বাংলার ছেলেকে একঘরে করেছে বলিউড, চরম একাকিত্বে ভুগছেন মিঠুন চক্রবর্তী

বলিউডে একঘরে বাঙালি সুপারস্টার, চরম আক্ষেপে মুখ খুললেন মিঠুন চক্রবর্তী

Avatar

Published on:

Mithun Chakraborty In Bollywood : শখ ছিল মুম্বইয়ে এসে বলিউড (Bollywood) -এ অভিনয় করার। সে শখের তাড়নাতেই কলকাতা থেকে মুম্বাই পাড়ি দিয়েছিলেন ৮০ র দশকের অন্যতম অভিনেতা মিঠুন চক্রবর্ত্তী (Mithun Chakraborty)। তবে বলিউডে এসে পায়ের তলার মাটি শক্ত করতে অনেক স্ট্রাগল করতে হয়েছে তাকে। বর্তমানে তার লাখ লাখ অনুরাগী। কিন্তু জানেন কি তারপরেও একাকীত্বে ভোগেন অভিনেতা? চলুন জেনে নিই কি সেই কারণ।

১৯৭৬ সালে মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবি দিয়ে আত্মপ্রকাশ মিঠুন চক্রবর্তীর। সেই ছবির দৌলতেই জোটে জাতীয় পুরস্কার। কিন্তু কোনও পুরস্কারই যে বলিউডে জায়গা পাওয়ার জন্য যথেষ্ট নয়, তার প্রমাণ তিনিই। এর পরে মুম্বইয়ে হাজির হন অভিনেতা। বলিউডের সিনেমায় জায়গা পাওয়াটাই তার লক্ষ্য ছিল। তার জন্য বিশাল লড়াই করতে হয়েছে তাকে।

MITHUN CHAKRABORTY

মুম্বইয়ে গিয়ে দীর্ঘ সময় সংগ্রাম করতে হয়েছিল মিঠুনকে। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার কোনও চেনা পরিচিতি ছিল না। সেই সঙ্গে গায়ের রঙের জন্য প্রচুর পরিচালক তাকে অপমানও করতেন। কিন্তু তা সত্ত্বেও হার মানেননি ‘মহাগুরু’। লড়াই করে আজ এই জায়গায় এসে পৌঁছেছেন তিনি। আশির দশকে বি টাউন কাঁপানো সুপারস্টারদের মধ্যে একজন হলেন মিঠুন।

কিন্তু স্টারডম আমূল বদলে দিয়েছিল মিঠুনের জীবন। কারণের অভিনেতা মিঠুন চক্রবর্তীর মতে খ‍্যাতি-যশের একদম চূড়ার স্থানটা একাকীত্বে মোড়া। কারণ তিনি খ‍্যাতি অর্জনের পর সেটা উপলব্ধি করেছিলেন। এমনকি এক সাক্ষাত্‍কারে ‘সুপারস্টার’ হওয়ার ভাল দিকের সঙ্গে খারাপ দিকগুলি নিয়েও মুখ খোলেন বলিউডের ‘দাদা’।

MITHUN CHAKRABORTY

সেই সাক্ষাৎকারে মিঠুন বলেছিলেন, ‘আমি কখনও ভাবিনি তারকা হবো। সুপারস্টার হওয়া তো দূরেই থাক। যখন আমি দেশের এক নম্বর সুপারস্টার হয়ে উঠেছিলাম তখন বুঝেছিলাম জায়গাটা কতখানি একাকীত্বে মোড়া। পুরো একা হয়ে গেছিলাম আমি, ভীষণ একা। কারণ প্রত্যেকে ভেবেছিল আমি হয়তো তাদের ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছি’।

তিনি আরও বলেছিলেন, ‘সবাই বলতো, ‘দাদার থেকে দূরে থাকো। ও এখন অনেক বড় হয়ে গিয়েছে। এমনকি আমার বন্ধুরাও আমায় ভয় পেত। সবকিছু ভীষণ অদ্ভুত লাগতো। সকালে ঘুম থেকে শ্যুটিংয়ে চলে যাওয়া, ফিরে এসে একাকীত্বে ভোগা, তখন এটাই ছিল আমার জীবন। দেশের সবচেয়ে বড়, হটেস্ট তারকা হয়েও আমি একা ছিলাম। তবে এটাও জীবনের একটা অংশ’।

MITHUN CHAKRABORTY

আরো পড়ুন :পদ্মিনীকে বিয়ের জন্য বাধ্য করেন মিঠুন, ৩৩ বছর পর সত্যিটা ফাঁস করলেন অভিনেত্রী

কতশত মানুষই না ওই খ‍্যাতির চূড়াটার লক্ষ‍্যে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে মুম্বই ছুটে আসেন। কিন্তু লক্ষ‍্যের কাছাকাছি পৌঁছেও একসময় ছিটকে যান। তাদের জন‍্য মিঠুনের পরামর্শ, ‘শুধু ভাল অভিনেতা হলেই হবে না। একজন ভাল মানুষও হতে হবে। তবেই স্টারডম ধরে রাখা সম্ভব। যদি মন থেকেই কেউ ভাল না হয় তবে মুহূর্তে ধ্বংস হয়ে যাবে সমস্ত যশ খ‍্যাতি। কারণ কর্মফল সবাইকে ভোগ করতে হয়।’

আরো পড়ুন : মিঠুনের সঙ্গে ঘনিষ্ঠতাই কাল হল, রাতারাতি কোথায় হারিয়ে গেলেন এই বলিউড অভিনেত্রী