বিশ্বের ১০টি দামী জিনিস যা কেবল মুকেশ আম্বানিরই আছে, দাম শুনলেই পিলে চমকাবে

বিশ্বের এই ১০ টি দামি জিনিসের মালিক মুকেশ আম্বানি, প্রকাশ্যে এল ২০২২-এ আম্বানিদের সম্পত্তির খতিয়ান

6 most expensive things owned by Mukesh Ambani

গোটা দেশ তথা এশিয়ার মধ্যে ধন-সম্পত্তির নিরিখে সবার আগে এগিয়ে রয়েছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ২০২২ সালের হিসাব অনুসারে এই মুহূর্তে দেশের দ্বিতীয় ধনীতম ব্যক্তি হলেন তিনি। আম্বানিদের কাছে স্বভাবতই বিশ্বের সমস্ত দামী দামী জিনিস (Most Expensive Things Owned By Mukesh Ambani) রয়েছে। মুম্বাইতে যে বাড়িতে তিনি তার পরিবার নিয়ে বসবাস করেন, সেই বাড়ি অর্থাৎ অ্যান্টিলিয়া ভারতের মধ্যে সবথেকে দামী বাড়ি। এছাড়াও আরও নানা সম্পত্তি রয়েছে তাদের। এক নজরে দেখে নিন মুকেশ আম্বানির সম্পত্তির খতিয়ান।

অ্যান্টিলিয়া : মুম্বাইয়ের বুকে এই বিলাসবহুল বাড়িতে পরিবার নিয়ে বসবাস করেন মুকেশ আম্বানি। ২৭ তলায় বাড়িটিতে ২০১২ সাল থেকে বসবাস করছেন তারা। এখানে তিন তিনটে হেলিপ্যাড রয়েছে, ৫০ জনের বসে দেখার মত থিয়েটার রুম রয়েছে, রয়েছে ১৬৮ টি গাড়ি রাখার মত গ্যারেজ। বর্তমানে এর বাজার দর প্রায় ২ বিলিয়ন ডলার অর্থাৎ ১৬ হাজার কোটি টাকারও বেশি।

স্টোক পার্ক : মুকেশ আম্বানির নিত্যদিন বিদেশে তার সম্পত্তি বাড়াতে থাকেন। গত বছরই তিনি ব্রিটেনে একটি সম্পত্তি কিনেছেন। ব্রিটেনের এই স্টোক পার্ক কেনার জন্য ৫৯২ কোটি টাকা খরচ করেছিলেন তিনি। এক বছরের মধ্যেই তার বাজার দর অনেকটাই বেড়ে গিয়েছে। এখনকার বাজারদর অনুসারে এই সম্পত্তির দাম ৬৫২ কোটি টাকা।

হ্যামলেস : এটি হল একটি রিটেল সংস্থা। এই সংস্থা বাচ্চাদের খেলনা বিক্রি করে। বিশ্বের সবথেকে পুরনো এবং বড় খেলনার দোকান হিসেবে ধরা হয় এই সংস্থাকে। মুকেশ আম্বানি এই সংস্থাটিকে কিনে নিয়েছেন ২০১৯ সালে। বর্তমানে বাজারদর অনুসারে এর দাম ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

জেট বিমান : গাড়ির পাশাপাশি আম্বানিদের নিজস্ব জেট বিমান রয়েছে। দেশে-বিদেশে যাতায়াতের কাজে এই বিমান ব্যবহার করে থাকেন তারা। আম্বানির কাছে তিনটি প্রাইভেট জেট আছে। Boeing Business Jet, Falcon 900Ex jet এবং Airbus 319, এই তিনটি বিমানের দাম যথাক্রমে ৭৩, ৪ এবং ২৯ মিলিয়ন মার্কিন ডলার।

নরিটেক অ্যান্টিক টি সেট ‍: মুকেশ আম্বানির কাছে রয়েছে একটি দুষ্প্রাপ্য অ্যান্টিক টি সেট। ভারতীয় মুদ্রায় এর দাম প্রায় ১.৫ কোটি টাকা। মুকেশ আম্বানির কাছে যতগুলি দামী সামগ্রী রয়েছে তার মধ্যে এটিকে অন্যতম হিসেবে গণ্য করা হয়। অ্যান্টিকের এই টি সেট ব্যবহৃত হয় না কখনও, শুধু আম্বানিদের শো কেসের শোভা বৃদ্ধি করে এই দামী জিনিসটি।

গাড়ি : যেমন দামী বাড়িতে বসবাস করেন আম্বানিরা, তেমনই দামী দামী গাড়িতে চড়ে ঘুরে বেড়ান তারা। আমদানি পরিবারের প্রত্যেক সদস্যের জন্য রয়েছে আলাদা আলাদা গাড়ি। একটি নয়, পরিবারের সদস্যরা একাধিক দামি গাড়ির মালিক। আম্বানিদের গ্যারেজে Rolls Royce Cullinan ও BMW 760 LI ব্র্যান্ডের দুটো গাড়ি রয়েছে যাদের দাম যথাক্রমে ১৩ এবং ৪ কোটি টাকা।