আমার সময়ের সবথেকে ভালো অভিনেতা, চিরঞ্জিত, অভিষেকের নাম না নিয়ে তাপস পালের প্রশংসায় পঞ্চমুখ প্রসেনজিৎ

প্রসেনজিৎ চ্যাটার্জী (Prasenjit Chatterjee) বর্তমানে তার আসন্ন ছবি ‘আয় খুকু আয়’ (Aye Khuku Aye) এর প্রচার নিয়ে দারুণ ব্যস্ত রয়েছেন। ছবির প্রচারের জন্য রোজদিন তাকে শহরের বিভিন্ন জায়গায় যেতে হচ্ছে। এইভাবে ছোটাছুটি করতে করতেই তিনি পৌঁছে গিয়েছিলেন তার প্রয়াত বন্ধু কথা তৎকালীন সময়ে টলিউডের আরেক দাপুটে অভিনেতা তাপস পালের বাড়ির কাছাকাছি। এত ব্যস্ততার মাঝেও কাছের বন্ধু বাড়ির কাছাকাছি আসতেই পুরনো দিনের কথা মনে করে আবেগপ্রবণ হয়ে পড়লেন তিনি।

৯০ এর দশকে টলিউডের ৪ প্রথম সারির তারকা ছিলেন প্রসেনজিৎ চ্যাটার্জী, চিরঞ্জিত চক্রবর্তী, তাপস পাল (Tapas Paul) এবং অভিষেক চ্যাটার্জী। এই চার অভিনেতা একে অপরের সঙ্গে বহু ছবিতে অভিনয় করেছেন। মাল্টিস্টারার সেই ছবিগুলো আজও ভীষন জনপ্রিয়। এই চারজনের মধ্যে তাপস পাল এবং অভিষেক চ্যাটার্জী পরলোক গমন করেছেন। অন্যদিকে চিরঞ্জিত এখন আর সেভাবে অভিনয় করেন না। তবে অভিনয়ের ধারাবাহিকতা বজায় রেখেছেন প্রসেনজিৎ।

১৭ই জুন মুক্তি পাবে প্রসেনজিৎ এবং দিতিপ্রিয়া রায় অভিনীত ‘আয় খুকু আয়’ ছবিটি। এই ছবির প্রচারের জন্য চন্দননগরে তাপস পালের বাড়ির কাছাকাছি এসে পৌঁছেছিলেন তিনি। তাপস পাল এবং প্রসেনজিৎকে একসময় টলিউডের বহু ছবিতে দেখা গিয়েছিল। সেই সূত্রে তারা ছিলেন খুব ভাল বন্ধু। ছবি প্রচারের পুরানো দিনের কথা মনে পড়তেই কাছের বন্ধুকে নিয়ে আবেগে ভাসলেন প্রসেনজিৎ।

প্রসেনজিৎ বলেন তার প্রিয় বন্ধু এখন আর নেই, কিন্তু তার বাড়িটি রয়ে গিয়েছে। প্রসেনজিৎ এবং তাপস পালের একইছবিতে আউটডোর শুটিং থাকলে তিনি তাপস পালের বাড়িতে এসে তাকে গাড়িতে তুলে নিয়ে যেতেন শুটিংয়ে জায়গায়। কারণ সে সময় আলাদা আলাদা গাড়ি পাওয়া সম্ভব ছিল না। তাপস পালের এই বাড়ির সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে তার।

এছাড়াও শুটিংয়ের পর তাপস পালের বাড়িতে ফিরে এসে জোরদার খাওয়া দাওয়া হত। শুটিংয়ের জন্য বাইরে গেলে প্রসেনজিত ও তাপস পাল দুজনের জন্যই খাবার রেখে দিতেন তার মা। প্রসেনজিৎকে ‘বড় ছেলে’ বলে সম্বোধন করতেন তাপস পালের মা। এভাবেই পুরনো দিনের কথা মনে করে স্মৃতির সাগরে ভেসেছেন প্রসেনজিৎ। একইসঙ্গে তাপস পালকে সেই সময়ের সব থেকে ভালো অভিনেতা হিসেবে উল্লেখ করেছেন তিনি।