হিন্দু ধর্মের ভাবাবেগ নিয়ে ছেলেখেলা, কাঠগড়ায় এই ৫ দক্ষিণী সিনেমা

হিন্দু ধর্মীয় ভাবাবেগে বারবার আঘাত করেছে এই ৫ দক্ষিণী সিনেমা

South Indian Movies which Hurt Religious Sentiments

আজ গোটা দেশ বলিউডের অপসংস্কৃতির বিরুদ্ধে লড়ছে। বলিউডের বিরুদ্ধে দর্শকদের ক্ষোভের একটা বড় কারণ হল হিন্দু ধর্মীয় ভাবাবেগে বারবার আঘাত দিয়েছে বলিউডের কিছু ছবি। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত আমির খানের ছবি ‘পিকে’ নিয়ে চরম অসন্তুষ্ট দর্শকরা। হালফিলে এতে নাম লিখিয়েছে ‘ব্রহ্মাস্ত্র’ও। তবে দক্ষিণের বেশ কিছু ছবির (South Indian movie) বিরুদ্ধেও কিন্তু একই অভিযোগ উঠেছিল। এক নজরে দেখে নিন তেমন পাঁচটি সিনেমার নাম।

লোক পরলোক (Lok Parlok) : দক্ষিণের এই সিনেমাটি অত্যন্ত জনপ্রিয় হয়েছিল একসময়। ছবিতে অভিনয় করেছিলেন জুনিয়র এনটিআর। এই ছবিতে যমরাজকে একটা ‘লাভার বয়’ এর চরিত্রে দেখানো হয়েছিল। যে কারণে তাকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়। এই ছবিটি অনেক বিতর্ক বহন করেছে।

পম্মল কে সম্বন্ধনাম (Pammal K Sambandam) : দক্ষিণের এই ছবিটিও ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়েছে। এই ছবিতে সুপারস্টার কমল হাসান মুখ্য চরিত্রে অভিনয় করেন। তিনি ভগবান শিবের চরিত্রে অভিনয় করেন। ছবির একটি দৃশ্য নিয়ে বেশ বিতর্ক হয়েছিল। সেখানে দেখানো হয় ভগবান শিব চুইংগাম চিবোচ্ছেন।

এক কা দম (Ek Ka Dum) : এই ছবিতে অভিনয় করেছিলেন চিয়া বিক্রম। ছবিটি বক্স অফিসে দারুন হিট হয়েছিল। ছবিতে খলনায়িকার ভূমিকায় অভিনয় করেন সামান্থা রূথ প্রভু। ছবির একটি দৃশ্যে দেখানো হয় মন্দিরের পূজোর থালা থেকে সিগারেট ধরাচ্ছেন সামান্থা। এই কারণে হিন্দু সংগঠনগুলি ছবিটির বিপুল বিরোধীতা করে।

গোপালা গোপালা (Gopala Gopala) : দক্ষিণের আরেকটি বিতর্কিত ছবি ছিল এটি। ছবিতে অভিনয় করেন সুপারস্টার ভেঙ্কটেশ। চরিত্র অনুযায়ী তিনি ছিলেন নাস্তিক। ছবিতে দেখানো হয় মিথ্যে কথা বলে তিনি ঠাকুরের মূর্তি বিক্রি করছেন। যে কারণে তাকে অনেক সমালোচিত হতে হয়।

জিনে নেহি দুঙ্গা (Jeene Nahi Dunga) : এই তালিকার সর্বশেষ সংযোজন হল এই ছবিটি। রবি তেজা অভিনীত এই ছবিও দর্শকদের মধ্যে চরম সমালোচিত হয়। ছবিতে দেখানো হয় রবি তেজা ভগবান শিবের থেকেও নাকি বেশি শক্তিশালী! যে কারণে অনেক হিন্দু সংগঠন ছবিটির বিরোধিতা করতে শুরু করে।