‘গরিবের পেটে লাথ মেরে’ শাড়ির ব্যবসা, সঞ্চালনা ছেড়ে নতুন পেশায় নামলেন রচনা ব্যানার্জি

তরতরিয়ে এগোচ্ছে শাড়ির ব্যবসা, পুজোর আগে শাড়ির প্রদর্শনী নিয়ে হাজির রচনা ব্যানার্জি

সন্তান, সংসার, দিদি নাম্বার ওয়ানের (Didi Number One) সঞ্চালনা, তার সঙ্গে নিজের শাড়ির ব্যবসা, একা হাতে দশদিক সামাল দিচ্ছেন রচনা ব্যানার্জি (Rachana Banerjee)। একটা সময় টলিউড এবং ওড়িয়া ফিল্ম ইন্ডাস্ট্রিতে তিনি ছিলেন নামী নায়িকা। এখন তিনি সরাসরি অভিনয় না করলেও তার নাম ডাক আগের মতই আছে। অভিনেত্রীর পাশাপাশি সঞ্চালিকা এবং ব্যবসায়ী হিসেবেও তার নামডাক হয়েছে।

কিছু মাস আগেই ঘরে বসে উপার্জনের জন্য তিনি শাড়ির ব্যবসা শুরু করেন। শুধু সঞ্চালনা করতে চাইছিলেন না অভিনেত্রী। নিজের জন্য নতুন পরিচয় গড়তে তার কাছে থাকা এক্সক্লুসিভ শাড়ির কালেকশন নিয়ে সোশ্যাল মিডিয়াতে লাইভে শাড়ি বিক্রির ব্যবসা শুরু করেন রচনা। এই নিয়ে তাকে কটাক্ষ সম্মুখীন হতে হলেও তিনি তার ব্যবসা ভালোভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছেন।

DIDI NUMBER ONE

এবার পুরোদস্তুর শাড়ির ব্যবসায় মনোনিবেশ করলেন রচনা। এখনও পর্যন্ত তিনি নিজের দোকান খোলেননি। ফেসবুক লাইভে আর পাঁচজন সাধারণ মহিলার মত শাড়ি প্রদর্শন করে ব্যবসা করছিলেন তিনি। আসলে দিদি নাম্বার ওয়ানের সঞ্চালনা সামলে দোকান চালানোর মত সময় তার হাতে নেই। তাই তিনি বেছে নিয়েছেন অনলাইনের পথ।

রচনার শাড়ির কালেকশনের অন্যতম প্রধান আকর্ষণ হল তার কাছে কম থেকে বেশি সমস্ত রেঞ্জের শাড়ির কালেকশন রয়েছে। সমাজের যে কোনও স্তরের মহিলা তার থেকে শাড়ি নিতে পারবেন। কাউকে যাতে খালি হাতে ফিরতে না হয় তার জন্য সমস্ত ব্যবস্থা রয়েছে দিদির শাড়ির ভান্ডারে। এবার নিজেকে বিজনেস ওম্যান হিসেবে পুরোদস্তুর প্রস্তুত করে নিলেন অভিনেত্রী।

অনলাইনে শাড়ির বিজনেসের একটি নাম দিয়েছেন রচনা। রচনার শাড়ির কালেকশনের নাম হয়েছে ‘রচনাস ক্রিয়েশন’। সম্প্রতি ফেসবুকে লাইভে এসে তিনি জানিয়ে দিয়েছেন কিভাবে অনলাইনে তার থেকে শাড়ি বুক করা যাবে। সেই সঙ্গে হোয়াটসঅ্যাপে একটি বিজনেস অ্যাকাউন্টের নম্বরও দিয়েছেন তিনি।

৩১ শে জুলাই ‘লাবণ্যের ছয় গজ’-এ রচনাস ক্রিয়েশনের উপস্থাপন হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন রচনা ব্যানার্জি নিজেই। সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত শাড়ির এক্সিবিশন চলেছে। এই উপস্থাপনার বহু ছবি ফেসবুকে শেয়ার করেছেন রচনা। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে সেই সব ছবি।