শাহরুখের এই ১০ উক্তি বদলে দিতে পারে যে কারও জীবন

এই ১০ মূলমন্ত্রই শাহরুখের সাফল্যের চাবিকাঠি, যা বদলে দেবে যে কারও জীবন

দিল্লির একটা মধ্যবিত্ত সাধারণ পরিবার থেকে এসে বলিউডের (Bollywood) রাজা হয়ে বসার পথটা কখনও শাহরুখ খানের (Shah Rukh Khan) জন্য সোজা ছিল না। বলিউডের সঙ্গে কখনও তার পরিবারের কোনও যোগাযোগ ছিল না। তবে সমস্ত প্রতিকূলতা পেরিয়ে মুম্বাইয়ের মাটিতে দাঁড়িয়ে জিরো থেকে হিরো হওয়ার স্বপ্নকে সফল করেছেন শাহরুখ খান। এখন তাকে আর আলাদা করে চিনিয়ে দিতে হয় না, গোটা বিশ্বই তাকে জানে।

শাহরুখ তার নিজের জীবন থেকে যে শিক্ষা পেয়েছিলেন সেই শিক্ষাই তিনি বিভিন্ন সময়ে বিভিন্নভাবে সাধারণের জন্য তুলে ধরেন। তার জীবনের কিছু আদর্শ রয়েছে যেগুলো তিনি প্রতিনিয়ত মেনে চলেন। বলা যেতে পারে এগুলোই শাহরুখের সাফল্যের চাবিকাঠি। আজ এই প্রতিবেদনে রইল শাহরুখের সেই ১০টি উপদেশ যা যে কারও জীবন বদলে দিতে পারে।

Pathaan Date Announcement Shah Rukh Khan Deepika Padukone John Abraham

প্রথমত, তিনি মনে করেন জীবনে কাজটাই আসল। কঠোর পরিশ্রম করলে সবই সম্ভব হয়। কর্মকেই ধর্ম বলে মনে করেন শাহরুখ। তার দ্বিতীয় উপদেশ, “যখনই হতাশা গ্রাস করবে তখনই হাসুন। আমার ছবি দেখে হাসতে হাসতে পাগল হয়ে গেলে তখন অবশ্য কেঁদে ফেলাও জরুরী।” শাহরুখের তৃতীয় উপদেশ, “এমন একটা সময় আসবে যখন আপনি একা বোধ করবেন। তখন আপনার সৃষ্টি আর সৃজনশীলতাই আপনার সঙ্গী হবে।”

শাহরুখের চতুর্থ উপদেশ, “সাফল্য আপনাকে কিছুই শেখায় না। অসফল হলেই মানুষ হয়ে উঠতে পারবেন।” ঠিক একই ঘটনা দেখা যায় শাহরুখের নিজের জীবনেও। ইন্ডাস্ট্রিতে প্রথম সুযোগেই নায়ক হয়ে উঠতে পারেননি তিনি। তখন হিন্দি টেলিভিশনে ছোটখাটো রোলেই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাকে। তবে কঠোর পরিশ্রম ও জেদের যে কোনও হয় না শাহরুখ‌ তা প্রমাণ করেছেন।

শাহরুখের পঞ্চম উপদেশ, বড় মানুষ হওয়ার আগে কখনও দার্শনিক হওয়ার চেষ্টাও করবেন না। বাদশার ষষ্ঠ উপদেশ, কিছু হারালেই যে আপনি ব্যর্থ তা নয়। বরং হেরে যাওয়াকে সামাল দিতে না পারলেই আপনি ব্যর্থ। সপ্তম উপদেশ হিসেবে রোমান্স কিং বলেছেন, ভালবাসার জন্য সঠিক জায়গা এবং সময় রয়েছে। ঠিক সময় মত সেটি ঘটবে।

তার অষ্টম উপদেশ, অনেক সময় কিছুটা এগোতে গেলে অনেকটা পিছিয়ে আসতে হয়। সেটা ভবিষ্যতে অনেক কিছু এনেও দেবে। শাহরুখের নবম উপদেশ, সেই জিনিস যা আপনাকে অতীতের দিকে টানছে সেটা কখনও সরে যাবে না যদি না আপনি নিজে এগিয়ে যেতে শুরু করেন। তাই হতাশা না রেখে এগিয়ে চলুন এবং সবশেষে দশম উপদেশ হিসেবে তিনি বলেন, মনুষ্যত্ব বিক্রি করে রোজগার করা একদম ভুল। টাকার পেছনে দৌড়ানো খারাপ নয়। কিন্তু ঠিক-বেঠিক মাথায় না রাখলেই বিপদ।