জন্মসূত্রে পাকিস্তানী, ভারতকে ভালবেসে নিজের দেশ ছেড়েছেন এই ৮ বিখ্যাত ব্যাক্তি

শক, হুন, পাঠান, মোগল, পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ ভারতে পা রাখার পর তারা আর ফিরে যেতে পারেননি নিজেদের দেশে। ভারতে এমন কিছু আকর্ষণ রয়েছে যা হয়তো অন্য কোথাও নেই। তাই তো পাকিস্তান থেকে দলে দলে শিল্পী ও ব্যক্তিত্বরা এসে আশ্রয় নিয়েছেন ভারতে। তারা এখানেই তাদের কর্মজীবন অতিবাহিত করেছেন কিংবা আজও করছেন। আজ তারা ভারতবর্ষেরই একজন। ভারতকে ভালোবেসে তারা আর নিজেদের দেশে ফিরে যাওয়ার কথা ভাবেননি। এই তালিকায় রয়েছে কাদের নাম? এক নজরে দেখে নিন –

ইউসুফ খান (Yusuf Khan) : এই নামের সঙ্গে বড় একটা পরিচয় নেই দেশবাসীর। আমজনতা এবং বলিউড তাকে চেনে দিলীপ কুমার নামে। বলিউডের ট্রাজেডি কিং দেশভাগের অনেক আগেই চলে এসেছিলেন মুম্বাইতে। ৫০-৬০ এর দশকে তার জন্ম হয়েছিল পাকিস্তানের পেশোয়ারে। যখন দেশভাগ হল ততদিনে মুম্বাইতে তার প্রতিপত্তি অনেক বেড়েছে। তিনি আর পেশোয়ারে ফিরে যাওয়ার কথা ভাবেননি। ভারতের একজন হয়ে এখানেই কাটিয়ে দিয়েছেন বাকি জীবনটা।

আদনান সামি (Adnan Sami) : বলিউডের সুপারস্টার এই গায়ক নিজের কেরিয়ার গড়তে এসেছিলেন ভারতে। তিনি এখানকার আদি বাসিন্দা নন। ভারতে যখন তিনি নিজের কেরিয়ার গড়লেন এবং প্রচুর মানুষের ভালোবাসা পেলেন, তখন পাকিস্তান ছেড়ে পাকাপাকিভাবে এখানেই থাকার সিদ্ধান্ত নেন। আজ তিনি ভারতের নাগরিকত্ব পেয়ে এখানকারই নাগরিক।

Adnan-Sami-9262

এল কে আদভানি (L K Advani) : বিজেপির এই বর্ষীয়ান রাজনীতিবিদ ভারতীয় জনতা পার্টির ভিত্তি স্থাপন করেছিলেন। তার জন্ম হয়েছিল পাকিস্তানের করাচিতে। দেশভাগের পর তার পরিবার ভারতে বসতি স্থাপন করে। সেই থেকে তিনি এবং তার পরিবার ভারতেই রয়েছেন।

ওস্তাদ বড়ে গোলাম আলি খান  (Ustad Bade Gulaam Ali Khan) : শিল্পীদের মধ্যে ওস্তাদ বড়ে গোলাম আলি খানের বেশ নামডাক রয়েছে। তার গান গোটা বিশ্বের মানুষের হৃদয় ছুঁয়ে যায়। এহেন শিল্পী পাকিস্তানের কাসুরে জন্মগ্রহণ করলেও তিনি পরবর্তীতে ভারতে এসে স্থায়ী বসবাস গড়ে তোলেন।

Ustad Bade Gulaam Ali Khan

বেগম বুধ (Begam Boodh) : ১৯৪০-১৯৫০ এর দশকের এই অভিনেত্রী বলিউডের সুপরিচিত মুখ ছিলেন। তিনি সেই সময় কালের জনপ্রিয় অভিনেত্রী হয়ে ওঠেন। তিনি ছিলেন পাকিস্তানের ঝিলামের বাসিন্দা। অভিনয়গুণে বলিউডে তিনি জায়গা করে নেন।

মনমোহন সিং (Monmohan Singh) : অনেকেই হয়ত জানেননা ভারতবর্ষের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও পাকিস্তানেই জন্মগ্রহণ করেছিলেন। পরে তিনি ভারতবর্ষে চলে আসেন।

সাহির লুধিয়ানভি (Sahir Ludhianvi) : এই জনপ্রিয় গীতিকার এবং কবি পাকিস্তানের লুধিয়ানায় জন্মগ্রহণ করেছিলেন। তার আসল নাম ছিল আব্দুল হাই সাহির। কথিত আছে তিনি পাকিস্তান সরকারের বিরুদ্ধে একটি রচনা লিখেছিলেন যা থেকে বিতর্ক হয় এবং তার বিরুদ্ধে সরকার ওয়ারেন্ট জারি করে। যে কারণে ১৯৪৯ সালে তিনি দিল্লিতে চলে আসেন এবং সেখান থেকে মুম্বাইতে গিয়ে স্থায়ী বসবাস শুরু করেন।

যোগেন্দ্রনাথ মণ্ডল (Jogendra Nath Mondal) : যোগেন্দ্রনাথ মণ্ডল পাকিস্তানের প্রথম শ্রম এবং আইন মন্ত্রী ছিলেন। তিনি তপশিলি জাতির নেতা এবং মুসলিম লীগের মিত্র ছিলেন। পাকিস্তানে হিন্দুদের প্রতি খারাপ আচরণ হতে দেখে যোগেন্দ্রনাথ মণ্ডল সেখানে থাকতে পারেননি। তিনি ভারতে চলে এসেছিলেন।