পুরনো শত্রুতার জের! এই একটি কারণেই লীনা গাঙ্গুলীর সিরিয়াল জি বাংলায় দেখা যায় না

কেন শুধু স্টার জলসাতেই দেখা যায় লীনা গাঙ্গুলীর সিরিয়াল, কারণ জানলে চমকে যাবেন

বাংলা সিরিয়ালের (Bengali Mega serial) গল্প লেখিকা লীনা গাঙ্গুলীর (Leena Ganguly) নামটা আজ প্রায় সকলেরই জানা। বছরের পর বছর ধরে তার লেখনী থেকেই একের পর এক সুপারহিট ধারাবাহিক এসেছে স্টার জলসা (Star Jalsha), সান বাংলা, কালার্স বাংলাতে (Colours Bangla)। কিন্তু লীনা গাঙ্গুলীর সিরিয়াল এখন সেভাবে জি বাংলাতে (Zee Bangla) দেখা যায়না। জি বাংলার জন্য কেন কলম ধরেন না লেখিকা? কারণটা জানলে চমকে যাবেন।

ইষ্টিকুটুম, জল নূপুর, সোনার হরিণ, বিন্নি ধানের খই, ইচ্ছেনদী, পুণ্যি পুকুর, থেকে শুরু করে শ্রীময়ী, গুড্ডি, ধূলোকণার গল্প লিখেছেন লীনা গাঙ্গুলী। তার লেখা গল্পে টিআরপিতে টপার হয় স্টার জলসা। আবার তার লেখা সিরিয়াল নিয়ে ভালো-মন্দ মিশিয়ে সোশ্যাল মিডিয়াতে চলে জোর তরজা। তবে বছরের পর বছর পেরিয়ে গেলেও লীনা গাঙ্গুলীর লেখা গল্পগুলো দর্শকদের মনের মধ্যে গেঁথে থেকে যায়।

ভালো করে লক্ষ্য করলে দেখা যায় লীনা গাঙ্গুলী জি বাংলার তুলনায় স্টার জলসার জন্যই বেশি গল্প লিখেছেন। জি বাংলাতে তার লেখা গল্প নিয়ে বানানো হয়েছিল সাত পাকে বাঁধা, কেয়া পাতার নৌকো, কোজাগরী, নকশি কাঁথা, অন্দরমহল। এই ধারাবাহিকগুলিও দারুণ হিট হয়েছিল। কিন্তু ইদানিং লীনা গাঙ্গুলীর কোনও সিরিয়াল জি বাংলাতে চলছে না।

অথচ জি বাংলার প্রতিপক্ষ স্টার জলসাতে লীনা গাঙ্গুলীর একসঙ্গে তিন তিনটে ধারাবাহিক চলছে, গুড্ডি, এক্কাদোক্কা, ধুলোকণা। কালার্স বাংলাতেও চলছে সোনা রোদের গান। কেন জি বাংলার জন্য আর গল্প লেখেন না লেখিকা? প্রকাশ্যে এল চমকে দেওয়ার মত তথ্য। আসলে জি বাংলাতে সিরিয়াল লেখা নিয়ে তিক্ত অভিজ্ঞতার শিকার হতে হয়েছিল লীনা গাঙ্গুলীকে। সেই কারণেই তিনি এখন জি বাংলাতে গল্প লেখা ছেড়ে দিয়েছেন।

Leena Gangopadhyay

আসলে লীনা গাঙ্গুলী কখনও চান না চ্যানেল তার লেখার উপরে হস্তক্ষেপ করুক। গল্প লেখার ক্ষেত্রে চ্যানেলের নাক গলানো তার মোটেই বরদাস্ত হয় না। জি বাংলাতে নাকি তিনি এই সুবিধা পান না। আসলে জি বাংলাতে যে সিরিয়ালগুলোর সম্প্রচার হয় তার গল্প কেমন হবে, কেমনভাবে এগোনো দরকার সেসব নিয়ে নাকি লেখক বা লেখিকাকে পরামর্শ দেয় চ্যানেল। লীনা গাঙ্গুলী এভাবে কাজ করতে পছন্দ করেন না।

অন্যদিকে স্টার জলসাতে গল্প লেখার ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীনতা পান লেখিকা। স্টার জলসা তার লেখার উপর কখনও কাটাছেঁড়া করে না। বলা ভাল, সিরিয়ালের গল্প কেমনভাবে লেখা হবে তা নিয়ে নাক গলায় না। তাই স্টার জলসাতে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন লেখিকা। এই কারণেই জি বাংলা ছেড়ে স্টার জলসার জন্যই গল্প লেখেন লীনা গাঙ্গুলী।