’ এর মত বহু ছবি আছে তার ঝুলিতে।

Anuradha Roy

অনুরাধা প্রায় তিন দশক ধরে টলিউডে অভিনয় করেছেন। তবে বিগত এক দশকে তাকে সেভাবে বড় পর্দায় পাওয়া যায়নি আর। এখন তার নতুন ঠিকানা বাংলা সিরিয়াল। বহু বাংলা সিরিয়ালে মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন অনুরাধা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এখন তিনি নায়ক-নায়িকার ঠাকুমার চরিত্রে অভিনয় করছেন। বকুল কথা, ওগো নিরুপমা, গাঁট ছড়ার মত ধারাবাহিকে কাজ করে তিনি অভিনয়ের ধারা বজায় রেখেছেন।

একসময় স্বামী দেবরাজ রায়ের সঙ্গেও জুটি হিসেবে ‘দেবর’, ‘চৌধুরী পরিবার’, ‘তিল থেকে তাল’সহ বহু ছবিতে তিনি অভিনয় করেন। তবে দেবরাজ রায় অভিনয় থেকে বিরতি নিয়েছেন কয়েক বছর আগে। ব্রেন স্ট্রোকের কারণে তার শরীরের একাংশ অসাড় হয়ে যায়। এরপরই তিনি অভিনয় ছেড়ে দেন। কিন্তু তার স্ত্রী অনুরাধা আজও স্টার জলসা এবং জি বাংলার পর্দায় চুটিয়ে কাজ করে যাচ্ছেন।