বলিউডের সবথেকে অশিক্ষিত পরিবার! কাপুর পরিবারের পড়াশোনার বহর জানলে চোখ উঠবে কপালে

Riya Chatterjee

Published on:

আভিজাত্য, বংশ গৌরব, মান-সম্মানের নিরিখে বলিউডে (Bollywood) সবথেকে উঁচু স্থানে রয়েছে কাপুর পরিবার (Kapoor Family)। বলতে গেলে কাপুর পরিবারের হাত ধরেই বলিউডের এত বেশি বাড়বাড়ন্ত আজ। এই পরিবারের প্রত্যেক সদস্যই হয়েছেন সুপারস্টার। কিন্তু শিক্ষা-দীক্ষার নিরিখে কিন্তু একেবারেই লবডঙ্কা এই পরিবার। কাপুর পরিবারকে ‘অশিক্ষিত’ বললেও কিছু ভুল বলা হয় না!

রাজ কাপুরের বংশধররা পড়াশোনাতে বেশি দূর এগোতে পারেননি। আসলে ছোটবেলা থেকেই অভিনয়ের বীজ গেঁথে গিয়েছে তাদের মনের মধ্যে। খুব ছোট বয়সেই তারা অভিনয় জগতে পা রেখেছেন। তাই পড়াশোনাটাকে একপ্রকার বাদই দিয়ে দিয়েছেন তারা।

এই পরিবারের সবথেকে উচ্চশিক্ষিত সদস্য কে জানেন? তিনি হলেন ঋষি কাপুর এবং নিতু কাপুরের সন্তান রণবীর কাপুর (Ranbir Kapoor)। কাপুর পরিবারে তিনিই প্রথম দশম শ্রেণী পাশ করেন। তার আগে তার বাবা, কাকা, দাদা, দিদিরা কেউই টেনেটুনেও মাধ্যমিক পাশ করতে পারেননি!

রণবীর কাপুরও যে মাধ্যমিক পাশ করতে পারবেন এই আশা তার পরিবারে কেউই করেননি। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে রণবীর দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষায় পেয়েছিলেন ৫৩.৪ শতাংশ! কাপুর পরিবারের কাছে সেই দিনটা কোনও অনুষ্ঠানে তুলনায় কম কিছু ছিল না। রণবীরের পাশ করার আনন্দে সেদিন বাড়িতে একটা বড় পার্টির আয়োজন করা হয়!

নিজের পড়াশোনা নিয়ে কথা বলতে কখনও দ্বিধাগ্রস্থ হননি রণবীর। এর আগেও সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি অকপটে স্বীকার করেছিলেন নিজের শিক্ষাগত যোগ্যতা। এবার ‘শামসেরা’ ছবির প্রচারে এসেও একটি ভিডিওতে তিনি এই বিষয়ে মন্তব্য করেন।

কপিল শর্মা শোতে উপস্থিত হয়ে তার মা নিতু কাপুর জানান কাপুর পরিবারের বাইরে থেকেই সব ঔদ্ধত্য, কিন্তু ভেতরে ভেতরে সবাই ‘লাল্লু’! ‘লাল্লু’ বলতে নিতু বোঝাতে চেয়েছিলেন কাপুর পরিবারের সকলে ভেতরে ভেতরে ভীষণ নরম মনের মানুষ।