শিবু চক্রবর্তী থেকে কীভাবে হলেন রাজ চক্রবর্তী! রইলো এক অজানা কাহিনী

বাবা-মার দেওয়া নাম ‘ব্যাকডেটেড’! নাম বদলে আজ সফল টলিউড পরিচালক রাজ চক্রবর্তী

Life Story of Raj Chakraboorty

রাজ চক্রবর্তী (Raj Chakraborty), নামটা তো শুনেছেন না আপনি? নামটা আজ বাংলার প্রতিটা বাচ্চাও জানে। টলিউডের নামী পরিচালককে সকলেই চেনেন। তবে কেউ জানেন কি টলিউডের এই নামী পরিচালকের নামটাই নয় আসল? রাজ চক্রবর্তীর আসল নাম তাহলে কী? ফাঁস করে দিলেন সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly)। পরিচালক রাজের আসল নাম জেনে কার্যত হেসে কুটোপাটি নেটিজেনরা।

আসলে টলিউড পরিচালক রাজ চক্রবর্তীর আসল নাম রাজু চক্রবর্তী। অফিশিয়াল কাগজপত্রে এই নামেই তাকে জানতেন সকলে। তিনি যখন প্রথমবার টলিউডে কেরিয়ার শুরু করেন তখন সহকারি পরিচালক হিসেবে তার নাম রাজু চক্রবর্তীই ছিল। পরে তিনি যখন নিজের পরিচালনায় ছবি করতে শুরু করলেন তখন শেষের অক্ষর বাদ দিয়ে নিজের নতুন নাম রাখলেন রাজ। সেই থেকে সকলে তাকে রাজ চক্রবর্তী নামেই জানেন।

তবে পরিচালক রাজ চক্রবর্তীর কিন্তু একটি অত্যন্ত মজার ডাক নাম রয়েছে। যদিও আদতে সেটি তার বাবা-মায়ের দেওয়া আদরের নাম। নামটা ছিল, শিবু। শিবরাত্রির দিন জন্মেছিলেন বলে বাবা-মা শিবের নামেই ছেলের নাম রেখেছিলেন শিবু। তাকে বাড়িতে সকলে আজও আদর করে শিবু নামেই ডাকেন। তবে যখন তিনি কলকাতাতে পা রাখেন তখন কলকাতার রকমসকম দেখে তার মনে হতে থাকে নামটা বড্ড ‘ব্যাকডেটেট’ হয়ে গিয়েছে! তাই এই নাম রাখা যাবে না।

আসলে সে সময় বন্ধু-বান্ধবদের থেকে নাম নিয়ে অনবরত ট্রোল হতে হয় তাকে। তাই তিনি নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেন। নিজের ভালো নাম রাজু থেকে তিনি হয়ে উঠলেন রাজ। এই ছিল রাজ নামের রহস্য! দাদাগিরির মঞ্চে তা স্বীকার করে গিয়েছেন টলিউড পরিচালক। আজ তিনি তার নাম এবং কেরিয়ার নিয়ে ভীষণ হ্যাপি। কারণ এই নামটাই তো আজ সকলের মুখে মুখে ফেরে। নামটা তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছে।

যদিও নিজের পুরনো নামের মায়া ত্যাগ করতে পারেননি রাজ চক্রবর্তী। বন্ধুরা যে নাম নিয়ে তাকে ক্ষ্যাপাতো, তাকে নিয়ে হাসাহাসি করতো, ছেলেখেলা করতো, নিজের একাধিক ছবিতে সেই ‘শিবু’ নামের চরিত্রদের রেখে দিয়েছেন পরিচালক রাজ চক্রবর্তী। যাতে এই নামের ছেলেরা মনে একটু সাহস পায়, একটু ‘কনফিডেন্স’ পায়। নিজেদের ব্যাকডেটেড না মনে করে। এই ছিল শিবু চক্রবর্তী থেকে রাজ চক্রবর্তী হয়ে ওঠার পেছনের কাহিনী।