পরিবার কাশ্মীরি, তবু ‘খান’ পদবী ব্যবহার করেন কেন? উত্তরে চমকে দিলেন শাহরুখ

Riya Chatterjee

Published on:

বলিউডের (Bollywood) উজ্জ্বলতম নক্ষত্র শাহরুখ খান (Shah Rukh Khan)। ২০১৮ সালের পর দীর্ঘ বিরতি নিয়ে খুব তাড়াতাড়িই আবার বড় পর্দায় ঝড় তুলতে আসছেন বলিউডের এই বাদশা। সামনে মুক্তি পেতে চলেছে দীপিকা পাড়ুকোনের সঙ্গে তার ছবি ‘পাঠান’ (Pathaan)। এখন মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়াতে ফ্যানদের সঙ্গে আড্ডা দিচ্ছেন শাহরুখ খান। বুধবারেও যেমন টুইটারে ১৩ বছর উদযাপন উপলক্ষে ভক্তদের যা খুশি তাই প্রশ্ন করার সুযোগ দিয়েছিলেন তিনি।

১৩ বছর আগে ৪ঠা জানুয়ারিতেই টুইটারে নিজের অ্যাকাউন্ট খুলেছিলেন শাহরুখ। গত বুধবার সেই উপলক্ষে ফ্যানদের সঙ্গে বেশ কিছুক্ষণের আড্ডা দিচ্ছিলেন তিনি। #AskSrk সেশনে তাকে বেশ কিছু প্রশ্নে কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে। যেমন একজন তাকে বাঁকা প্রশ্ন ছুঁড়ে দিয়ে লেখেন, “আপনার পূর্বপুরুষেরা তো কাশ্মীরি, তাহলে আপনি নামের শেষে খান পদবী ব্যবহার করেন কেন?”

এই প্রশ্নের জবাবে শাহরুখ লিখেছেন, ‘গোটা বিশ্ব আমার পরিবার… পরিবারের নাম দিয়ে নিজের নাম হয় না… নিজের কর্ম দিয়েই নাম উপার্জন করতে হয়। এই সব ছোট ছোট কথায় না পড়াই ভালো’। উল্লেখ্য, শাহরুখ ২০১০ সালে নিজের পরিবার সম্পর্কে বলতে গিয়ে বলেন, ‘আমি অর্ধেক হায়দরাবাদি (মায়ের সূত্রে), অর্ধেক পাঠান (বাবার সূত্রে) আর কিছুটা কাশ্মীরি (ঠাকুমার সূত্রে), জন্মেছি দিল্লিতে, কাজ করছি মুম্বইয়ে, স্ত্রী পঞ্জাবি, টিম কলকাতার আর হৃদয়টা গোটা ভারতের’।

শাহরুখের জবাব মুগ্ধ করেছিল সেদিন। ১২ বছর পরেও ফের ওই একই প্রশ্নের উত্তর দিয়ে ভক্তদের মন আরও একবার জয় করে নিলেন কিং খান। কাশ্মীরের সঙ্গে গভীর যোগাযোগ থাকলেও শাহরুখ খুব একটা সেখানে যান না। ২০১২ সালে ‘জাব তাক হে জান’ ছবির শুটিংয়ের জন্য কেবল কাশ্মীরে গিয়েছিলেন তিনি। সেখানে গিয়ে ঠাকুমা এবং বাবার স্মৃতিতে ডুব দিয়েছিলেন অভিনেত্রী।

বুধবারের প্রশ্নের সেশনে শাহরুখকে একজন ট্রোল করে লিখেছিলেন, “পাঠান ইতিমধ্যেই একটা বড় বিপর্যয়, অবসর নিয়ে নিন।” জবাবে বলিউড বাদশা লেখেন, “বেটা বড়দের সঙ্গে এভাবে কথা বলতে নেই।” শাহরুখ উত্তর দিতেই ওই ব্যক্তি তার কমেন্ট মুছে ফেলেন। কিন্তু ততক্ষণে তার স্ক্রিনশট ভাইরাল হয়ে যায় সোশ্যল মিডিয়ায়।