আম্বানি থেকে সালমান পড়েছেন যেখানে, কোটিপতিদের ৫ স্কুলের বার্ষিক বেতনেই বাড়ি-গাড়ি কেনা যায়

কোটিপতিদের জন্য ভারতের সেরা স্কুল, মুকেশ আম্বানি থেকে সালমান খানরাও এখানেই পড়েছেন

best expensive schools in india

প্রত্যেক বাবা-মাই চান তাদের সন্তানরা যেন জীবনে অনেক সফল হয়। তার জন্য সন্তানদের শিক্ষাক্ষেত্রে যাতে কোনও ত্রুটি না থেকে যায়, তার জন্য প্রত্যেক অভিভাবকই নিজের সন্তানকে সেরা স্কুল বা কলেজে ভর্তি করতে চান। ভারতীয় ধনকুবের বা কোটিপতি শিল্পপতিদের সন্তানদের জন্য ভারতবর্ষে রয়েছে বেশ কিছু স্কুল যাদের বার্ষিক ফি মধ্যবিত্তের সারা জীবনের সঞ্চয়। এখান থেকে পড়াশোনা করেছেন মুকেশ আম্বানি, সালমান খান, আরবাজ খান থেকে রাজীব গান্ধীরাও। এক নজরে দেখে নিন তালিকায় রয়েছে কোন কোন স্কুল (5 most expensive schools within India)।

সিন্ধিয়া স্কুল (Sindhia School) ‍: গোয়ালিয়রের মহারাজা মাধব রাও সিন্ধিয়া ১৮৯৭ সালে এই স্কুলটির প্রতিষ্ঠা করেছিলেন। গোয়ালিয়রের উপর ১১০ একর জুড়ে বিস্তৃত এই স্কুলটি মূলত ছেলেদের কথা ভেবে তৈরি করা হয়েছিল। এখানে প্রত্যেক ১০টি শিশু পিছু একজন করে শিক্ষক থাকেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রির মালিক মুকেশ আম্বানি থেকে শুরু করে সালমান খান, আরবাজ খান, অনুরাগ কাশ্যপরা এই স্কুল থেকেই পড়াশোনা করেছেন। স্কুলের বার্ষিক ফি প্রায় ১২ লক্ষ টাকা।

মেয়ো কলেজ (Mayo College) : ১৮৭৫ সালে আর্ল রিচার্ড এই কলেজটির প্রতিষ্ঠা করেছিলেন। এই স্কুলে এখন ৭৫০ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। স্কুলটি প্রায় ৩৮৭ একর জমি জুড়ে রয়েছে। এখানেও ১০ জন শিক্ষার্থী পিছু একজন শিক্ষক নিয়োগ করা হয়ে থাকে। এখানে শুধু লেখাপড়াই নয়, ঘোড়ায় চড়া, রাইফেল শুটিংয়ের মত অনেক কিছুই শেখানো হয়। ভারতীয় নাগরিকরা এখানে পড়তে চাইলে ৬.৫ লক্ষ টাকা দিতে হবে। আর বিদেশীদের জন্য সেই ফি বেড়ে দাঁড়ায় ১৩ লক্ষ টাকায়। জম্মু-কাশ্মীরের শেষ মহারাজা হরি সিং বাহাদুর, লেখক ইন্দ্র সিনহা, টিনু আনন্দের মত ব্যক্তিত্বরা এখান থেকেই পড়াশোনা করেছেন।

উডস্টক স্কুল (Woodstock School) : পাহাড়ি সুন্দর মনোরম স্থানে ঘেরা উত্তরাখণ্ডের মুসৌরিতে অবস্থিত এই স্কুলটি। ঘন সবুজ বনের মাঝে পাহাড়ের চূড়ায় অবস্থিত এই স্কুলটি পর্যটন কেন্দ্রকেও হার মানাবে। এই স্কুলটিকে ভারতের সবথেকে ব্যয়বহুল স্কুলের মধ্যে ধরা হয়। এখানকার বার্ষিক ফি হল ১৬ লক্ষ টাকা।

ইকোল মডিয়াল ওয়ার্ল্ড স্কুল (Ecole Mondiale World School) : এটি মুম্বাইয়ের অন্যতম বিখ্যাত স্কুল। এই স্কুলটি আইবি অর্থাৎ আন্তর্জাতিক ব্যাকালোরেট বোর্ডের অন্তর্ভুক্ত। প্রায় আড়াইশো একর জমি জুড়ে অবস্থিত এই স্কুলটির ঐতিহাসিক গুরুত্ব অনেক বেশি। এখানকার বার্ষিক ফি হল ৯.৯ লক্ষ টাকা।

ওয়েলহাম বয়েজ স্কুল (Welham Boys’ School) : এই স্কুলটি দেনাদুনে অবস্থিত। ঐতিহ্যের নিরিখে ভারতীয় স্কুলগুলোর মধ্যে সেরার সেরা মর্যাদা পেয়েছে স্কুলটি। স্কুলের বার্ষিক ফি ৫.৭ লক্ষ টাকা। এখান থেকে পড়াশোনা করেছেন রাজীব গান্ধী, মণিশংকর আইয়ার, নবীন পট্টনায়ক, সঞ্জয় গান্ধী, বিক্রম শেঠের মত রাজনীতিবিদরা।