ক্যামেরার সামনেই পোশাক বদলাচ্ছেন কাজল!রশ্মিকার পর ভাইরাল কাজলের ডিপফেক ভিডিও

ক্যামেরার সামনেই পোশাক বদলাচ্ছেন কাজল! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ডিপফেক ভিডিও

Kajol Deepfake Video : উন্নত প্রযুক্তি যতটা ভালো ঠিক ততটাই ভয়াবহ হতে পারে, যদি সেটিকে সঠিকভাবে কাজে লাগানো না যেতে পারে। হালে ডিপফেক নামক একটি প্রযুক্তিকে ব্যবহার করে রশ্মিকা মান্দানা (Rashmika Mandanna) -র মুখকে বিকৃত করা হয়েছে। ছবিগুলি বা ভিডিওগুলি আমরা সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই সকলেই দেখে ফেলেছি। এবার এই একই ভাবে ব্যবহার করতে দেখা গেছে কাজল (Kajol) -র মুখকে।

প্রথমেই বলি, ডিপফেক হল এমন একটি ডিজিটাল পদ্ধতি, যার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সহজেই এক ব্যক্তির জায়গায় অন্য মানুষের মুখ বসিয়ে দেওয়া যেতে পারে। এক ঝলক দেখলে কোনভাবেই বোঝা যাবে না, এটি অন্য কারোর ভিডিও। এইভাবে একের পর এক সেলিব্রেটির মুখ বসিয়ে তৈরি করা হচ্ছে নতুন নতুন ভিডিও। ঝড়ের গতিতে এই জালে জড়িয়ে পড়ছেন একের পর এক তারকা।

Kajol Deepfake Video

   

সোশ্যাল মিডিয়ায় দক্ষিণী অভিনেত্রী রশ্মিকা মান্দারার ভিডিওটি ঘিরে প্রতিবাদ জানিয়েছেন বহু মানুষ। এই বিষয় নিয়ে কথা বলতে শোনা গেছে স্বয়ং অমিতাভ বচ্চনকেও। নড়ে চড়ে বসেছেন ভারত সরকারও। যারা এই সমস্ত ভিডিওর পেছনে জড়িত রয়েছেন তাদেরকে অবিলম্বে গ্রেফতার করার নির্দেশ দেওয়া হয়েছিল ভারত সরকারের তরফ থেকে। এবার কাজলের মুখ ব্যবহার করে যে ভিডিওটি তৈরি করা হয়েছে সেটি সোশ্যাল মিডিয়ায় হয়েছে ভাইরাল।

ভিডিও ক্লিপিং-এ দেখা গেছে, ক্যামেরার সামনে একজন নারী পোশাক বদলাচ্ছেন। নারীটিকে অবিকল কাজলের মতো দেখতে। এক মুহূর্তে দেখলে আপনি হয়তো কাজল বলেই ভুল করবেন কিন্তু ভালো করে দেখলে বোঝা যাবে AI-এর সাহায্যে মুখটি পরিবর্তন করা হয়েছে। কাজল সম্পর্কিত এই ভিডিওটি কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

Kajol Deepfake Video

সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, বুমলাইভের মত অনেক ফ্যাক্ট চেকিং প্লাটফর্ম রিপোর্ট করে জানিয়েছে, এই ভিডিওটি একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ভিডিওটি TikTok- এ পোস্ট করা হয়েছিল ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের সময়। ভিডিওটি বেশ পুরনো হলেও এখন ডিপফেক ব্যবহার করে এদিকে নতুন ভাবে হাজির করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন : কারখানার লেবার থেকে সুপারস্টার! আজ দেশের সেরা ধনী অভিনেতাদের মধ্যে অন্যতম এই নায়ক

Kajol Deepfake Video

আরও পড়ুন : কোটিপতির বউ হতে বুড়োকে বিয়ে! জুহি চাওলার স্বামী আসলে কে? রইলো তার আসল পরিচয়

সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী আরো জানা গেছে, এই ভিডিওটি আসলে যার তার নাম রোজি ব্রিন। চলতি বছরের ৫ জুন ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডে গা ভাসিয়ে এই ভিডিওটি তিনি এই ভিডিওটি তৈরি করেছিলেন। ৬ মাসের পুরনো এই ভিডিওটিকে এবার উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে অভিনেত্রী কাজলের মুখ বসিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেওয়া হয়।