বলিউডের সেরা ৮ ‘আদর্শ শিক্ষক’! যাদের কাছে পড়তে চাইবেন আপনিও

শিক্ষক হবেন তো এমনই! রইল বলিউডের সেরা ‘শিক্ষক’ অভিনেতাদের তালিকা

Riya Chatterjee

Published on:

Best Bollywood Teachers : আজ ৫ই সেপ্টেম্বর, শিক্ষক দিবস। এই দিন উপলক্ষে সকাল থেকেই প্রত্যেকে তাদের শিক্ষকদের স্মরণ করছেন। জীবনের প্রতি পদে পদে আমরা যাদের থেকে শিখি তারাই তো আমাদের শিক্ষক। বলিউড (Bollywood) -ও প্রতি পদে পদে এই সমাজকে শিখিয়েছে শিক্ষকের কেমন হওয়া উচিত। আজ এই প্রতিবেদনে রইল বলিউডের এমন আদর্শ ৮ শিক্ষকের তালিকা যাদের কাছে সবাই পড়তে চাইবে।

আমির খান (Aamir Khan) : আমির খান বরাবর তার ছবির মাধ্যমে সমাজে কিছু বার্তা প্রদান করতে চেয়েছেন। তিনি ‘তারে জামিন পার’ (Taare Zameen Par) ছবিতে একজন আদর্শ শিক্ষকের ভূমিকাতে অভিনয় করেছিলেন। যিনি ঈশান আওয়াস্তি নামের একজন শিশুর মন থেকে পড়াশোনা সংক্রান্ত ভয়-ভীতি সরিয়ে তার আকার দক্ষতাকে প্রাধান্য দিয়ে তাকে মূল স্রোতে ফিরিয়ে এনেছিলেন।

Shah rukh Khan's sister

শাহরুখ খান (Shah Rukh Khan) : বলিউডের সেরা শিক্ষক বললে কবীর খানকেই বা ভুলে যাবেন কি করে? তিনি ভারতীয় পুরুষ হকি দলের সাবেক প্রাক্তন অধিনায়কের ভূমিকায় Chalk De India তে অভিনয় করেছিলেন। যিনি মহিলা হকি দলের কোচ হয়েছিলেন। তার বলা বিখ্যাত সেই ডায়লগ ‘‘৯০ মিনিট আছে তোমাদের হাতে…”, শুনলেই গায়ে কাঁটা দেয়, কিছু করার অনুপ্রেরণা যোগায়।

এছাড়া শাহরুখ মোহাব্বাঁতে (Mohabbatein) সিনেমাতেও একজন শিক্ষকের ভূমিকাতে অভিনয় করেছিলেন। গুরুকুল নামের একটি কঠোর নিয়ম শৃঙ্খলাবদ্ধ শিক্ষা প্রতিষ্ঠানে তিনি ছাত্রদের প্রেমের পাঠ পড়িয়েছিলেন। অমিতাভ বচ্চনের অচলায়তন ভেঙে গুড়িয়ে দিয়ে তিনি যেন মুক্ত বাতাসের মত প্রেমের পরশ জুগিয়েছিলেন গুরুকুলে।

BOMAN IRANI

বোমান ইরানি (Boman Irani) : আদর্শ শিক্ষক তাকে বলা যাবে না ঠিকই কিন্তু আজকের এই দিনে শিক্ষকদের কথা উঠলে তার নাম মনে পড়ে যায়। থ্রি ইডিয়টস (3 Idiots) ছবিতে অসাধারণ মেধাবী, পাগলাটে, একগুঁয়ে একজন শিক্ষকের ভূমিকাতে অভিনয় করেছিলেন বোমান।

গায়ত্রী যোশী (Gayatri Joshi) : শাহরুখ খানের ‘স্বদেশ’ (Swades) ছবিতে একজন স্কুল শিক্ষিকার ভূমিকাতে অভিনয় করেছিলেন গায়ত্রী। তিনি শহরের বিলাসিতা ছেড়ে গ্রামে এসে সেখানকার ছেলেমেয়েদের মানুষ করার ব্রত নিয়েছিলেন। একজন আদর্শ শিক্ষিকা তার মতনই হতে পারেন।

শাহিদ কাপুর (Shahid Kapoor) : শাহিদ কাপুর পাঠশালা (Paathshaala) সিনেমাতে একজন শিক্ষকের ভূমিকাতে অভিনয় করেছিলেন। এই সিনেমায় একজন সুপার কুল শিক্ষক হিসেবে দেখানো হয়েছিল তাকে। তার অভিনয়ের অনেক প্রশংসা করেছিলেন সমালোচকরা।

SUSHMITA SEN

সুস্মিতা সেন (Sushmita Sen) : সুস্মিতা সেনকে এই তালিকার বাইরে রাখা যায় না। ম্যায় হু না (Main Hoon Na) সিনেমাতে একজন কলেজ শিক্ষিকা হিসেবে দেখানো হয়েছিল তাকে। সুস্মিতাকে দেখে মুগ্ধ হয়েছিলেন দর্শকরা। তাকে বলিউডের সবথেকে সুন্দরী শিক্ষিকা বলা যেতে পারে।

Naseeruddin Shah

নাসিরউদ্দিন শাহ (Naseeruddin Shah) : নাসিরউদ্দিন শাহ ইকবাল (Iqbal) সিনেমাতে একজন আদর্শ শিক্ষকের ভূমিকা পালন করেছিলেন। যিনি ক্রিকেট পাগল মুক ও বধির এক তরুণকে ভারতের হয়ে খেলার স্বপ্ন দেখাতেন। সেই তরুণের ভূমিকাতে অভিনয় করেছিলেন শ্রেয়াস তালপেড়ে।

আরও পড়ুন : মুদি দোকানদার থেকে শাহরুখের ভিলেন! বিজয় সেতুপতির জিরো থেকে হিরো হওয়ার গল্পে গায়ে কাঁটা দেবে

ঋষি কাপুর (Rishi Kapoor) : স্টুডেন্ট অফ দ্য ইয়ার (Student Of The Year) ছবিতে কলেজের ডিন হিসেবে অভিনয় করেছিলেন ঋষি কাপুর। তার এই চরিত্রটি খুবই মনে ধরেছিল দর্শকদের।

আরও পড়ুন : ডিভোর্সের পর হাঁড়ির হাল! বউকে খোরপোষ দিতে গিয়ে পথের ভিখারি হতে হয়েছে ৫ তারকাকে