শাহরুখ, সলমান হোক বা অমিতাভ, বলিউডের সবথেকে অশিক্ষিত সুপারস্টার কে

শাহরুখ, সলমান থেকে অমিতাভ, বলিউডের ১০ তারকার পড়াশোনার দৌড় জানলে চমকে যাবেন

AMITABH BACHCHAN SHAH RUKH KHAN EDUCATIONAL QUALIFICATION OF BOLLYWOOD SUPERSTARS

বলিউড সুপারস্টাররা তাদের অভিনয় গুণে নাম, অর্থ, যশ, প্রতিপত্তি সবই পেয়েছেন। তবে তাদের শিক্ষা-দীক্ষার দৌড় কত দূর জানেন কি? যিনি যত সফল হোন না কেন, জীবনে শিক্ষার একটা বড় ভূমিকা থাকে। শিক্ষাই একজন মানুষকে মানুষ হিসেবে গড়ে তোলে। বলিউডে এমন অনেক তারকা রয়েছেন যারা উচ্চশিক্ষিত। কেউ কেউ আবার নামমাত্র পড়াশোনা করেছেন। এক নজরে দেখে নিন বলিউড তারকাদের কার শিক্ষাগত যোগ্যতা (bollywood superstars educational qualification) কেমন।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) : বলিউড তারকাদের মধ্যে অন্যতম উচ্চশিক্ষিত সুপারস্টার হলেন অমিতাভ। বলিউডের বহু সুপারহিট ছবি উপহার দিয়েছেন তিনি। তবে অভিনয়ে আসার আগে তিনি মন দিয়ে পড়াশোনা করেন। তিনি নৈনিতালের শেরউড কলেজ থেকে স্নাতক পাস করেন। এরপর কিরোরিমল কলেজ থেকে কলা এবং বিজ্ঞান বিভাগে তিনি ডাবল মেজর হন। এরপর তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননাসূচক ডিগ্রীও পেয়েছিলেন।

শাহরুখ খান (Shah Rukh Khan) : বলিউড বাদশাহর শিক্ষাগত যোগ্যতাও কিছু কম নয়। তিনি স্কুল এবং কলেজে পড়ার সময় অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। সেন্ট কলম্বিয়া স্কুল থেকে পড়াশুনা করেন শাহরুখ। তারপর তিনি হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন। এরপর মাস কমিউনিকেশন ডিগ্রির জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়াতে ভর্তি হন শাহরুখ। যদিও এই কোর্স শেষ করার আগেই তাকে অভিনয়ে চলে আসতে হয়।

জন আব্রাহাম (John Abraham) : বলিউডের উচ্চ শিক্ষিত তারকাদের মধ্যে জন আব্রাহামও রয়েছেন। নরসি মঞ্জি কলেজ অফ ম্যানেজমেন্ট স্টাডিজের ছাত্র ছিলেন জন। তিনি সেখানে এমবিএ ডিগ্রী করেছিলেন। জন বোম্বে স্কটিশ স্কুল থেকে পড়াশোনা করেছিলেন। জয় হিন্দ কলেজ থেকে অর্থনীতিতে ডিগ্রি নিয়েছিলেন তিনি।

Vidya Balan

বিদ্যা বালান (Vidya Balan) : বিদ্যা বালান অভিনয়ে এসেছিলেন মাত্র ১৬ বছর বয়সে। তিনি বলিউডের সবথেকে শিক্ষিত অভিনেত্রীদের মধ্যে একজন। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সমাজবিজ্ঞানে স্নাতক হন বিদ্যা। এরপর মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি নেন।

আয়ুষ্মান খুরানা (Ayushman Khurana) : আয়ুষ্মান খুরানা প্রথমে ডিএভি কলেজ থেকে পড়াশোনা করেন। চন্ডিগড়ের ওই কলেজ থেকে তিনি ইংরেজি সাহিত্যে স্নাতক হয়েছিলেন। এছাড়াও চন্ডিগড়ের স্কুল অফ কমিউনিকেশন স্টাডিজ থেকে তিনি মাস কমিউনিকেশনে স্নাতকোত্তর হয়েছিলেন।

পরিনীতি চোপড়া (Parineeti Chopra) : পরিনীতি চোপড়া যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে পড়াশোনা করেন। এখান থেকে বিজনেস ফাইন্যান্স এবং ইকোনমিক্সে ট্রিপল অনার্স নিয়েছিলেন পরিনীতি। পড়াশোনা শেষ করে তবে তিনি অভিনয় দুনিয়াতে পা রাখেন। এক্ষেত্রে তিনি তার দিদি প্রিয়াঙ্কা চোপড়াকে দেখে উদ্বুদ্ধ হয়েছিলেন।

সোহা আলি খান (Soha Ali Khan) : শর্মিলা ঠাকুর এবং মনসুর আলি খান পতৌদির কন্যা রাজকুমারী সোহা অক্সফোর্ডের ব্যালিওল কলেজ থেকে আধুনিক ইতিহাসে স্নাতক হন। যুক্তরাজ্যের লন্ডন স্কুল অফ ইকনোমিকস এন্ড পলিটিকাল সায়েন্স থেকে আন্তর্জাতিক সম্পর্কের উপরে তিনি স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন।

রণদীপ হুদা (Randeep Hooda) : বলিউডের এই প্রখ্যাত অভিনেতাও শিক্ষাদীক্ষার নিরিখে বাকিদের তুলনায় কিছু কম যান না। তিনি অস্ট্রেলিয়া থেকে মার্কেটিং এর স্নাতক এবং বিজনেস ম্যানেজমেন্ট ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছিলেন। এরপর তিনি দেশে ফিরে আসেন এবং অভিনয় শুরু করেন।

বরুণ ধাওয়ান (Varun Dhawan) : বলিউডের এই নায়কও কিছু কম শিক্ষিত নন। তিনি যুক্তরাজ্যের নটিংহাম ট্রেন্ড ইউনিভার্সিটি থেকে বিজনেস ম্যানেজমেন্টের উপরে পড়াশোনা করেন। যদিও শেষমেষ সব কিছু ছেড়ে তিনি আবার দেশে ফিরে আসেন এবং অভিনয় শুরু করেন।

সারা আলি খান (Sara Ali Khan) : মুম্বাইয়ের বেসান্ত মন্টেসরি স্কুল থেকে পড়াশুনা করেন সারা। সাইফ আলি খান এবং অমৃতা সিংয়ের রাজকন্যা ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের উপর ডিগ্রী অর্জন করার জন্য নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তারপর তিনি দেশে ফিরে আসেন এবং বাবা-মায়ের মত অভিনয়টাকেই পেশা করে নেন।