দেব, অঙ্কুশকে সুপারস্টার বানিয়েছেন তিনি, চড় মেরে বদলে দিয়েছেন দেব, অঙ্কুশদের জীবন কাহিনী

তার হাতে চড় খেয়েই সুপারস্টার দেব, অঙ্কুশ, গঙ্গারামের মা মৌসুমী সাহার অজানা কাহিনী

বাংলা বিনোদন জগতের দাপুটে অভিনেত্রী মৌসুমী সাহা (Mousumi Saha)। বাংলা সিনেমা (Bengali Cinema) এবং বাংলা টেলিভিশন (Bengali Telivision) ইন্ডাস্ট্রিতে চুটিয়ে কাজ করছেন তিনি। বহু সুপারহিট সিনেমাতে যেমন তিনি অভিনয় করেছেন তেমনই ইদানিং বহু সুপারহিট ধারাবাহিককেও তাকে নায়ক কিংবা নায়িকার মায়ের ভূমিকা অভিনয় দেখা যাচ্ছে। জানেন কি ওনার হাতের চড় খেয়েই সুপারস্টার হয়েছেন দেব (Dev) এবং অঙ্কুশদের (Ankush Hazra) মত তারকারা?

মৌসুমী সাহা দীর্ঘ ৩২ বছর ধরে অভিনয় জগতের সঙ্গে যুক্ত রয়েছেন। ১৯৯০ সালের তরুণ মজুমদারের সিনেমা ‘আপন আমার আপন’ এর হাত ধরে শুরু হয় অভিনয় জগতে তার যাত্রা। মাঝে অবশ্য ৭ বছরের জন্য বিরতি নিতে হয়েছিল তাকে। ওই সময়টা তিনি থিয়েটারে চুটিয়ে কাজ করেন।

Mousumi Saha

 

বাংলা টেলিভিশনের কালজয়ী ধারাবাহিক ‘জন্মভূমি’র হাত ধরে তিনি প্রথমবার টেলিভিশনের পর্দায় পা রাখেন। এরপর তাকে আর ঘুরে তাকাতে হয়নি। জমিদারের ছোট গিন্নি চরিত্রটি তাকে অনেক জনপ্রিয়তা এনে দেয়। ‘জন্মভূমি’তে প্রায় ১৪০০টি এপিসোডে তিনি অভিনয় করেছিলেন। অভিনয়ের পাশাপাশি সংসারটাও তিনি সমান তালে সামাল দিয়েছেন।

বিগত কয়েক বছর যাবত তিনি বাংলা সিনেমা এবং ধারাবাহিকে নায়ক কিংবা নায়িকার মায়ের ভূমিকায় অভিনয় করছেন। ইন্ডাস্ট্রিতে তাকে নিয়ে একটি মিথের প্রচলন আছে। বলা হয় যে নবাগত অভিনেতা কিংবা অভিনেত্রী তার হাতে চর খেয়েছেন পরবর্তীতে তিনি সুপারস্টার হয়েছেন। এই তালিকাতে রয়েছেন সুপারস্টার দেব এবং অঙ্কুশ হাজরাও।

Mousumi Saha

‘প্রেমের কাহিনী’ সিনেমাতে দেবের মায়ের ভূমিকায় অভিনয় করেন মৌসুমী। একটি দৃশ্যে সত্যিই মৌসুমীর হাতে চড় খেয়েছিলেন দেব। এক শটেই সিনটি ওকে হয়ে গিয়েছিল। এরপর দেবকে আর ঘুরে তাকাতে হয়নি। ক্রমে তিনি হয়ে ওঠেন টলিউডের সুপারস্টার। আরও একটি ছবিতে অঙ্কুশ হাজরার সঙ্গেও একই ঘটনা ঘটে। দেবের মতই ভাগ্য ফিরে যায় তারও।

এখন স্টার জলসাতে একের পর এক ধারাবাহিকে অভিনয় করছেন মৌসুমী। ‘গঙ্গারাম’ এবং ‘খেলাঘর’, এই দুই ধারাবাহিকে নায়কের মায়ের ভূমিকায় অভিনয় করতে দেখা যায় তাকে। ‘গঙ্গারাম’ শেষ হলেও ‘খেলাঘর’ ধারাবাহিকটি এখনও চলছে। সেই সঙ্গে স্টার জলসার নতুন ধারাবাহিক ‘মাধবীলতা’তেও নায়ক সুমিত ভট্টাচার্যের মায়ের ভূমিকায় অভিনয় করছেন মৌসুমী।