কঠিন রোগ বাসা বেঁধেছিল শরীরে, হাল ছেড়ে দেন ডাক্তাররাও, হৃত্বিকের ঘুরে দাঁড়ানোর গল্পে গায়ে কাঁটা দেবে

Riya Chatterjee

Published on:

বলিউড (Bollywood) অভিনেতা হৃত্বিক রোশন (Hrithik Roshan) শুধু ভারতবর্ষ নয়, গোটা পৃথিবীর নিরিখে একজন সুপারস্টার। অভিনয়, নাচ থেকে চেহারা, বলিউডে একজন সুপারস্টার হওয়ার জন্য যা কিছু প্রয়োজন সবই রয়েছে হৃত্বিকের। চেহারার নিরিখে তিনি তো বিশ্বসেরা সুদর্শন পুরুষদের মধ্যে একজন হিসেবে গণ্য হন। তবে আজ তিনি এত সফল হলেও তার এই সাফল্যের পেছনে রয়েছে একটা করুণ অধ্যায়।

হৃত্বিকের জীবনে এমন একটি অধ্যায় ছিল যখন কঠিন হতাশা ঘিরে ধরেছিল তাকে। তখন তিনি ছিলেন খুবই ছোট। ছোটতে ঠিকভাবে কথা বলতে পারতেন না তিনি। তাই তাকে নিয়ে অনেক ঠাট্টা মশকরা করতেন সকলে। ছোটবেলায় হৃত্বিক ছিলেন তোতলা। কেউ তার বন্ধু হতেও চাইতেন না। সকলে তাকে এড়িয়ে চলতেন। এমনকি তিনি বড় হয়ে অভিনেতা হওয়ার কথা বললেও অনেকে তার মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা করেন।

হৃত্বিককে বলা হয়েছিল তিনি কোনদিনও ভাল অভিনেতা হতে পারবেন না। তার সম্পর্কে এমনটা বলেছিলেন তার ডাক্তাররাই। সম্প্রতি একটি সাক্ষাৎকারে ব্যক্তিগত জীবনের সেই কঠিন মুহূর্তগুলি নিয়ে মুখ খুলেছেন অভিনেতা। তিনি বলেন স্কুল জীবনে প্রেমিকা তো দূরের কথা, কোনও বন্ধুও ছিল না তার। কথা বলতে গিয়ে তোতলামির সমস্যা ছিল তার মধ্যে। যে কারণে সবাই তাকে এড়িয়ে চলতেন।

হৃত্বিকের কথায়, “আমি খুব লাজুক ছিলাম। স্কুল থেকে বাড়ি ফিরে কাঁদতাম। ওই সময়টা খুব কষ্টকর ছিল। তার উপরে চিকিৎসকরা বলেই দিয়েছিলেন যে আমি কোনদিন অভিনেতা হতে পারব না।” কথা বলার সমস্যা তো ছিলই, সেই সঙ্গে তার মেরুদন্ডেরও কিছু সমস্যা ছিল। যে কারণে চিকিৎসকরা বলেছিলেন তিনি কখনও নাচতেও পারবেন না। এসব কথা বলে মনে মনে ভেঙ্গে দিয়েছিল হৃত্বিককে।

রাতের পর রাত জেগে কাটাতেন। সবকিছুই যেন কোনও দুঃস্বপ্নের মত মনে হত তার। সেই দিনগুলোর কথা মনে পড়লে আজও কষ্ট পান তিনি। তবে নিজের চেষ্টায় তিনি ওই সমস্যাগুলো থেকে বেরিয়ে এসেছেন। যা কিছু তার স্বপ্নের পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল, সেগুলোকে দূর করেছেন তিনি নিজেই। আজ তার নাচের স্টেপ দেখলে কেউ বলবে না একসময় ডাক্তাররা তাকে নিয়ে হাল ছেড়ে দিয়েছিলেন। তার অভিনয় দেখলেও কেউ বিশ্বাস করতে চাইবে না ছোটতে তাকে কোন কোন সমস্যার মুখে পড়তে হয়েছিল।

নিজের কষ্ট যন্ত্রণা থেকেই তিনি শিখেছেন অনেক কিছু। তাই ঈশ্বরকে ওই সমস্যাগুলো দেওয়ার জন্য তিনি আজ ধন্যবাদ জানান। এখন ভুবনজোড়া খ্যাতি তার। রাতের পরেই তো সকাল আসে। যন্ত্রণা থেকেই শক্তি অর্জন করেছিলেন হৃত্বিক। ৪০ পেরিয়েও তিনি বলিউডের হার্টথ্রব। খুব তাড়াতাড়িই দীপিকা পাড়ুকোনের সঙ্গে অ্যাকশন ঘরানার ছবি ‘ফাইটার’-এ দেখা মিলবে হৃত্বিকের।