ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা পেল বাংলার এই শিক্ষা-প্রতিষ্ঠান, রইল সেরা ১০ এর তালিকা

প্রকাশিত হল ভারত সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের নাম, বাংলার এই বিশ্ববিদ্যালয়ও রয়েছে এই সেরা তালিকায়

IIT Kharagpur from West Bengal enlisted into top 10 Indian universities according to 2023 QS University ranking system

ভারতবর্ষের শিক্ষাব্যবস্থা (Indian Educational System) কীভাবে এগোচ্ছে তার চুলচেরা বিশ্লেষণের জন্য প্রতিবছর একটি একটি সমীক্ষা চালানো হয় দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে। তবে শুধু ভারত নয়, গোটা বিশ্বে যে কয়টি বিশ্ববিদ্যালয় রয়েছে তাদের পড়াশোনার মান, শিক্ষক-পড়ুয়ার অনুপাত, বিদেশি শিক্ষকের অনুপাত, বিদেশি পড়ুয়াদের অনুপাত ইত্যাদির উপর বিচার করে ২০২৩ শিক্ষাবর্ষের বিশ্বসেরা তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের ২৭ টি বিশ্ববিদ্যালয় (Best Indian Universities)।

শুধু ভারত নয়, পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্যেও রয়েছে একটা দারুণ সুখবর। কারণ যে ২৭ টি ভারতীয় বিশ্ববিদ্যালয় এই তালিকায় রয়েছে তার মধ্যে সেরা দশের মধ্যে পশ্চিমবঙ্গের একটি বিশ্ববিদ্যালয় ঠাঁই পেয়েছে। Quacquarelli Symonds, সংক্ষেপে যাকে বলে QS সমীক্ষা, এই রিপোর্ট অনুসারে নানান পরীক্ষার স্তর উতরে বিশ্বসেরার তালিকাতে ভারতের ২৭ টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিতে পেরেছে।

QS হল বিশ্ব উচ্চ শিক্ষার একটি থিঙ্ক ট্যাঙ্ক এবং পরামর্শদাতা। এই সেরা তালিকায় বিশ্ববিদ্যালয়ের নির্বাচনের ক্ষেত্রে অনেকগুলো প্যারামিটার নির্ধারণ করা হয়ে থাকে। শিক্ষার মান, নিয়োগকর্তার মান, শিক্ষক-পড়ুয়ার অনুপাত ইত্যাদির উপর ভিত্তি করে প্রতিবছরের মত এই বছরেও একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এখানে গত ১১ বছরের রেকর্ড ধরে রেখে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনলজি বা MIT এবারও প্রথম হয়েছে।

ভারতের কথা বলতে গেলে এই বছর সেরা একশোর মধ্যে জায়গা পায়নি ভারতের কোনও বিশ্ববিদ্যালয়। তবে অন্যান্য বারের তুলনায় এগিয়ে এসে সেরা ২০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে ভারতের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। এই তালিকাতে রয়েছে IISc বেঙ্গালুরু, IIT বোম্বে এবং IIT দিল্লির মত কিছু ইনস্টিটিউট। পশ্চিমবঙ্গের IIT খড়গপুরও রয়েছে এই তালিকায়। এর মধ্যে কে কত নম্বর পেল দেখে নিন সেরা দশের তালিকাটি।

প্রথমেই রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। এই ইনস্টিটিউটের র‍্যাঙ্ক ১৮৬। দ্বিতীয় স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে।র‍্যাঙ্ক পেয়েছে ১১৭। তৃতীয় স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি। এই ইনস্টিটিউটের প্রাপ্ত র‍্যাঙ্ক ১৮৫। চতুর্থ স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ, প্রাপ্ত র‍্যাঙ্ক ২৫৫। ২৭৭ র‍্যাঙ্ক করে পঞ্চম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর।

পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর র‍্যাঙ্ক করেছে ২৮০ এবং ষষ্ঠ স্থানে জায়গা পেয়েছে। সপ্তম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকী, ইনস্টিটিউটে র‍্যাঙ্ক ৪০০। অষ্টম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটি, র‍্যাঙ্ক ৩৯৫। নবম স্থানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ইন্দোর, র‍্যাঙ্ক ৩৯৫ এবং দিল্লি বিশ্ববিদ্যালয় ৫০১ র‍্যাঙ্ক করে দশম স্থানে রয়েছে।