বলিউডে কুমার শানুর গান আর শোনা যায় না কেন? জানলে চমকে যাবেন

বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রির সেরা গায়কদের মধ্যে একসময় অন্যতম ছিলেন কুমার শানু (Kumar Sanu)। কিশোর কুমার পরবর্তী সময়ের কিংবদন্তি তিনি। ৯০ এর দশকে কুমার শানুর গলা ছাড়া সিনেমার নায়কদের কন্ঠ যেন ঠিক মিলতো না। এহেন কুমার শানু ধীরে ধীরে হারিয়েই গেলেন ইন্ডাস্ট্রি থেকে! এখন আর কোন ছবিতে গাইতে শোনা যায় না তাকে। কেন এখন আর বলিউডে গান করেন না কুমার শানু?

৯০ এর দশকের এই সেরা গায়ক বহু ছবিতে একের পর এক হিট গান উপহার দিয়েছেন। তার গাওয়া বহু গান আজ এত বছর পরেও মানুষের মুখে মুখে ফেরে। এমন কি পুরনো সব গান নিয়ে রিমিক্স করা হয়। ২০১৫ সালে অবশ্য ‘দম লাগাকে হাইসা’ ছবিতে আয়ুষ্মান খুরানার লিপে কুমার শানুর ‘দর্দ কারারা’ শোনা গিয়েছিল। আবার ২০১৮ সালে রণবীর সিংয়ের সিম্বা ছবিতেও কুমার শানুর গাওয়া ‘আঁখ মারে’র রিমিক্স শোনা গিয়েছিল। কিন্তু শানুকে দিয়ে এখন আর কোনও গানের রেকর্ডিং করানো হয় না।

Kumar Sanu

কুমার শানু কেন বলিউড ছবিতে গান গাওয়া ছেড়ে দিলেন এই প্রশ্ন ভাবায় তার ভক্তদের। তিনি ছেড়ে দিয়েছেন নাকি বলিউড তাকে ছাড়তে বাধ্য করেছে? অবশেষে এই প্রশ্নের জবাব একটি সাক্ষাৎকার দিয়েছেন গায়ক। শানুর কথায়, “ইন্ডাস্ট্রিতে সবাই আমাকে খুব সম্মান করেন, ভালবাসেন। আমার গাওয়া সব গান আজও শোনেন ইন্ডাস্ট্রির অনেকে। তবে জানি না কেন আমাকে দিয়ে তাঁরা আর গান গাওয়ান না। দেখুন, আমার মনে যে এই প্রশ্ন কোনওদিন জাগেনি এমনটা নয়। যেখানে আমার গান সবাই আনন্দ করে শুনছে আজও, আমাকে ভালোবাসছে তবু আমাকে গান গাওয়ার সুযোগ দিচ্ছে না যেখানে তাঁদের সামনে আমি ঘুরেফিরে বেড়াচ্ছি”।

আরও পড়ুন : বাবার থেকেও সুন্দর মেয়ের গলা, কুমার শানুর মেয়ের গান শুনে মুগ্ধ নেটিজেনরা

Kumar Sanu

আরও পড়ুন : গায়ক শানকে তো চেনেন, শানের ছেলে কী করে জানেন?

এরপর কিছুটা ক্ষোভ উগরে দিয়েই তিনি বলেন, “আমি তো গাইতে পারি তাহলে আমাকে দিয়ে কেন ছবিতে প্লেব্যাক করানো হচ্ছে না? জানি না ইন্ডাস্ট্রির বাসিন্দাদের ভাবনায় আমার কথা আসে না কেন? আজও যে অনুষ্ঠানে গান গাইতে যাই, প্রেক্ষাগৃহ পূর্ণ থাকে। একটি দর্শকাসনও খালি থাকে না। দেশে-বিদেশে যেখানেই অনুষ্ঠান হোক না কেন। তাহলে এর থেকে পরিষ্কার মানুষ আজও আমার গান শুনতে চান। আমার গানের শ্রোতারা আজও বর্তমান। এই কথাটা ইন্ডাস্ট্রির লোকজন বুঝতে পারলে ভাল নইলে তাঁদের দুর্ভাগ্য!”