ভারতের সর্বকালের সেরা সিনেমার তকমা পেল এই বাংলা ছবি, রইল সেরা ১০ ছবির তালিকা

ভারতের সর্বকালের সেরা সিনেমা কোনটি, প্রকাশ্যে এল সেরা ১০ ছবির তালিকা

ভারতের সর্বকালের সেরা ছবির (Best Indian Movie) খোঁজে সম্প্রতি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্সের (International Federation of Film Critics) তরফ থেকে সমালোচকদের মতামত নেওয়া হয়েছিল। এখানে ভারতীয় সিনেমার ইতিহাস ঘেঁটে সেরা ১০টি ছবির একটি তালিকা তৈরি করা হয়েছে। FIPRESCI এর তরফ থেকে আয়োজিত ভোটদান পর্বে ৩০ সদস্যের ভোটাভুটির মাধ্যমে সেরার সেরা ভারতীয় ছবির এই তালিকা প্রকাশিত হয়েছে।

সর্বকালের সেরা ভারতীয় ছবির মধ্যে প্রথম স্থান দখল করেছে একটি বাংলা ছবি। সত্যজিৎ রায়ের পথের পাঁচালীকে সর্বকালের সেরা হিসেবে বেছে নিয়েছেন জুরিরা। প্রখ্যাত ঔপন্যাসিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল এই ছবিটি। সারা বিশ্বের কাছে এখনও এই সিনেমাটি দারুণ জনপ্রিয়।

All You Need to Know About Pather Panchali Actress Uma Dasgupta

‘পথের পাঁচালী’ এপর্যন্ত ১১টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এই ছবির হাত ধরেই সত্যজিৎ রায় পেয়েছিলেন অস্কার। তবে শুধু একা পথের পাঁচালী নয়, এই ফলাফলের ভিত্তিতে তালিকাতে স্থান পেয়েছে আরও দুটি বাংলা ছবি। সেরার সেরা ছবি তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে।

তিন নম্বর স্থানে রয়েছে মৃণাল সেন পরিচালিত ‘ভুবন সোম’। ১৯৬৯ সালে মৃণাল সেন পরিচালিত এই বাংলা ছবি মুক্তি পায়। অর্থাৎ ভারতের সর্বকালের সেরা ছবিগুলির মধ্যে প্রথম তিনটি স্থান রইল বাংলার দখলে। চতুর্থ স্থানে রয়েছে মালায়ালাম ছবি ‘এলিপাথ্থায়ম’। ১৯৮১ সালে মালায়ালাম পরিচালক আদুর গোপালকৃষ্ণান ছবিটি বানিয়েছিলেন।

অন্যদিকে গিরিশ কাশরাভিলি পরিচালিত ছবি ‘ঘাটাশ্রদ্ধা’ পঞ্চম স্থান দখল করেছে। সেরা ৫ এর মধ্যে জায়গা করে নিতে পারেনি কোনও হিন্দি ছবি। তবে ষষ্ঠ স্থানে রয়েছে বলিউড ছবি ‘গরম হাওয়া’। এরপর আবার সাত নম্বরে জায়গা পেয়েছে বাংলা ছবি। সত্যজিৎ রায়ের এভারগ্রীন ‘চারুলতা’ পেয়েছে এই স্থান।

এরপরে স্থানগুলো অবশ্য সবই বলিউডের দখলে। অষ্টম স্থানে রয়েছে শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’। গুরু দত্তের ‘পেয়াসা’ ছবিটি রয়েছে নবম স্থানে এবং দশম স্থানে রয়েছে ১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার বলিউড ছবি ‘শোলে’। উল্লেখ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিক্স ১৯৩০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রধানত এই সংস্থা ছবি সমালোচক ও ছবির রিপোর্টারদের নিয়ে একটি সংগঠন গড়ে তোলে যারা সব ধরনের ছবির চুলচেরা বিশ্লেষণ করেন।