কাঁচের মত চকচক করবে ত্বক, সপ্তাহে একদিন করুন শুধু এই ছোট্ট কাজ

বেঁচে যাবে পার্লারের হাজার হাজার টাকা, সপ্তাহে একদিন করুন শুধু এই ছোট্ট কাজ

Avatar

Published on:

সুন্দর ত্বক পাওয়ার জন্য মানুষ ত্বকে বিভিন্ন ধরনের প্রোডাক্ট ব্যবহার করে থাকেন বহু মানুষ। কিন্তু এই সকল প্রোডাক্ট ব্যবহারের ফলে ত্বক ভাল হওয়ার বদলে ত্বকে নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। এমনিতেও উজ্জ্বল ত্বক (glowing skin) পাওয়ার জন্য বেশি এতকিছু করার দরকার নেই। খুব সহজেই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা যাবে। শুধু তার জন্য মেনে চলতে এই নিয়মগুলি।

বেকিং সোডা এবং রোজ ওয়াটার (Baking soda and rose water) : বেকিং সোডা এবং রোজ ওয়াটার ত্বকের জন্য খুব কার্যকরী। বেকিং সোডা এবং রোজ ওয়াটার যদি এক সঙ্গে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করা হয় তাহলে ত্বকের মৃত কোষ উঠে যাবে যার ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

Multani Mati and Tomato Juice

মুলতানি মাটি এবং টমেটোর জুস (Multani Mati and Tomato Juice) : মুলতানি মাটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজে লাগে তবে আমরা যদি মুলতানি মাটির সঙ্গে টমেটোর রস এবং গোলাপ জল মিশিয়ে ত্বকে স্ক্রাব করার সেটা কিছুক্ষন পর ধুয়ে ফেলি তাহলে তাহলে ত্বক উজ্জ্বল হয় উঠবে।

হলুদ এবং বেসন (Turmeric and gram flour) : হলুদ এবং বেসন ত্বক ভালো রাখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। যদি হলুদ ও বেসন মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নেওয়া হয় এবং সেই পেস্টটি ত্বকে ১০ মিনিট রেখে তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলা হয় তাহলে ত্বক উজ্জ্বল এবং সতেজ হবে।

DRINKING WATER

হাইড্রেট (hydrate) : ত্বক সুন্দর এবং সতেজ রাখবার জন্য সবচেয়ে জরুরি হল ত্বককে হাইড্রেটেড রাখা। তাই ত্বক হাইড্রেটেড রাখার জন্য প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তারপর ঘুমোতে হবে।

SERUM

আরও পড়ুন : মুছে যাবে ত্বকের সব দাগছোপ, ব্যবহার করুন শুধু এই ৩ ফেস প্যাক

সিরাম (serum) : ত্বকের হাইড্রেশনের জন্য যেমন ক্রিম ব্যবহার করা যেতে পারে ঠিক তেমনি সিরামও ব্যবহার করা যেতে পারে। বাজারে অনেক ধরনের সিরাম পাওয়া যায় যা ত্বকে ব্যবহার করা যায়। তবে সব সময় সিরাম ব্যবহার করতে হবে রাতে ঘুমানোর আগে।

আরও পড়ুন : দুধের মত ধবধবে ফর্সা হবে ত্বক, রোজ রাতে করুন এই ছোট্ট কাজ