আজও বেঁচে আছে বেলা বোস, ২৪৪১১৩৯ অঞ্জন দত্তের ‘বেলা বোস’ আসলে কে

2441139 Song By Anjan Dutta Bela Bose

বেলা বোস (Bela Bose)! নামটির সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙ্গালির আবেগ। বাঙালি যুবকদের কাছে তিনি আদতেই একজন লোভী,স্বার্থান্বেষী, সুবিধাবাদী রমণী, যিনি বেকার প্রেমিককে উপেক্ষা করে চাকরিরত পুরুষকেই নিজের জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন। হয়তো বা নিতে বাধ্য হয়েছিলেন। নব্বইয়ের দশকের শেষাশেষি অঞ্জন দত্ত গান বেঁধেছিলেন বেলা বোসকে নিয়ে। তারপর থেকেই বেলা বোসের সঙ্গে পরিচিত বাঙালি।

এক করুণ প্রেমকাহিনীর নায়িকা বেলা বোস। শ্রোতাদের অনেকের কাছে তিনি খলনায়িকাও বটে। ১৯৯৮ সাল, যে সময় অঞ্জন দত্তের কথায় ও সুরে তারই গাওয়া গানটি রিলিজ হয়, তারপর থেকেই বেলা বোসের খোঁজ করতে থাকে বাঙালি। অঞ্জন দত্তের বেলা বোস কে? তিনি কি আদতেই তার প্রেমিকা? শ্রোতাদের মনে বারংবার উঠেছে এই প্রশ্ন। বেলা বোস কি শুধুই গায়কের কল্পনা? নাকি বাস্তবেও তার অস্তিত্ব রয়েছে?

গায়কের কল্পনার বেলা বোসের সঙ্গে কিন্তু বাস্তবের বেলা বোসের আদতে কোনও মিল নেই। কঠিন জীবন সংগ্রামের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করতে হয়েছিল তাকে।যদি প্রকৃত অর্থেই বেলা বোসের খোঁজ করেন, তাহলে আপনাকে পিছিয়ে যেতে হবে বেশ কয়েক দশক। সময়টা তখন ১৯৪১ সাল। এক নিতান্তই মধ্যবিত্ত পরিবারের ৫ সন্তানকে নিয়ে সংসার সামলাতে হিমশিম খাচ্ছিলেন বাবা। ভালো উপার্জনের সুযোগ খুঁজতে খুঁজতে তিনি পরিবার নিয়ে তিনি চলে আসেন মুম্বাইয়ে।

2441139 Song By Anjan Dutta Bela Bose

মুম্বাইয়েই ব্যবসা ফেঁদে বসেন বেলার বাবা। ব্যবসায় তখন বেশ ভালোই উন্নতি হচ্ছিল। নাচের প্রতি মেয়ের তীব্র আকর্ষণ অনুভব করে বেলাকে তখন তিনিই একটি নাচের স্কুলে ভর্তি করে দেন। এরপর ছোটখাটো নাচের প্রোগ্রামে অংশগ্রহণ করতে শুরু করেন বেলা। চেনা-পরিচিতি বাড়তে হঠাৎ করেই বলিউডের সিনেমায় নাচের দৃশ্যে পারফর্ম করার সুযোগ পেয়ে যান তিনি। সময়টা তখন বেশ ভালই যাচ্ছিল। তবে হঠাৎ করেই বাবার মৃত্যুতে সংসারে যেন ইন্দ্রপতন ঘটলো!

বিধবা মা এবং ৪ ভাই-বোনসহ সংসার প্রতিপালনের দায়িত্ব এসে পড়লো বেলার কাঁধে। বলিউডের নাচের দৃশ্যগুলিতে তখন কাজ করছিলেন বেলা। তবে তার শারীরিক উচ্চতা এবং গঠন নিয়ে বলিউডের অভ্যন্তরে তাকে নিয়ে শুরু হলো সমালোচনা। একের পর এক সিনেমায় কাজ করার সুযোগ হারাতে থাকলেন বেলা। তবে তিনি কখনোই হার মানতে শেখেননি। নিজেকে সোলো ডান্সার হিসেবে এমন ভাবে তৈরি করলেন যে বলিউড নিজে থেকেই আবার তার কাছে কাজের সুযোগ নিয়ে ফিরে এলো।

আর ডান্সার হিসেবে নয়, “নাগিন অওর সপেরা” ছবিতে সরাসরি নায়িকার ভূমিকায় অভিনয় করার সুযোগ পেলেন বেলা। বলিউডে কাজের সূত্রেই তার আলাপ হয় পরিচালক এবং অভিনেতা আশিস সেনগুপ্তের সঙ্গে। তার সঙ্গেই প্রেম সম্বন্ধে আবদ্ধ হন তিনি। অঞ্জন দত্তের বেলা বোস প্রেম-জীবনে চূড়ান্ত ব্যর্থ হলেও বাস্তবের বেলা বোস কিন্তু তার প্রেমিকের কাছেই ধরা দিয়েছিলেন। বেলার সঙ্গে আশিসের প্রেম সম্পর্ক পরিণতিও পেয়েছিল।

আরও পড়ুন : ২৪৪১১৩৯ অঞ্জন দত্তের বিখ্যাত গান ‘বেলা বোস’-এর নম্বরটি আসলে কার

তবে বিবাহিত জীবনে প্রবেশ করার পর বেলা আর বলিউডে ফিরে আসেননি। বলিউডের সঙ্গে তার সমস্ত সংশ্রব ছিন্ন হয়ে গিয়েছিল। স্বামী, পুত্র, কন্যাকে নিয়ে সুখে সংসার করেছেন বেলা বোস। তার মেয়ে মঞ্জুশ্রী আজ একজন সুপ্রতিষ্ঠিত ডাক্তার। ছেলে অভিজিত একটি নামি বহুজাতিক সংস্থায় কাজ করছেন। স্বামী-বিয়োগের পর আজ তিনি পুত্র-কন্যা, জামাই-পুত্রবধূ, নাতি-নাতনীদের নিয়ে নিজের সুখী গৃহকোণ সামলাচ্ছেন।