ভারতের ১০ জন ধনীতম ব্যক্তি, যাদের সম্পত্তির পরিমাণ আকাশছোঁয়া

ভারতের সবথেকে ধনী ব্যক্তি কারা? তাদের সম্পত্তির পরিমাণ জানলে অবাক হবেন

Avatar

Updated on:

India’s Richest Man : ১৯৪৭ সালে স্বাধীনতা পর ভারতীয় অর্থনৈতিক ব্যবস্থা প্রায় ধ্বংস করে দিয়েছিল ইংরেজরা। কিন্তু হেরে যায়নি ভারতীয়রা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে গিয়েছে ভারতীয় অর্থনীতি। বর্তমান সময় অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী দেশগুলোর মধ্যে ভারতের স্থানও রয়েছে। তবে এই উন্নতির পাশাপাশি ভারতীয় ব্যবসায়ীরা হয়ে উঠেছেন বিশ্বের ধনী ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। এই প্রতিবেদনে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের নাম দেওয়া হয়েছে।

কুমার বিড়লা (Kumar Birla) : ভারতের সবচেয়ে জনপ্রিয় ও বড় সংস্থাগুলির মধ্যে অন্যতম হল বিড়লা গ্ৰুপ। এই সংস্থার চেয়ারম্যান হলেন কুমার বিড়লা। তিনি এই সংস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি সমাজসেবা মূলক কাজও করে‌ থাকেন। তিনি ভারতে ধনকুবেরদের মধ্যে একজন।

MUKESH AMBANI AND DHIRUBHAI AMBANI

মুকেশ আম্বানি (Mukesh Ambani) : বর্তমান সময় ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলেন মুকেশ আম্বানি। তিনি শুধু মাত্র‌ ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে একজন নন। তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম।

শিব নাদার (Shiv Nadar) : জনপ্রিয় ভারতীয় সংস্থা এইচসিএল টেকনোলজি এবং শিব নাদার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হলেন শিল্পপতি শিব নাদার। তিনি হলেন ভালতের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। সারা পৃথিবীতে ছড়িয়ে রয়েছে তার ব্যবসা।

Cyrus S. Poonawalla

সাইরাস পুনাওয়ালা (Cyrus S. Poonawalla) : ১৯৯৬ সালে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠা করেন সাইরাস পুনাওয়ালা। করোনার জনপ্রিয় হয়ে গিয়েছিলেন এই সংস্থা। বর্তমান সময় বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা হল সিরাম।

গৌতম আদানি (Gautam Adani) : গৌতম আদানি হলেন বিখ্যাত আদানি গ্ৰুপের প্রতিষ্ঠাতা। ডাটা সেন্টার, খনন কার্য, পরিকাঠামো তৈরি ও পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করার মতো কাজ করে এই গৌতম আদানির‌ এই সংস্থা। বিশ্বের বহু দেশে এই ধরনের কাজ করেছেন তারা।

Lakshmi Mittal

লক্ষ্মী মিত্তল (Lakshmi Mittal) : বিখ্যাত সংস্থা আর্সেলর মিত্তল গ্ৰুপের চেয়ারম্যান হলেন শিল্পপতি লক্ষ্মী মিত্তল। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইস্পাত প্রস্তুতিকারি সংস্থা হল আর্সেলর মিত্তল গ্ৰুপ। এছাড়াও অনেক ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন এই সংস্থা।

সাবিত্রী জিন্দাল (Savitri Jindal) : বর্তমান সময় জিন্দাল গ্ৰুপের চেয়ারপারসন হলেন সাবিত্রী জিন্দাল। স্বামীর মৃত্যুর পরেই তিনি এই সংস্থার দায়িত্ব সামলেছিলেন। তিনি ব্যবসার পাশাপাশি রাজনীতির ময়দানেও নিজের মজবুত জায়গা তৈরি করেছেন।

Dilip Shanghvi

দিলীপ সাংঘভি (Dilip Shanghvi) : ভারতের জনপ্রিয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা হল সান ফার্ম। এই সংস্থার প্রতিষ্ঠাতা হলেন দিলীপ সাংঘভি। চিকিৎসা বিজ্ঞান তার অবদানের জন্য তাকে ভারত সরকারের তরফ থেকে পদ্মশ্রী পুরস্কার দেওয়া হয়েছিল ২০১৬ সালে।

রাধাকিশান দামানি (Radhakishan Damani) : এভিনিউ সুপারমার্কেটের প্রতিষ্ঠাতা হলেন রাধাকিশান শিবকিশান দামানি। ভারতের সবচেয়ে ধনী ১০ জন ব্যক্তির মধ্যে যার নামও রয়েছে। করোনা পরিস্থিতির সময় তার ব্যবসা বেড়ে গিয়েছিল খুব দ্রুতগতিতে।

Uday Kotak

আরও পড়ুন : বিশ্বের সবথেকে ধনী এই মহিলা, যার সম্পত্তির পরিমাণ মুকেশ আম্বানির থেকেও বেশি

উদয় কোটক (Uday Kotak) : বিখ্যাত ব্যাঙ্ক কোটক মাহিন্দ্রা ব্যাঙ্কের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও ডায়রেকক্টর হলেন উদয় কোটক। ভারতের ১০ জন ধনী ব্যক্তিদের তালিকায় নাম রয়েছে উদয় কোটকেরও। ভারতের ব্যাঙ্কিং ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কোটক মাহিন্দ্রার।

আরও পড়ুন : মুকেশ আম্বানি থেকে রতন টাটা, মহিলা হলে কেমন দেখতে হতেন বিশ্বসেরা ধনকুবেররা?