ভারত নয়, রামায়ণের সীতা আসলে কোন দেশের মেয়ে ছিলেন জানেন?

রামায়ণের সীতা আসলে কোন দেশের মেয়ে? জানেন তার জন্মস্থান কোথায়?

Avatar

Updated on:

Sita`s Birth Place : কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে আদিপুরুষ। আর এই আদিপুরুষ মুক্তি পাওয়ার আগে থেকে এই সিনেমাকে নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সাধারণ মানুষ থেকে শুরু করে ফিল্ম সমালোচক অনেকেই প্রশ্ন তোলেন ‘পৌরাণিক চরিত্রের মুখে এ কী ভাষা! যেখানে বাবা তুলে কথা বলছেন হনুমান?’ আর এই সকল বিতর্কের মাঝেই একটি প্রশ্ন উঠতে শুরু করেছে সীতার বাড়ি অর্থাৎ জন্ম কোথায়?

রামায়ণ অনুসারে বিদেহ রাজ্যের জনকপুরের রাজা জনকের কন্যা সীতা। এদিকে এই বিদেহ রাজ্য কোথায় অবস্থিত তা নিয়ে বিতর্ক রয়েছে। বিশেষ করে বর্তমানে যখন ভারত নেপাল সব আলাদা আলাদা হয়ে গিয়েছে সেই সময় নানান বিষয়কে নিয়ে হামেশাই বিতর্ক দানা বাঁধতে দেখা যায়। এখনো বিতর্ক রয়েছে যে বিদেহ রাজ্যের কথা বিভিন্ন পৌরাণিকে উল্লেখ রয়েছে ঠিক তার অবস্থান কোথায়? এই প্রসঙ্গে যা জানা যায় তাতে বিদেহ রাজ্য হয় বর্তমান নেপালের জনকপুরে অবস্থিত ছিল অথবা বিহারের মধুবনী জেলার বালিরাজগড়ে।

ADIPURUSH

আবার বিদেহ রাজ্যের আরেকটি নাম ছিল যা হল মিথিলা (Mithila)। যার ভাষার নাম ছিল মৈথিলী। এখনো নেপালে ও বিহারে এই ভাষায় বেশকিছু মানুষকে কথা বলতে দেখা যায়। আবার অনেকের মতেই নিমি সহ মিথিলা বংশের সব রাজারাই জনক নামে পরিচিত ছিলেন। জনক শব্দের অর্থ পিতা আর রাজাদের সীতার মর্যাদা দেওয়া হত।

আবার শ্রীরামচন্দ্রের স্বয়ম্বর সভায় উপস্থিত হয়ে রাজা জনক সীতাকে যে জায়গা থেকে কুড়িয়ে পাওয়ার কথা জানিয়েছিলেন সেই জায়গাটি অনেকেই বর্তমান বিহারের সীতামারহী বিশ্বাস করেন। আবার সীতাকে বিয়ে করতে রামচন্দ্র যেখানে হরধনু ভঙ্গ করেছিলেন সেই জায়গাটি বর্তমান নেপালের রঙ্গভূমি বলেও বিশ্বাস করেন। এসবের পরিপ্রেক্ষিতে আজও স্পষ্ট নয় সীতা ঠিক কোথায় জন্মগ্রহণ করেছিলেন।

Devi Sita`s Birth Secrets

যদিও নেপালের মানুষের বিশ্বাস সীতার জন্ম নাকি সে দেশে। নেপালের জনকপুরে সীতার জন্ম হয়েছে বলে বিশ্বাস। কিন্তু আদিপুরুষ সিনেমায় সীতাকে ভারত কন্যা বলে উল্লেখ করা হয়েছে।আর তাই আদিপুরুষ সিনেমাটি রিলিস হওয়ার দুদিনের মাথাতেই নেপালের রাজধানী কাঠমান্ডুর মেয়র নেপালের সমস্ত বলিউড সিনেমা নিষিদ্ধ করেন।

যদিও ক্ষমা চেয়ে টি-সিরিজের তরফে একটি বার্তা দেওয়া হয়েছে।আর সেই বার্তায় টি-সিরিজ বলছে, অজান্তেই যদি নেপালের মানুষের ভাবনাতে যদি কোনও আঘাত করে থাকি। সেজন্যে আমরা দুঃখিত। আর এজন্যে আমরা ক্ষমাও চেয়ে নিচ্ছি। নিজেদের অজান্তেই এই ভুল হয়েছে বলে ওই বার্তায় উল্লেখ করা হয়েছে।

Sita`s Birth Place

আরও পড়ুন : রাবণের মৃত্যুর পর কী হয়েছিল মন্দোদরীর পরিণতি? স্বামীর মৃত্যুর পর কী করেছিলেন তিনি?

পাশাপাশি ভারতীয় হিসেবে গোটা বিশ্বেই মহিলাদের সম্মান করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তবে ছবিটিকে শৈল্পিক আকারে দেখার আবেদন জানানো হয়েছে নির্মাতাদের তরফে পাঠানো চিঠিতে। যদিও এই বিষয়ে নেপালের তরফে কোনও বার্তা এখনও দেওয়া হয়নি। এমনকি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে কিনা তাও স্পষ্ট নয়।

আরও পড়ুন : দেবী সীতা রাবণের কে হন? কোন সম্পর্ক ছিল দশানন ও সীতার মধ্যে?