অস্কারের মঞ্চে বাংলার জয়, ‘নাচো নাচো’ গানের রচয়িতা বাংলার এই মেয়ে, রইল পরিচয়

Riya Chatterjee

Updated on:

গোল্ডেন গ্লোব পুরস্কারের পর এবার অস্কার। ৯৫ তম একাডেমী পুরস্কার পেল বিশ্বমঞ্চে ঝড় তোলা সেরা মৌলিক গান ‘নাটু নাটু’ (Naatu Naatu)। এস এস রাজামৌলির (S S Rajamouli) ‘আর আর আর’ (RRR) সিনেমার এই গানের রচনার ক্ষেত্রে বাঙালিরও অবদান কিন্তু কম নয়। আর এইভাবেই বাংলার মুখ উজ্জ্বল করলেন রিয়া মুখোপাধ্যায় (Riya Mukherjee)।

তেলেগু-হিন্দি সহ বিভিন্ন ভাষাতে মুক্তি পেয়েছিল এই ছবিটি। ‘নাটু নাটু’ গানের প্রত্যেকটি ভাষার ভার্সন তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এই গানটি হিন্দিতে ‘নাচো নাচো’ নামে জনপ্রিয়তা পেয়েছে। ‘নাচো নাচো’ (Naacho Naacho) গানের রচয়িতা হলেন বাংলার মেয়ে রিয়া। তাই তাকেও শুভেচ্ছা জানাচ্ছেন বাংলার মানুষেরা। সম্প্রতি টিভি নাইন বাংলার কাছে মুখ খুলেছিলেন তিনি।

RIYA MUKHERJEE

রিয়া বলেছেন ‘নাটু নাটু’ গানের অস্কার জয় একটি অসামান্য জয়। তিনি গানের সুরকার কিরাভাণী ও তেলেগু ভার্সনের রচয়িতা চন্দ্র বোসকে শুভেচ্ছা জানিয়েছেন। যখন তারা দুজনে পুরস্কার হাতে তুলে নিয়ে দাঁড়িয়েছিলেন তখন তাদের দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন রিয়া। রিয়া আরও বলেছেন, ‘নাটু নাটু’র হুক স্টেপ সারা দেশে জনপ্রিয়তা পেয়েছে। তার দারুণ লেগেছে।

দক্ষিণ ভারতের দুই স্বাধীনতা সংগ্রামী আল্লুরি সীতারাম রাজু এবং কোমারাম ভীমের জীবনের উপর ভিত্তি করে বানানো হয়েছে ‘আর আর আর’ সিনেমাটি। ছবিটি তৈরি করতে খরচ হয়েছিল ৪৫০ কোটি টাকা। আর সারা বিশ্ব জুড়ে এই ছবি উপার্জন করেছিল ১২০০ কোটি টাকা। দেশ-বিদেশের দর্শকরা জমিয়ে উপভোগ করেছেন দক্ষিণ ভারতের এই সিনেমা।

NAATU NAATU

গানের সুর, তাল, ছন্দ, কথা এবং সেই সঙ্গে দৃশ্যায়নের নিরিখে গানটি শুরুতেই গোটা বিশ্বের নজর কেড়ে নেয়। দেশ-বিদেশ নির্বিশেষে ভিন্ন ভাষাভাষীর মানুষেরা গানের ছন্দে কোমর দুলিয়েছেন নির্বিশেষে। এই গানের ছন্দ এমনই যে ভাষা না বুঝলেও গানের সঙ্গে রিলেট করতে পেরেছেন সারা বিশ্বের মানুষ। গানের সঙ্গে জড়িয়ে আছে দক্ষিণ ভারতের মানুষের আবেগ।

NAATU NAATU

জুনিয়র এনটিআর এবং রামচরণকে নিয়ে আন্তর্জাতিক মানের গানের দৃশ্য নির্মাণ করেছেন রাজামৌলি। গানের সঙ্গে সঙ্গে নাচটাও সমানভাবে মুগ্ধ করেছে গোটা বিশ্বকে। ‘আর আর আর’ এর সাফল্যের পাশাপাশি ‘নাটু নাটু’ গানটিও আলাদাভাবে নজর কাড়তে শুরু করে।