শুধু দিদি নয়, ‘মা নাম্বার ওয়ান’ রচনা ব্যানার্জি, হাজার কাজের মাঝেও সামলান ছেলের বায়না

টলিউডের (Tollywood) দিদি নাম্বার ওয়ান (Didi Number One) রচনা ব্যানার্জি (Rachana Banerjee)। দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে প্রতিদিন তিনি বাংলার দিদিদের জন্য রিয়েলিটি শো সঞ্চালনা করছেন। শুটিংয়ের জন্য অনেকটা সময় তাকে সেটেই থাকতে হয়। তবে তার বাইরের সময়টুকু নিজের ছেলের জন্যই বরাদ্দ করে রেখেছেন তিনি। তার ছেলে প্রনিল বসুর (Pronil Basu) দেখভাল করেন তিনিই।

একজন সিঙ্গেল মাদার হয়ে ছেলের দায়িত্ব সামলাচ্ছেন রচনা। রচনা সেপারেটেড। যদিও তার প্রাক্তন স্বামী প্রবাল বসুও ছেলের দায়িত্ব এড়িয়ে যাননি। দিদি নাম্বার ওয়ানের শুটিং নিয়ে সারাদিন ব্যস্ত থাকলেও ছেলের জন্য ‘মা নাম্বার ওয়ান’ হয়ে উঠেছেন রচনা।

রচনা ব্যানার্জি ভীষণ স্বাস্থ্যসচেতন। তিনি ডায়েট নিয়ে একেবারেই এদিক-ওদিক করতে চান না। তিনি একেবারেই ফুডি নন। তিনি নাকি তিনদিন না খেয়েও দিব্যি থাকতে পারেন! তবে তার ছেলে মায়ের একেবারে উল্টো। সে খেতে ভীষণ ভালোবাসে। তবে ঘরের সাধারণ খাবার নয়, আর পাঁচজন বাচ্চার মতো তার প্রিয় খাবার পাস্তা বা কন্টিনেন্টাল চাওমিন।

রচনা টলিউডের ব্যস্ততম অভিনেত্রী। একে ছেলে খেতে চায় না একেবারেই, তার উপর আবার রচনা নিজেও সারাদিন কাজ নিয়ে ব্যস্ত থাকেন। তাই বেশিরভাগ সময় ছেলের জন্য অনলাইনে খাবার অর্ডার করে নিয়ে আসেন তিনি। তবে সময় সুযোগ পেলে ছেলেকে নিজের হাতে রান্না করেও খাওয়ান রচনা। তখন তার একমাত্র ভরসা রেসিপি’র বই।

ছেলে যে খাবারগুলো পছন্দ করে, সেই রান্না রচনার মুখস্থ থাকে না সব সময়। তাই ছেলের পছন্দের কোনও রেসিপি পেলে তিনি সঙ্গে সঙ্গে তা খাতায় লিখে রাখেন। যাতে ছেলে আবদার করলেই চট করে সেটা তার মুখের সামনে তুলে ধরতে পারেন। এভাবেই রেসিপি’র বই দেখে রচনা তার ছেলের জন্য খাবার বানান।