কোথায় হারিয়ে গেলেন ঋষি কাপুরের নায়িকা ‘হেনা’? দেখুন এখন কেমন দেখতে হয়েছে তাকে

ঋষি কাপুরের নায়িকা ‘হেনা’ এখন কোথায়? কেন বলিউড ছেড়ে দিলেন তিনি

Riya Chatterjee

Published on:

Henna Actress Zeba Bakhtiar : বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রির প্রথম পাকিস্তানি নায়িকা (Pakistani Actress) তিনি। রাজ কাপুর (Raj Kapoor) -র হাত ধরে প্রথমবার ভারতীয় সিনেমায় পা রাখেন পাকিস্তানি একজন অভিনেত্রী। যাকে সাদরে গ্রহণ করেছিল গোটা ভারতবর্ষ। প্রথম নজরেই ভারতীয় দর্শকদের মন জয় করে নিয়েছিলেন জেবা বখতিয়ার (Zeba Bakhtiar)। সৌন্দর্য্যে মোহিত করেছিলেন সকলের মন। ঋষি কাপুরের ছবি ‘হেনা’ (Henna) -তে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন যে সুন্দরী, তিনি আজ কোথায় কীভাবে দিন কাটাচ্ছেন জানেন?

প্রথম ছবিতেই যেভাবে বলিউডে শোরগোল ফেলে দিয়েছিলেন জেবা তাতে তাকে নিয়ে অনেক আশাবাদী ছিল ইন্ডাস্ট্রি। বলিউডের তাবড় তাবড় নায়িকাদের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন। পাকিস্তানের মেয়ে ভারতে এসে প্রথম ছবির পরই বলিউডের এক নম্বর নায়িকা হয়ে ওঠেন। তবে ‘হেনা’ই ছিল তার বলিউড কেরিয়ারের প্রথম এবং শেষ উল্লেখযোগ্য ছবি। এরপর তাকে কেন আর হিন্দি ছবিতে দেখা গেল না?

Zeba Bakhtiar

জেবার জন্ম হয় ১৯৭১ সালে। তিনি ‘আনারকলি’ নাটক দিয়ে পাকিস্তানের টিভি মাধ্যমে কেরিয়ার শুরু করেন। তার তিন বছর পর ‘হেনা’র জন্য প্রস্তাব আসে তার হাতে। প্রথম ছবি ব্লকবাস্টার হিট হওয়ার পর জেবার হাতে ‘স্ট্যান্টম্যান’, ‘জয় বিক্রান্ত’ এর মত কিছু ছবির প্রস্তাব আসে। কিন্তু সেগুলো সেভাবে বক্সঅফিস চলেনি। একের পর এক ছবি ফ্লপ হতে হতে বলিউড থেকে হারিয়েই গেলেন এই সুন্দরী।

জেবার ব্যক্তিগত জীবনেও ছিল অনেক উত্থানপতন। তিনি জীবনে চারবার বিয়ে করেছিলেন। ১৯৮২ সালে তিনি সালমান গালিয়ানি নামের এক পাকিস্তানি ব্যক্তিকে বিয়ে করেন। ডিভোর্সের পর ১৯৮৯ সালে তিনি বলিউড অভিনেতা জাভেদ জাফরিকে বিয়ে করেন। কিন্তু তার দ্বিতীয় বিয়েটা কেবল দুই বছর টিকেছিল। দ্বিতীয় বিয়ে ভেঙে যাওয়ার পর তৃতীয়বার তিনি বিখ্যাত গায়ক আদনান সামিকে বিয়ে করেন।

Zeba Bakhtiar

১৯৯৩ সালের এই বিয়ের মেয়াদ হয়েছিল মাত্র চার বছর। শোনা যায় আদনান এবং জেবার নাকি এক পুত্র সন্তান রয়েছে। বিচ্ছেদের পর ছেলেকে নিয়ে পাকিস্তানে ফিরে যান অভিনেত্রী। সেখানে গিয়ে তিনি বহুদিন পর্যন্ত একাই ছিলেন। তবে ২০০৮ সালে তিনি সোহেল খানকে বিয়ে করেন। এখন পাকিস্তানেই রয়েছেন জেবা। তিনি এখন সেখানকার একটি টিভি শোয়ের উপস্থাপিকা হিসেবে কাজ করেন।

Zeba Bakhtiar

আরো পড়ুন : বিনা মেকআপে বেরিয়ে এল আসল রূপ! শাহরুখ খানের মেয়েকে দেখেই অবাক নেটপাড়া

ঋষি কাপুরের মৃত্যুর পর গভীর শো প্রকাশ করেছিলেন জেবা। নিজের কেরিয়ারের বলিউড ছবির প্রথম নায়ক ঋষিই ছিলেন তার কাছে সেরা সহঅভিনেতা। তার সঙ্গে কাপুর পরিবারের বন্ডিংটাও দুর্দান্ত। তিনি নিজেই একবার একটি সাক্ষাৎকারে বলেছিলেন প্রথম পরিচয়ের দিন দুয়েকের মধ্যেই কাপুর পরিবার তাকে এমনভাবে আপন করে নেয় যেন তিনিও সেই পরিবারেরই সদস্য।

আরো পড়ুন : হলিউড সিরিজকেও হার মানায়, রইল ভারত সেরা ১০ টি ওয়েব সিরিজের তালিকা