ভারতীয় সংস্কৃতিকে অপমান! নেটিজেনদের রোষে করিনা, উঠছে বয়কটের ডাক

Riya Chatterjee

Published on:

মাঝেমধ্যেই বলিউড তারকাদের বিরুদ্ধে ভারতীয় সংস্কৃতিকে অপমান করার অভিযোগ ওঠে। সোশ্যাল মিডিয়াতে এই মর্মে এর আগেও বহুবার তারকাদের বিরুদ্ধে ঝড় উঠেছে। নেটিজেনদের কোপের মুখে পড়তে হয়েছে আলিয়া ভাটকেও। আবার বিভিন্ন বিজ্ঞাপনে মুখ দেখিয়েও কটাক্ষের মুখে পড়তে হয়েছে তারকাদের। সম্প্রতি যেমন অক্ষয় কুমারকে নিয়ে তোলপাড় হয় সোশ্যাল মিডিয়া। এবার নেটিজেনদের রোষানলে পড়লেন করিনা কাপুর (Kareena Kapoor)।

সামনেই দেশজুড়ে অক্ষয় তৃতীয়া উৎসব পালিত হতে চলেছে। তার জন্য বিভিন্ন পোশাক এবং গয়না বিপণনী সংস্থাগুলি বিজ্ঞাপন দিতে শুরু করেছে। মালাবার গোল্ড সংস্থাও করিনা কাপুরকে নিয়ে একটি বিজ্ঞাপন বানিয়েছে। বিজ্ঞাপনের এই ভিডিওটি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়াতে শুরু হয়েছে জল্পনা। করিনার বিরুদ্ধে সরব হয়েছেন তারা। টুইটারে ট্রেন্ড করছে Boycott Malabar Gold।

অক্ষয় তৃতীয়া উপলক্ষে বানানো এই বিজ্ঞাপনে করিনার কানে দুল এবং গলায় হার দেখা যাচ্ছে। তবে তার কপালে ছিল না কোনও টিপ। নেটিজেনদের একাংশ এতে বিরক্ত হয়েছেন। তাদের দাবি, কপালে টিপ পরা ভারতের ঐতিহ্যের অঙ্গ। করিনা এবং ওই সংস্থা টিপ অগ্রাহ্য করে কার্যত ভারতীয় সংস্কৃতিকে অপমান করেছেন।

নেটিজেনরা মন্তব্য করছেন, ‘সারা বিশ্ব জানে টিপ পরা আমাদের ঐতিহ্যের অঙ্গ। কপালের ঠিক মাঝখানে পরা হয়, এটাই ভারতের রীতি ও সংস্কৃতি। এটা কি এরা জানে না? নেগেটিভ প্রচারও তো ভালো প্রচার’। করিনার ছবি শেয়ার করে এমনই সব কথা লিখছেন নেটিজেনরা। কেউ লিখছেন, ‘সিঁদুরের টিপ শক্তির আরেক রূপ। কপালে সিঁদুরের টিপ লাগানো হিন্দু ধর্মের সংস্কৃতি, শুদ্ধতা এবং পবিত্রতার প্রতীক। এটি বিবাহিত স্ত্রীর পরিচয়ও বটে’।

হিন্দু ধর্মীয় সংস্কৃতিকে অপমান করার দায়ে মাঝেমধ্যেই বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থাকে নেটিজেনদের রোষের মুখে পড়তে হয়। এর আগে ফ্যাব ইন্ডিয়ার বিরুদ্ধেও এই মর্মে বয়কটের ডাক উঠেছিল। গয়না প্রস্তুতকারক সংস্থা তানিষ্কের বিরুদ্ধেও লাভ জেহাদের প্রচারের অভিযোগ ওঠে। এবার নেটিজেনদের রোষানলে পড়লো মালাবার গোল্ড। সোশ্যাল মিডিয়াতে উঠছে # বয়কট মালাবার গোল্ডের ট্রেন্ড।