ভারতের সর্বকালের সেরা অভিনেতা, আমিরের এই দুটি রেকর্ড শাহরুখ-সালমানরাও ভাঙতে পারেননি

আমির খানের এই দুটি বড় রেকর্ড শাহরুখ-সালমানও ভাঙতে পারেননি

Avatar

Published on:

Aamir Khan`s Record In Bollywood Cinema : দর্শকদের কাছে ‘মিস্টার পারফেকশনিস্ট’ নামেই পরিচিত অভিনেতা আমির খান (Aamir Khan)হিন্দি সিনেমা (hindi Cinema)-র পর্দায় তাকে প্রথমবার দেখা গিয়েছিল ১৯৭৩ সালে। সেই বছর মুক্তি পেয়েছিল ‘ইয়াদো কি বারাত’ (Yaadon Ki Baaraat) নামক একটি ছবি, এই ছবিতেই শিশু শিল্পী হিসেবে কাজ করেছিলেন তিনি। তবে নায়কের ভূমিকায় তিনি প্রথম অভিনয় করেছিলেন ‘কেয়ামত সে কেয়ামত তক’ (Qayamat Se Qayamat Tak) ছবিতে।

এই ছবিটি বক্স অফিস (box office)-এ সফল হওয়ার পর রাতারাতি তারকা হয়ে গিয়েছিলেন আমির। এরপর ‘রাজা হিন্দুস্তানি’ (Raja Hindustani)-র মতো ছবির জন্য ফিল্ম ফেয়ার (Film fair)-এর শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতে নিয়েছিলেন তিনি। আসলে কেরিয়ারের শুরু থেকেই দর্শকদের হিট ছবি উপহার দিয়েছেন আমির।

AAMIR KHAN

কিন্তু বিগত কয়েক বছরে মুক্তি পাওয়া তার একটি ছবিও বক্স অফিসে সফল হয়নি। যার মধ্যে একটি ‘ঠগস অফ হিন্দুস্থান’ (Thugs of Hindostan)। ২০১৮ সালে মুক্তি পাওয়া এই ছবিটির বাজেট ছিল ২০০ কোটি টাকাও বেশি। কিন্তু তাও বক্স অফিসে ভালো কালেকশন করতে পারেনি এই ছবিটি। এই ছবিতে আমির ছাড়াও ছিলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও ক্যাটরিনা কাইফ (Katrina Kaif)-এর মতো জনপ্রিয় তারকারা।

অন্যদিকে ২০২২ সালে মুক্তি পেয়েছিল আমির খানের ‘লাল সিং চাড্ডা’ (Laal Singh Chaddha) নামক ছবিটি। এই ছবিটিও বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিল। জানা গিয়েছে, এই ছবিটি নিজের বাজেটের অর্ধেক কালেকশনও করতে পারেনি। তাই পর পর দুটি ছবি ফ্লপ হওয়ার পর অভিনেতা আমির কয়েক বছরের বিরতি নেবেন বলে ঘোষণা করেছিলেন।

AAMIR KHAN

তবে বর্তমান সময় তার ছবি ফ্লপ করলেও তার তৈরি করা দুটি রেকর্ড কিন্তু এখন দেশের কোনও নায়ক ভাঙতে পারেনি। আসলে আমিরের প্রথম রেকর্ডটি তৈরি করেছিল ‘দঙ্গল’ (Dangal) ছবিটি। এই ছবিতে এক কুস্তিগীরের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ছবিটি সারা পৃথিবী থেকে মোট ১৯২৪.৭ কোটি টাকার কালেকশন করেছিল।

DANGAL

আরও পড়ুন : আমির খানের এই কীর্তিতে শৌচালয়ে কেঁদে ভাসিয়েছিলেন দিব্যা ভারতী, জানেন কী ঘটেছিল?

এই কালেকশনের রেকর্ড এখনও পর্যন্ত কোনও ছবি ভাঙতে পারেনি। অন্যদিকে আমির দ্বিতীয় রেকর্ড হল বক্স অফিসের নিরিক্ষে ৫টি সর্বকালের সেরা ছবি দেওয়ার রেকর্ড। এখনও পর্যন্ত শাহরুখ খান (Shah Rukh Khan) এবং সলমন খান (Salman Khan)-তার এই রেকর্ড ভাঙতে পারেনি।

আরও পড়ুন : পাঠান দূরে থাক, বাহুবলি, RRR-ও ভাঙতে পারেনি আমির খানের এই ছবির রেকর্ড