‘মেয়েদের উত্তেজক পোশাকের জন্যই ধর্ষণ হয়, মেয়েরাই ধর্ষণের জন্য দায়ী’ : দেবলীনা কুমার

'উত্তেজক পোশাক পরলে ধর্ষণ হবেই, ধর্ষণের জন্য দায়ী মেয়েরাই' : দেবলীনা কুমার

Deblina Kumar Says Women's Short Dress Cause Rape

ধর্ষণের (Rape) জন্য মেয়েরাই দায়ী! মেয়েদের ছোট পোশাকের কারণেই এই অপরাধ হয় সমাজে! ধর্ষণ সম্পর্কে এমন নিদানই দিয়েছিলেন জনৈক রাজনৈতিক নেতা। তবে শুধু তিনি একা নন, আজও এই সমাজের একটা বড় অংশ মনে মনে এমন ধারণাই পোষণ করছেন। তবে তারা একবারও ভেবে দেখেন না ছোট্ট ফ্রক পরা বাচ্চা মেয়ে থেকে বোরখায় আপাদমস্তক ঢেকে রাখা প্রৌঢ়া মহিলা, এই সমাজে সুরক্ষিত নন কেউই।

সম্প্রতি বলিউড অভিনেত্রী কলকি কোয়েচলিনের (Kalki Koechlin) ইনস্টাগ্রামে দেখা গেল একটি ভিডিও। সেখানে কলকিকে বলতে শোনা যাচ্ছে, ‘ধর্ষণ, এটা আপনারই দোষ। কারণ এই সমস্যার শুরুটা আপনি কি পড়ছেন সেটা দিয়েই। মহিলাদের পোশাকই নাকি ধর্ষণের ঘটনা উত্তক্ত্য করে’। তারপর মহিলাদের বেশ কিছু উত্তেজক পোশাকের ছবির কতগুলি উদাহরণ তুলে ধরা হয় ভিডিওতে।

Devlina Kumar

মেয়েদের এই ‘উত্তেজক’ পোশাকের মধ্যে ছোট স্কার্ট থেকে শুরু করে বোরখা, রেইনকোট এমনকি স্পেস স্যুটও ছিল। প্রতিটি ছবির মধ্যে একটি জিনিসই কমন। সেটা হল প্রত্যেক ছবিতে একজন মেয়ে রয়েছেন। কাজেই যদি মেয়েরাই না থাকে, তাহলে তো রেপ হবে না! আবার একটি ছেলের জন্ম দেয় মেয়েরাই। তাই ধর্ষণ হলে তা অবশ্যই মেয়েদেরই দোষ!

কলকির এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে। টলিউড অভিনেত্রী দেবলীনা কুমারেও কাছেও পৌঁছেছে ভিডিওটি। তিনিও ভিডিওটি শেয়ার করে নিয়েছেন তার ইনস্টাগ্রাম প্রোফাইলে। ক্যাপশনে লিখেছেন, ‘অবশ্যই আমাদের দোষ আর আমাদের পোশাকের। পোশাক যদি উত্তেজক হয় তাহলে তো এটা হবেই।’

Devlina Kumar

এভাবেই কার্যত ব্যঙ্গাত্মক ভঙ্গিমায় প্রতিবাদের ভাষা খুঁজে নিয়েছেন টলিউড এবং বলিউডের অভিনেত্রীরা। ধর্ষণের মতো জঘন্য অপরাধের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানালেন তারকারা। এই ভিডিওতে নেটিজেনরা নিজস্ব মতামত রাখছেন। তাদের এই ভিডিওবার্তা সমাজ এবং সমাজের কিছু মানুষের অদ্ভুত ধারণায় আঘাত হানার জন্য যথেষ্ট।

 

View this post on Instagram

 

A post shared by Devlina Kumar (@devlinakumar)