কোথায় হারিয়ে গেলেন বাংলার প্রতিবাদী ‘ছোট বউ’, দেবিকা মুখার্জী এখন কোথায়

Riya Chatterjee

Updated on:

অঞ্জন দত্তের বউমা সিরিজের ছবিগুলি বক্সঅফিসে একসময় তুমুল শোরগোল ফেলেছিল। বড় বউ, মেজ বউ এর পাশে জায়গা করে নিয়েছিলেন প্রতিবাদী ‘ছোট বউ’ (Choto Bou)। তিনি যেন হয়ে উঠেছিলেন বাংলার গৃহবধূদের প্রতিবাদের ভাষা! এই চরিত্রটিতে প্রাণ সঞ্চার করেছিলেন সুন্দরী অভিনেত্রী দেবিকা মুখার্জি (Debika Mukherjee)। প্রসেনজিৎ চ্যাটার্জীর বিপরীতে এই অভিনেত্রীকে ভালভাবেই গ্রহণ করেছিলেন দর্শকরা। ধনী ঘরের অহংকারী মেয়ে হোক কিংবা সাধারণ ঘরের প্রতিবাদী বউমা, দেবিকা মুখার্জি সমান স্বাচ্ছন্দের সঙ্গে সাবলীলভাবে অভিনয় করেছেন।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে কোথায় যেন হারিয়েই গেলেন ছোট বউ! বলা ভালো বাংলা সিনেমা যত আধুনিক হতে শুরু করল, দেবিকা মুখার্জির অস্তিত্ব ফিকে হয়ে যেতে থাকে। আজ এত বছর পেরিয়ে তার মনে আক্ষেপ রয়ে গিয়েছে। ‘ছোট বউ’ পরিচয়ের গন্ডির মধ্যেই সীমাবদ্ধ হয়ে থেকে নিয়েছেন তিনি। অথচ তার তো আরও ছবিতে অভিনয় করার কথা ছিল! নিজেকে মেলে ধরার কথা ছিল! সেসব কিছুই আর হয়ে উঠল না।

Devika Mukherjee Movies, Biography, Life Story, Facts & More

তবে আজ যখন মেয়ের মুখে শোনেন সোশ্যাল মিডিয়াতে আজও নেটিজেনরা তার সম্পর্কে জানতে চান, তখন আপ্লুত হয়ে পড়েন। তিনি নিজেও সোশ্যাল মিডিয়ার খোঁজখবর রাখেন। যখন তিনি দেখেন তার বলা ডায়লগ নিয়ে ইউটিউবাররা রোস্ট করছেন, তখন তার কষ্ট হয় বৈকি। তখন তার মনে পড়ে যায় একসময় মিনার, বিজলি, ছবি ঘরে ফিল্মের প্রিমিয়ারের সময় এই ডায়লগের জন্যই তিনি হাততালি কুড়িয়েছিলেন। চিত্র সমালোচকদেরও প্রশংসা পেয়েছিলেন। তবে আচমকা বিয়ের পর যেন উধাও হয়ে যান দেবিকা।

Devika Mukherjee Movies, Biography, Life Story, Facts & More

বিয়ের পর কিছুদিন মন দিয়ে সংসার করার পর তিনি আবার কলকাতায় ফিরে এসে যাত্রা করতে শুরু করেন। টলিউড থেকে সরে দাঁড়ালেও যাত্রা তাকে প্রাণ এনে দিয়েছিল। তার এক একটি যাত্রা ৮৪-১০০ রজনী পর্যন্ত চলত। তবে বয়সের ভারে একসময় এত চাপ নিয়ে উঠতে পারতেন না তিনি। তখনও কিন্তু যাত্রা-থিয়েটারের প্রস্তাব তার কাছে আসতেই থাকে। ছবির নায়িকা একসময় থিয়েটার দলের সুপার হিট নায়িকা হয়ে উঠেছিলেন। মনে করেন ‘ছোট বউ’ তার কেরিয়ারের মাইলস্টোন। এই ছবি তাকে আজও দর্শকের মনে বাঁচিয়ে রেখেছে।

Devika Mukherjee Movies, Biography, Life Story, Facts & More

টলিউড অভিনেত্রীদের মধ্যে রেষারেষি, তুলনা থাকেই। তবে অভিনেত্রী সেসবে বিশ্বাসী নন। তিনি মনে করেন প্রত্যেকের লড়াইয়ে পথ আলাদা। তবে তার আক্ষেপ, তার জনসংযোগ খারাপ। তাকে কোনও পার্টিতে দেখা যায় না। তিনি নিজেকে নিজের ছোট্ট গণ্ডির মধ্যে আবদ্ধ করে ফেলেছেন। এর মধ্যেও অবশ্য টলিউডে তিনি কিছু ছবিতে অভিনয় করেছিলেন। তবে তার মনে হয়েছে বর্তমান প্রজন্মের কাছে বিগত প্রজন্ম কোণঠাসা হয়ে পড়েছে। তার কাছে টেলিভিশনে অভিনয় করার প্রস্তাব আজও আসে। অদূর ভবিষ্যতে তাকে হয়ত বাংলার কোনও ছবিতে অভিনয় করতে দেখব আমরা।