‘তালি’ সিরিজের আসল গৌরী মা বাস্তবে কে? কেমন ছিল বাস্তবের গৌরী সাওয়ান্তের জীবন

পুরুষ হয়েও ‘মা’ হয়ে দেখিয়েছেন! চিনে নিন আসল ‘গৌরী মা’কে

Avatar

Published on:

Shreegauri Sawant Story : সম্প্রতি মুক্তি পেয়েছে বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন (Sushmita Sen) অভিনীত ‘তালি’ (Taali) সিরিজ। এখানে তাকে তৃতীয় লিঙ্গের ব্যক্তি হিসেবে দেখা গেছে। আর এই সিরিজে ফুটে উঠেছে সমাজকর্মী শ্রীগৌরী সাওয়ান্ত (Shreegauri Sawant) -র জীবনের গল্প। কিন্তু অনেকেই জানেন না এই শ্রীগৌরী সাওয়ান্ত কে ছিলেন? চলুন আজকে জেনে নিই যার চরিত্রে অভিনয় করছেন সুস্মিতা তিনি বাস্তব জীবনে কে ছিলেন?

ছেলেটিকে স্কুলে শিক্ষিকা প্রশ্ন করেছিলেন সে বড় হয়ে কী হতে চায়। ছাত্রের সপাট উত্তর, ‘‘আমি মা হতে চাই।’’ ক্লাস জুড়ে সহপাঠীদের মধ্যে হাসাহাসি শুরু। কড়া জবাবে শিক্ষিকা বুঝিয়ে দিলেন যে, পুরুষেরা কখনও মা হতে পারে না। কিন্তু তা রূপান্তরকামী সমাজকর্মী গৌরী সবন্তের স্বপ্ন ভাঙতে পারেনি।

Shreegauri Sawant

Shreegauri Sawant Biography

পুণেতে গণেশ নামে জন্ম হয়েছিল গৌরী সাওয়ান্তের। অল্প বয়সেই মাকে হারান তিনি। তার বাবা পেশায় ছিলেন পুলিস। ঠাকুমার কাছে বড় হয়ে ওঠেন তিনি। ছোটবেলা থেকেই মেয়েদের সাজগোজ তার পছন্দ, মা হওয়ার ইচ্ছে। তার মেয়েলি হওয়ার কারণে বাবার কষ্ট হোক তা তিনি চাননি, তাই সতেরো বছর বয়সেই বাড়ি ছাড়েন তিনি।

মুম্বাই গিয়ে তিনি প্রথমে মন্দিরের প্রসাদ আর রাস্তার জল খেয়ে নিজের খুদা তেষ্টা মেটাতেন। এরপর তিনি তার এক সমকামী বন্ধুর সহায়তায় স্বেচ্ছাসেবী সংস্থার হয়ে কাজ করতে শুরু করেন। আর সেখানে এসে তিনি গণেশ থেকে হয়ে ওঠেন গৌরী। কিন্তু এত কিছুর পরও গৌরীর মন থেকে মা হওয়ার ইচ্ছা চলে যায় নি। আর এবার সেই নিজের ইচ্ছাকে গুরুত্ব দিয়েই তিনি একটি বড়ো পদক্ষেপ গ্রহণ করেন।

Shreegauri Sawant

রূপান্তরিত, রূপান্তরকামী বা তৃতীয় লিঙ্গের মানুষরা যাতে শিশুদের দত্তক নেওয়ার অধিকার পান, তা নিয়ে সবার প্রথম হাইকোর্টে পিটিশন দাখিল করেন। আর তাতে তিনি সফলও হন। ২০১৪ সালে হাইকোর্ট রূপান্তরকামীদের শিশু দত্তক নেওয়ার অধিকার দেন।আর তারপরেই গৌরীর ভাগ্যই তাকে এক কন্যা সন্তানের মা করে তোলে।

Shreegauri Sawant

আরও পড়ুন : হয়ে গেল এনগেজমেন্ট, আরমান মালিকের প্রেমিকার রূপ দেখলে বলিউড সুন্দরীরাও লজ্জা পাবে

একজন এইচআইভি পজেটিভ যৌনকর্মী মেয়েকে দেখাশোনা করতে শুরু করেন গৌরী। যখন সেই যৌনকর্মীটি মৃত্যু শয্যায় তখন সেই কন্যাকে দত্তক নেন গৌরী। তাকে নিজে লালন পালন করে বড়ো করে তোলে। বাচ্চাটির যশোদা মা হয়ে ওঠেন গৌরী। আর এই গৌরী সাওয়ান্ত এর চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছে বিশ্বসুন্দরী সুস্মিতা সেন। যদিও এর জন্যেও তাকে অনেক কটাক্ষের স্বীকার হতে হয়েছিল।

আরও পড়ুন : বিশ্বমঞ্চে গর্বিত ভারত! ‘মিস ডিভা ইউনিভার্স ২০২৩’ হলেন এই ভারতীয় সুন্দরী, রইল পরিচয়