কোটি কোটি টাকা রোজগার পেটে খান না কিছুই, অমিতাভের খাদ্যতালিকা দেখলে চমকে যাবেন আপনি

কোটি টাকার মালিক হলেও কিছুই খেতে পাননা, সুস্থ থাকতে অমিতাভ কী কী খান জানলে চমকে যাবেন

Here is What Amitabh Bachchan Loves to Eat Daily

দেখতে দেখতে ৮০ বছর পার করে ফেললেন বলিউড (Bollywood) শাহেনশাহ অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। তবে এই বয়সেও ফিটনেসের নিরিখে তাকে টেক্কা দেবে এমন সাধ্যি কারও নেই। আশিতেও চির তরুণ অমিতাভ বচ্চন কীভাবে ধরে রেখেছেন এই ফিটনেস? সাধারণের মনে এই প্রশ্ন বেশ কৌতুহল জাগায়। অবশেষে নিজের সিক্রেট ডায়েট সকলের সঙ্গে শেয়ার করে নিলেন সিনিয়র বচ্চন।

সুস্থ শরীর পেতে হলে স্বাস্থ্যকর খাদ্য খাবার তালিকাতে রাখতেই হয়। তবে অমিতাভ এতটাই ফিটনেস ফ্রিক যে তিনি যে কড়া ডায়েট মেনে চলেন তা সাধারণ মানুষ ভাবতেও পারবেন না। একসময় তিনি যে খাবারগুলো পছন্দ করতেন সেগুলো অনেক আগেই বাদ পড়েছে তার খাদ্য তালিকা থেকে। কী কী থাকে তার খাবার পাতে? সম্প্রতি ‘কৌন বানেগা ক্রোড়পতি’তে সেই রহস্য ফাঁস করলেন তিনি।

অমিতাভ বচ্চনের বাঙালি বউ জয়া বচ্চন আর পাঁচটা সাধারণ বাঙালির মত মাছ খেতে খুবই পছন্দ করেন। সে কথা ভরা মঞ্চে সকলের সামনে স্বীকারও করে নিলেন অমিতাভ। এদিন এক প্রতিযোগী তাকে প্রশ্ন করেন, “জয়াজি কি মাছ খেতে ভালবাসেন?” অমিতাভ জবাব দেন, “উনি মাছ খেতে খুবই পছন্দ করেন।” অমিতাভও কি পছন্দ করেন মাছ? উত্তর এসেছিল, ‘হ্যাঁ’।

জয়ার মত অমিতাভ নিজেও মাছ খেতে পছন্দ করেন ঠিকই কিন্তু এখন তার ডায়েট থেকে মাছসহ বিভিন্ন খাবার বাদ পড়েছে। মনের দুঃখে তিনি বলেন, “আমি মাছ খাওয়া ছেড়ে দিয়েছি। অনেক কিছুই এখন আর খাই না। যখন বয়স কম ছিল, অনেক কিছু খেতে ইচ্ছা করত। এখন আর মাংস খাই না, মিষ্টি খাই না। ভাত আর পানও ছেড়ে দিয়েছি।”

তবে এর বেশি আর কিছু বলতে চাননি অমিতাভ। এতদূর পর্যন্ত বলেই থেমে গিয়ে তিনি বলেন, “থাক, আর কিছু বলব না।” ওইদিনের প্রতিযোগী বিদ্যা উদয় রেদকরের সঙ্গে এভাবেই খেলার ফাঁকে মজার আড্ডায় মেতে উঠেছিলেন অমিতাভ। অমিতাভকে বিদ্যা বলেন, “মানুষ এখানে টাকার জন্য আসে। আমি এসেছি আপনাকে দেখতে। আমার ২২ বছরের সাধনার ফল পেলাম আজ।”

উল্লেখ্য, বার্ধক্য জনিত সমস্যা তো ছিলই, এখন হজমের সমস্যার পাশাপাশি ইউরিক অ্যাসিডের আধিক্য রয়েছে অমিতাভের শরীরে। সেই কারণে তার খাদ্য তালিকা থেকে আমিষ বাদ পড়েছে। তিনি সকালে উঠে শরীর চর্চা করে প্রোটিন সমৃদ্ধ পানীয় খান। সেই সঙ্গে কিছু তুলসী পাতাও খান। এরপর সারাদিন নিয়ম মেনে পরিমিত আহার করেন অমিতাভ। তার খাদ্য তালিকায় মাছ, মাংস, ডিম থাকে না।