রতন টাটা থেকে মুকেশ আম্বানি, ঘুরে দেখুন ভারতের সবথেকে দামী ৯টি বাড়ি

বাড়ির মধ্যেই রয়েছে সিনেমা হল, জিম, আস্ত হেলিপ্যাড থেকে আইসক্রিম পার্লার ও সুইমিং পুল

From Shah Rukh Khan to Ratan Tata, See Mumbai`s Most Expensive Houses

তারকাদের শহর মুম্বাই। বলিউড (Bollywood) এবং ধনকুবেরদের আপনার শহর। এখানেই নামি-দামি আবাসনে বিলাসবহুল জীবন কাটাচ্ছেন তারকারা। তাদের রাজপ্রাসাদের মত বাড়ি (Expensive House) দেখলে মাথা ঘুরে যায়। সারা মুম্বাই শহর জুড়ে রয়েছে এমন ৯টি রাজপ্রাসাদ। একেকটি রাজপ্রাসাদই যেন আস্ত একটি শহর! জিম, সিনেমা হল, আইসক্রিম পার্লার, সুইমিংপুল থেকে বিউটি পার্লার, স্পা, রেস্তোরাঁ, কি নেই সেখানে? এক নজরে জেনে নিন এই রাজপ্রাসাদগুলির মালিক কারা।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) : ফরাসি পরিচালক ফ্রাঁসোয়া ত্রুফোর কথায় অমিতাভ বচ্চন ‘ওয়ান ম্যান ইন্ডাস্ট্রি’! প্রচুর সম্পত্তির মালিক তিনি। বর্তমানে তিনি তার পরিবার নিয়ে যে ‘জলসা’ বাড়িতে থাকেন তার দাম নাকি ১২০ কোটি টাকা! কাচ বসানো তাক, মেঝে থেকে ঘরের ছাদ পর্যন্ত জানলা, বারোক পেন্টিংয়ে সাজানো ঝাঁ-চকচকে অন্দরমহল, বাড়ি তো নয় যেন রাজপ্রাসাদ!

Amitabh Bachchan leases His House to SBI

রতন টাটা (Ratan Tata) : টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা বর্তমানে ভারতের অন্যতম নামী ধনকুবের। মুম্বাইয়ের কোলাবাতে ১৩ হাজার ৩৫০ ফুট জায়গা জুড়ে রয়েছে তার বাংলো। এই বাংলোতে নাকি সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার জন্য আলাদা আলাদা জায়গায় রয়েছে! আবাসনের মধ্যে রয়েছে সুইমিংপুল, লাইব্রেরী এবং নিজস্ব জিম। সাংবাদিকদের সঙ্গে কথা বলার উদ্দেশ্য রয়েছে একটি মিডিয়া রুম।

শাহরুখ খান (Shah Rukh Khan) : শাহরুখ খানের বাড়ি ‘মন্নত’ তো মুম্বাইয়ের অন্যতম দর্শনীয় স্থান! প্রতিদিন হাজার হাজার মানুষ শাহরুখ খানের আবাসন দেখতে আসেন। ২০০ কোটি টাকা মূল্যের এই বাংলোর মধ্যে নিজস্ব জিম, সুইমিংপুল, বিশাল আকারের সিনেমা হল, বাগান, লাইব্রেরী এবং প্রেক্ষাগৃহ রয়েছে।

কুমার মঙ্গলম বিড়লা (Kumar Mangalam Birla) : মাত্র ২৮ বছর বয়সে আদিত্য বিড়লা গোষ্ঠীর দায়িত্ব নিয়েছিলেন কুমার মঙ্গলম। এই মুহূর্তে তার কাছে ৯৬ হাজার কোটি টাকা মূল্যের সম্পত্তি রয়েছে। আরব সাগরের পাড়ে মালাবার হিলসের উপরে ৩০ হাজার বর্গফুট জুড়ে রয়েছে তার বাড়ি। এর মধ্যে রয়েছে ২০টি বাথরুম। সুইমিং পুল নেই, তার বদলে একটি পুকুরসহ বিরাট বাগান রয়েছে। এই রাজপ্রাসাদের বাজার দর ৪২৫ কোটি টাকা ছুঁয়েছে।

ইশা আম্বানি (Isha Ambani) : মুকেশ আম্বানির মেয়ে ইশা রিলায়েন্স জিও এবং রিলায়েন্স রিটেলের বোর্ডের সদস্য হয়ে বাবার ব্যবসা সামলাচ্ছেন। তিনি পিরামল গোষ্ঠীর এক্সিকিউটিভ ডিরেক্টর আনন্দ পিরামলকে বিয়ে করেছেন। ৫০ হাজার বর্গফুটের তাদের বাংলো ‘গুলিতা’তে তিনটি বেসমেন্ট, বিরাট লন, সুইমিংপুল এবং অত্যাধুনিক প্রযুক্তি সংক্রান্ত যাবতীয় বিলাসবহুল ব্যবস্থা রয়েছে। এই রাজপ্রাসাদের বাজার দর ৪৫২ কোটি টাকা।

সাইরাস পুনাওয়ালা (Sairas Punaawala) : করোনার সময় ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’ নামের সঙ্গে পরিচিত হয়েছেন সকলে। তার ছেলে আদর পুনাওয়ালা পারিবারিক ব্যবসাকে সফলতার চূড়ায় নিয়ে এসেছেন। পুনাওয়ালাদের লিঙ্কন হাউসটি রয়েছে ব্রিচ ক্যান্ডি এলাকাতে। এই আবাসনের মূল্য ৭০০ কোটি টাকা!

অনিল আম্বানি (Anil Ambani) : ধীরুভাই আম্বানির ছেলে অনিল আম্বানির বাসস্থান বান্দার পালি হিলে। তার বাড়ি ‘আডোব’ ১৬০০ বর্গফুটের উপর বানানো হয়েছে। বাড়ির মধ্যে সুইমিং পুল, জিম, গ্যারাজ, হেলিকপ্টার ওঠানামার জন্যে হেলিপ্যাড রয়েছে। বাড়ির বাজার দর ৫ হাজার কোটি টাকা।

মুকেশ আম্বানি (Mukesh Ambani) : রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি শুধু ভারতেরই নয়, সারাবিশ্বের ধনকুবেরদের মধ্যে পরিচিত। এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় দামি বাংলোতে থাকেন তিনি। ২৭ তলার ওই বাড়িতে রয়েছে বিশাল বড় সিনেমা হল, নটি দ্রুতগতিসম্পন্ন এলিভেটর, তিনটে হেলিপ্যাড, আইসক্রিম পার্লার, সুইমিংপুল, জিম। মুকেশ আম্বানির রাজপ্রাসাদ ‘অ্যান্টিলা’র বাজার দর ১২ হাজার কোটি টাকা।