বাঁধ বাবু, উচ্ছে বাবু অতীত, বাংলা সিরিয়ালে নতুন আমদানি ছবিবাবু, ভিডিও দেখে হাসির রোল নেটপাড়ায়

Riya Chatterjee

Published on:

ইদানিং যতই নতুন নতুন বাংলা সিরিয়াল (Bengali Mega Serial) আসুক না কেন কিছু কিছু ব্যাপারে কিন্তু প্রত্যেক ধারাবাহিকের মধ্যে বেশ মিল থাকে। যেমন বেশিরভাগ ধারাবাহিকের গল্পের নায়ক হন বড়লোক, নায়িকা মধ্যবিত্ত কিংবা নিম্নবিত্ত বা আদিবাসী পরিবারের মেয়ে হতেই হবে। আবার বাংলা ধারাবাহিকের নায়িকারা কিন্তু কেউই স্বামীকে নাম ধরে ডাকেন না, ‘বাবু’ বলে সম্বোধন করেন, তাও বড়ই অদ্ভুত শব্দজুড়ে।

বাংলা সিরিয়ালের নায়িকা মানেই গ্রামের মেয়ে হওয়াটা যেন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। আর নায়ক হবেন বিলেত ফেরত শহর থেকে আসা যুবক। শহুরে নায়কদের গ্রামের নায়িকারা ডাকেন ‘বাবু’ বলে। স্টার জলসা (Star Jalsha) নতুন ধারাবাহিক ‘মাধবীলতা’তেও (Madhabilata) নায়িকার মুখ থেকে নায়ক পেয়েছেন এমনই সম্বোধন। তবে তিনি আবার পেশায় ফটোগ্রাফার নায়ককে ডাকছেন ‘ছবিবাবু’ বলে!

যদি একটু খতিয়ে দেখা যায় তাহলে কিন্তু দেখা যাবে বাংলা সিরিয়ালে ‘বাবু’ সম্বোধনের এই ট্রেন্ড কিন্তু বহু পুরনো। যেমন ধরুন শহরের বাবু, বাঁধ বাবু, গাড়ি বাবু, উকিলবাবু, উচ্ছেবাবু, ডাক্তারবাবু, টুকাইবাবু এমনকি অভিমুন্য বাবু, অর্থাৎ স্বামীর নাম ধরে ডাকলেও ‘বাবু’ বলতে ছাড়ছেন না নায়িকারা। বিষয়টা দর্শকদের কাছে বেশ হাস্যকর।

সম্প্রতি মাধবীলতা ধারাবাহিকে দেখা যায় গ্রামের মেয়ে মাধবীকে পাহাড়ি জঙ্গলে ঘেরা প্রকৃতির কোলে দেখে তাকে মন দিয়ে বসে শহরের ছেলে সবুজ। সে তার ছবি তুলতে যায়। মাধবী তাকে নাম দেয় ‘ছবি বাবু’। এই সিরিয়াল দেখে নেটিজেনরা তাই মজা করে সোশ্যাল মিডিয়াতে বলছেন ব্যাঙ্ক বাবু, গাড়ি বাবু, বাঁধ বাবুর পর নতুন আমদানি মাধবীর ছবি বাবু!

তবে সব বাংলা ধারাবাহিকের নায়িকারা কিন্তু এক নন। মডার্ন যুগের নায়িকারা আবার বাবু ছেড়ে অন্য নতুন নামও দিয়েছেন নায়কদের। ব্যতিক্রম বলা যেতে পারে জি বাংলার ’লালকুঠি’র নায়িকা অনামিকাকে। তিনি নায়ক বিক্রমকে নাম ধরেই ডাকেন। আবার পিলু ডাকে ‘ওস্তাদজি’, লক্ষ্মী কাকিমা সুপারস্টার হংসিনী ডাকে ‘হিরো’ বলে, গুনগুন আবার সৌজন্যকে নাম দিয়েছিল ‘ক্রেজি’।

Star Jalsha Khorkuto New Time Table from 10th January

সময় বদলাচ্ছে, বদলাচ্ছে যুগ। বাংলা সিরিয়ালের নায়িকারা কেন এখনও সেই পেছনেই পড়ে থাকবেন? ধারাবাহিকের গল্পও তো বদলাচ্ছে। এবার কি ‘বাবু’ ডাকটা বদলানো যায় না? অন্ততপক্ষে দর্শকদের রুচির কথা ভেবেও বাংলা সিরিয়ালের নির্মাতাদের এই দিকে নজর তো দেওয়াই উচিত, বলছেন দর্শকদের একাংশ।