বিশ্বের সবথেকে ধনী পরিবার, মুকেশ আম্বানির বাড়ির সবার পড়াশোনার দৌড় দেখলে চমকে যাবেন

দুহাতে রোজাগার করেন কোটি কোটি টাকা, আম্বানি পরিবারের সবার শিক্ষাগত যোগ্যতা জানলে চমকে যাবেন

সারা বিশ্বের সেরা ১০০ জন ধনকুবেরের মধ্যে ভারতবর্ষের শিল্পপতি মুকেশ আম্বানিও (Mukesh Ambani) একজন। তিনি ভারতবর্ষের দ্বিতীয় ধনীতম ব্যবসায়ী। গোটা বিশ্বের মধ্যে তিনি তার সম্পত্তির নিরিখে ধনী ব্যক্তিত্বদের মধ্যে অষ্টম স্থানে রয়েছেন। তার পরিবারে রয়েছেন তিনি এবং তার স্ত্রী নীতা আম্বানি (Nita Ambani) এবং তাদের তিন সন্তান ইশা (Isha Ambani), আকাশ (Akash Ambani), ও অনন্ত আম্বানি (Ananta Ambani)।

মুকেশ আম্বানি এবং নীতা আম্বানির সন্তানরা আজ সকলেই বেশ বড় হয়ে গিয়েছেন। আম্বানি পরিবারের আরেক গুরুত্বপূর্ণ সদস্য হলেন মুকেশ আম্বানির ছোট ভাই অনিল আম্বানি (Anil Ambani)। ধীরুভাই আম্বানির ছোট সন্তান অনিল এবং তার স্ত্রী টিনা আম্বানির সন্তানরা হলেন জয় আনমোল আম্বানি এবং জয় অংশুল আম্বানি। অনিল আম্বানিও কিন্তু একসময় বিশ্বসেরা ধনকুবেরদের মধ্যে ষষ্ঠ স্থানে ছিলেন।

এত ধনী পরিবার, বলা হয় প্রতি ঘন্টায় নাকি কোটি কোটি টাকা উপার্জন করেন মুকেশ আম্বানি। এই পরিবারের শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন ওঠে সাধারণের মনে। আম্বানি পরিবারে কে কতদূর শিক্ষিত তা রইল এই প্রতিবেদনে। প্রথমেই জেনে নেওয়া যাক মুকেশ আম্বানির তিন সন্তানের শিক্ষাগত যোগ্যতা। মুকেশ আম্বানির একমাত্র কন্যা ইশা ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল থেকে পড়াশোনা করে গলে ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্বের উপর উচ্চশিক্ষার ডিগ্রি নিয়েছেন।

ইশা স্ট্যান্ডফোর্ড গ্রাজুয়েট স্কুল অফ বিজনেস থেকে এমবিএ পাশ করেছেন। ইশার যমজ ভাই আকাশ আম্বানি ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল থেকে পড়াশোনা করে রোড আইল্যান্ডের ব্রাউন ইউনিভার্সিটি থেকে ইকোনমিক্সের উপর উচ্চশিক্ষার ডিগ্রি নিয়েছেন। মুকেশ এবং নীতার সর্বকনিষ্ঠ সন্তান অনন্ত দাদা এবং দিদির মত ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলেই প্রথমে পড়াশোনা করেন।

এরপর অনন্ত আলমা ম্যাটার ব্রাউন ইউনিভার্সিটি থেকে পরবর্তী দিনে পড়াশোনা করেন। অন্যদিকে অনিল আম্বানি এবং টিনা আম্বানির বড় সন্তান আনমোল মুম্বাইয়ের কাথিড্রাল অ্যান্ড জন কনন স্কুল থেকে মাধ্যমিক পাশ করার পর ইংল্যান্ডের সেভেন ওক্স স্কুলে পড়েছেন। তারপর তিনি সেখানে ওয়ারউইক বিজনেস স্কুল থেকে ম্যানেজমেন্টের উপর বিএসসি পাশ করেন।

আনমোলের ছোট ভাই জয় অংসুল আম্বানি দাদার মতই ক্যাথিড্রাল অ্যান্ড জন কনন স্কুলে পড়াশোনা করেছিলেন। এরপর তিনি আমেরিকায় পাড়ি দেন এবং এখান থেকে পরে নিউইয়র্ক গিয়ে স্ট্রেন স্কুল অফ বিজনেস থেকে গ্রাজুয়েশন পাশ করেন। অন্যদিকে মুকেশ আম্বানি ইনস্টিটিউট অব কেমিক্যাল টেকনোলজি থেকে পড়াশোনা করেছেন এবং তার স্ত্রী নীতা মুম্বাইয়ের নার্সি মঞ্জি কলেজ কমার্স এন্ড ইকোনমিক্সে পড়াশোনা করতেন।