আম্বানীদের এই স্কুলে পড়েন বলিউড সেলিব্রেটিরা, ভর্তি ফি শুনলে মাথা ভোঁ ভোঁ করবে

বলিউডের সমস্ত তারকা আম্বানীদের এই স্কুলের ছাত্র, ভর্তি ফি শুনলে চমকে যাবেন

বলিউড (Bollywood) তারকাদের বিলাসবহুল জীবনের কথা সকলেরই জানা। একসময় তারা কষ্ট করে বহু সংগ্রাম করে আজ এই জায়গাতে পৌঁছতে পেরেছেন। তারা তাদের সন্তানদের কিন্তু কোনও অভাব রাখেননি। বিশেষত পড়াশোনার বিষয়ে ছেলেমেয়েদের জন্য দুহাত ভরে খরচ করেন তারা। দেশে-বিদেশের নামিদামি স্কুলে পড়াশোনা করছেন বলিউডের স্টারকিডরা। তবে দেশে কিন্তু ছেলে মেয়েদের ভবিষ্যতের জন্য বলিউড তারকাদের ভরসার জায়গা একমাত্র আম্বানিরাই।

বলিউড তারকাদের সন্তানরা কিন্তু যেমন তেমন স্কুলে পড়াশোনা করেন না। তাদের মধ্যে বেশিরভাগই নীতা আম্বানির ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলে (Dhirubhai Ambani International School) পড়াশোনা করেছেন এবং এখনও করেন। উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিলেও স্কুলের পড়াশোনা তারা এই ইনস্টিটিউট থেকেই করে থাকেন। ২০০৩ সালের নীতা আম্বানি এবং ইশা আম্বানির উদ্যোগে ধীরুভাই আম্বানির নামে এই স্কুলের প্রতিষ্ঠা হয়েছিল।

মুম্বাইয়ের পূর্ব বান্দ্রায় অবস্থিত ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলটি শুধু দেশের নিরিখেই নয়, সমগ্র বিশ্বের মধ্যে বেসরকারি স্কুলগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় স্কুল। এখানে উচ্চমানের শিক্ষা-দীক্ষার পাশাপাশি বিলাসবহুল সুযোগ-সুবিধা থাকে প্রতিটি ছাত্রের জন্য।

যেমন স্কুল তার তেমনই ও বেতন হবে। ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলটির বেতন আর পাঁচটা বেসরকারি স্কুলের তুলনায় অনেকটাই বেশি। এখানে তারকা সন্তানদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব, সমাজের উচ্চপদস্থ ও নামি ব্যবসায়ীদের সন্তানরা পড়াশোনা করেন। এই স্কুলের বার্ষিক ফি আকাশছোঁয়া। স্কুলের বেতন এতটাই বেশি যে তা সাধারণের কল্পনারও বাইরে।

স্কুলের অফিসিয়াল ওয়েবসাইটে ফি সম্পর্কে কোনও তথ্য প্রদান করা নেই। কিন্তু তা যে সাধারণ থেকে উচ্চবিত্তেরও নাগালের মধ্যে থাকবে না তা নিশ্চিতভাবেই বলা যায়। কিছু মিডিয়ার রিপোর্ট দাবি করে এই স্কুলে এলকেজি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত একটি শিশুর এক বছরের ফি হল ১.৫ লক্ষ টাকা। অষ্টম থেকে দশম শ্রেণী পর্যন্ত এক লাফে খরচটা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৫ লক্ষ ৯০ হাজার টাকা।

একাদশ-দ্বাদশ শ্রেণীতে বার্ষিক ১০ লক্ষ টাকা করে বেতন গুনতে হয় সন্তানের অভিভাবকদের। স্কুলের ভেতরে চাকচিক্য দেখলে মাথা ঘুরে যাবে। পড়াশোনার পাশাপাশি এখানে রয়েছে সুসজ্জিত অডিটোরিয়াম, নৃত্যকক্ষ, যোগা রুম, পরীক্ষাগার, খেলার মাঠ। প্রত্যেকটি ক্লাসরুমে এসিসহ অন্যান্য সুযোগ-সুবিধা মেলে। প্রতি ৭ জন শিক্ষার্থী পিছু একজন শিক্ষক পাঠদান করে থাকেন। শাহরুখ খান, ঐশ্বর্য রাই, সেইফ আলি খানদের মত বড় বড় তারকাদের সন্তানরা এই স্কুলের ছাত্রছাত্রী।