আম্বানি থেকে রতন টাটা, যৌবনে কেমন দেখতে ছিলেন ভারতীয় ধনকুবেররা

যৌবনে কেমন দেখতে ছিলেন আজকের শিল্পপতিরা, রইল ভারতের ৭ সেরা ধনকুবেরদের ছবি

ভারতের প্রখ্যাত শিল্পপতিদের (Indian business tycoon) মধ্যে রতন টাটা (Ratan Tata), আজিম প্রেমজি (Azim Premji), গৌতম আদানি (Goutam Adani), আনন্দ মহিন্দ্রার (Ananda Mahindra) মত এমন ৭ জন রয়েছে যাদের নিয়ে গর্বিত ভারত। এরা এশিয়ার সেরার সেরা ধনকুবের হিসেবে পরিচিত। সাধারণত এরা সোশ্যাল মিডিয়াতে তেমন বড় একটা ছবি পোস্ট করেন না। কিন্তু মাঝেমধ্যে নিজেদের পুরনো দিনের স্মৃতি হাতড়ে তুলে নিয়ে আসেন পুরনো ছবি। আজ এই প্রতিবেদনে রইল ভারতের সেরা শিল্পপতিদের পুরনো দিনের ছবি (7 Indian business tycoon young age photo)। এক নজরে দেখে নিন যৌবনে কেমন দেখতে ছিলেন তারা।

আনন্দ মহিন্দ্রা (Ananda Mahindra) : আনন্দ মহিন্দ্রা ‘মহিন্দ্রা গ্রুপে’র চেয়ারম্যান। টুইটারে ৯৮ লক্ষ অনুরাগী রয়েছে তার। এমনিতে তিনি টুইটারে অনেক সক্রিয় রয়েছেন। ২০২১ সালে তিনি তার একটি পুরনো ছবি শেয়ার করেন। ছবিটি ছিল ১৯৭২ সালের। তখন তার বয়স ছিল ১৭ বছর। তখন মুম্বাই থেকে পুণে যাওয়ার জন্য তিনি রাস্তায় যে গাড়ি পেতেন তাতেই উঠে পড়তেন। এভাবে যাতায়াত করতেন বলেই খোলা রাস্তার প্রতি তার ভালোবাসা জন্মে যায়।

কুমার মঙ্গলম বিড়লা (Kumar Mangalam Birla) : ১৯৫৭ সালে ‘আদিত্য বিড়লা গ্রুপ’ এর প্রতিষ্ঠা হয়। তবে তাকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছিলেন কুমার মঙ্গলম। এখন তার সংস্থাতে ১ লক্ষ ৪০ হাজার কর্মী রয়েছেন। সমাজ মাধ্যমে তার একেবারে ছোটবেলার একটি ছবি ভাইরাল হয়েছিল। তখন তিনি স্কুলে পড়তেন।

গৌতম আদানি (Goutam Adani) : আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানিও ভারতের একজন নামী শিল্পপতি। বিমানবন্দর থেকে শুরু করে শক্তি উৎপাদন ক্ষেত্রে তার অবদান রয়েছে। এই বছরের জুন মাসের ৬০ তম জন্মদিন উপলক্ষে তার স্ত্রী তার একটি পুরনো ছবি শেয়ার করেন। ছবিটি আজ থেকে প্রায় ৩৬ বছরের পুরনো।

মুকেশ আম্বানি (Mukesh Ambani) : মুকেশ আম্বানি তার বাবা ধীরুভাই আম্বানির প্রতিষ্ঠিত রিলায়েন্স গ্রুপকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছেন। এই সংস্থা প্রতিষ্ঠার সাত বছর পর বাবার সঙ্গে দুই পুত্র অনিল এবং মুকেশের ছবি সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছিল। তখন অনিল এবং মুকেশ ছিলেন খুবই ছোট।

রতন টাটা (Ratan Tata) : ভারতীয় শিল্পপতি হিসেবে রতন টাটার নাম যেমন পৃথিবী বিখ্যাত, তেমনই একজন মানুষ হিসেবেও তিনি সকলের মন জয় করেছেন। ২০২০ সালে তার ইনস্টাগ্রাম একাউন্ট থেকে একটি পুরনো ছবি তিনি শেয়ার করেছিলেন। ছবিটিতে তাকে সাদা টি-শার্ট পরে দেখা যাচ্ছে। তিনি যখন লস এঞ্জেলসে ছিলেন তখন নাকি এই ছবিটি তোলা। রতন টাটার অল্প বয়সের ছবি দেখে মুগ্ধ হন এযুগের তরুণীরাও।

কিরণ মজুমদার শ (Kiran Mazumdar-Shaw) : বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে রয়েছেন এই মহিলা শিল্পপতি। ‘বায়োকন’ বায়ো ফার্মাসিউটিক্যাল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর হিসেবে জনপ্রিয় তিনি। ১৯৭৮ সালে তিনি এই সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন। তারও একটি পুরনো ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়। তখন বায়োকন সংস্থার নির্মীয়মান বহুতলের সামনে দাঁড়িয়েছিলেন কিরণ।

আজিম প্রেমজি (Azim Premji) : আজিম প্রেমজি হলেন ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের একছত্র সম্রাট। তিনি উইপ্রো লিমিটেড সংস্থাকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছেন। ২০২১ সালে সংস্থার ৭৫ বছর পূর্তি উপলক্ষে তার ছেলে রিশদ তার বাবার একটি পুরনো ছবি শেয়ার করেন। ছবিটি কোন সালে তোলা জানা যায়নি।