কীর্তনের আসরে অশ্লীল নাচ! মেয়েদের বেলেল্লাপনা দেখে বাংলা জুড়ে প্রতিবাদের ঝড়

কীর্তনের আসরে বেলেল্লাপনা! মেয়েদের অশ্লীল নাচ দেখে বাংলা জুড়ে প্রতিবাদের ঝড়

A Kirtan on a Break Dance Style Gone Viral on Social Media

গ্রামেগঞ্জে কিংবা মফস্বল শহরের দিকে এখনও কীর্তন (Kirtan) গানের চল রয়েছে। ভগবান শ্রীকৃষ্ণের নাম কীর্তন শোনার জন্য হাজার হাজার ভক্ত উপস্থিত হন কীর্তনের ‌অনুষ্ঠানে। তবে ভগবানের নাম কীর্তনেও এখন আধুনিকতার ছোঁয়া লাগছে। টলিউড কিংবা বলিউডের গান বা গানের সুরের নকল করে কীর্তন গাইছেন কীর্তনীয়ারা। এমনকি বলিউড নায়কদের নাচের নকল করেও নাচানাচি করতে দেখা যাচ্ছে কীর্তনের আসরে।

সোশ্যাল মিডিয়ায় হামেশাই এমন ভিডিও ভাইরাল হয়। কিছুদিন আগেই একটি কীর্তনের আসরের সদস্যদের অল্লু অর্জুনের ‘পুষ্পা’ ছবির জনপ্রিয় ‘শ্রীবল্লী’ গানের সুর এবং অল্লু অর্জুনের নাচের স্টাইল নকল করে নাচতে দেখা গিয়েছিল। সোশ্যাল মিডিয়া মারফত ভাইরাল হয়েছিল সেই ভিডিওটি। ভিডিওটি দেখে নেটিজেনরা তাদের প্রতিক্রিয়া দিয়েছিলেন। বেশিরভাগই কীর্তনের আসরে বলিউডের নকল পছন্দ করেননি।

সম্প্রতি আবারও এরকমই একটি ভিডিও ভাইরাল হল। এবারের ঘটনায় একদল যুবতী মেয়েকে কীর্তনের আসরে উদ্দাম নৃত্য করতে দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে পুরুলিয়ার জনপ্রিয় একটি গানের সুরে হরিনাম সংকীর্তনের অনুষ্ঠান হতে যাচ্ছে। এই গানের সুরে রীতিমতো উদ্দাম নাচ নাচছেন একদল মহিলা। সোশ্যাল মিডিয়াতে ঝড়ের গতিতে ভাইরাল হচ্ছে ভিডিওটি।

ভগবানের নাম কীর্তনের আসরে ভক্তি এবং শ্রদ্ধার মনোভাব নিয়ে হাজির হন ভক্তরা। সেখানে এমন কান্ড ঘটতে দেখে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগছে বলে অভিযোগ করছেন নেটিজেনদের একাংশ। এমনটা হওয়া উচিত নয় বলেই দাবি করছেন তারা।  নেটিজেনদের একাংশের মতে ধর্মীয় অনুষ্ঠানে এমন ঘটনা কার্যত সামাজিক অবক্ষয়ের কারণ। অবিলম্বে এই ট্রেন্ড বন্ধের দাবি তুলছেন তারা। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ‌যত বেশি ছড়াচ্ছে ততই নেটিজেনদের বিরূপ প্রতিক্রিয়া ধরা পড়ছে কমেন্ট বক্সে।

বিভিন্ন ধর্মীয় কথা নানান গান এবং নাচ এর মধ্য দিয়ে পরিবেশন করে সাধারণ মানুষের কাছে তা সহজ সাবলীল করে তোলার প্রথা রয়েছে দীর্ঘদিনের। তবে তা স্থান এবং ক্ষেত্রবিশেষে একদমই আলাদা। তবে সেই সব নাচ এবং গান উপস্থাপনা করতে গিয়ে যদি মূল বিষয়কে ছোট করে নিজের আত্মকেন্দ্রিক প্রচার মুখ্য হয়ে দাঁড়ায় তখনই সেটি দৃষ্টিকটু হয়ে ওঠে। ভাইরাল হওয়া সেই ভিডিও কে কেন্দ্র করে তাই নিন্দার ঝড় উঠেছে।