দিনে দিনে কমছে দর্শক, এই ৫ টি কারণে বাংলা সিরিয়াল দেখতে চাইছেন না কেউ

দিনে দিনে কমছে জনপ্রিয়তা, কেন কমে যাচ্ছে বাংলা সিরিয়ালের TRP

Riya Chatterjee

Published on:

Audience Perspective Over Bengali Serials : বর্তমান বিনোদনের বাজারে বাংলা সিরিয়াল (Bengali Mega Serial) -র জনপ্রিয়তা দিনে দিনে কমছে। টিআরপি (TRP) নির্ভর চ্যানেলগুলোর ‘নিকৃষ্ট’ মানের গল্প দেখানোর বিরুদ্ধে মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়াতে প্রতিবাদের ঝড় ওঠে। অথচ এক দশক আগে পর্যন্ত দর্শকদের সিরিয়াল দেখার প্রতি আগ্রহ ছিল তুঙ্গে। কিন্তু এখন চিত্রটা বদলে গিয়েছে। কেন এখন অধিকাংশ দর্শক বাংলা সিরিয়াল দেখতে চাইছেন না? চলুন জেনে নেওয়া যাক দর্শকদের মতামত।

Why are Bengali serials so cringe and overdramatic

বেশিরভাগ ক্ষেত্রেই প্রধানত গল্পের প্লট দর্শকদের অপছন্দের কারণ হয়ে দাঁড়ায়। বাবার লুকোনো বিয়ে,Audience Perspective মায়ের আগের পক্ষের সন্তান ভিলেন, বাড়ির আইআইটি পাওয়া ছেলে বিয়ে করছে কাজের মেয়েকে! দজ্জাল পিসিমা যিনি কিনা সংসারে বাগড়া দেন। তার উপর আবার পরকীয়া, বিয়ের প্রস্তাব দিয়ে সহবাস এমন সামাজিক দোলাচলের ঘটনা আকছার ঘটছে। বাংলা সিরিয়াল নয় যেন সার্কাস চলছে!

KE APON KE POR

অপর আরেক দর্শকের মতে, বাংলা সিরিয়ালের গল্পগুলো বাস্তব থেকে বহু দূরে। গল্পের গরু গাছে উঠছে। সেখানে সংসারে নিত্য অশান্তি, শাশুড়ি-বৌমার ঝামেলা, স্বামী-স্ত্রীর ঝগড়া যেভাবে ফুটিয়ে তোলা হয় তা অবিশ্বাস্য ঠেকে। বেশিরভাগ বাংলা সিরিয়ালের ভিত যৌথ পরিবার। অথচ এখন বাঙালিদের মধ্যে যৌথ পরিবার অনেক কম রয়েছে। আর রয়েছে কুসংস্কারের মদত দেওয়া।

Things That Are Very Wrong With Bengali TV Shows

এখনকার বাংলা সিরিয়াল নির্মাতাদের প্রধান টার্গেটই হলেন গৃহবধূ এবং অবসরপ্রাপ্তরা। কারণ একমাত্র এদেরই ঘন্টার পর ঘন্টা টিভির সামনে বসিয়ে রাখা যায়। তাই গল্প যদি জটিল হয় কিংবা অত্যধিক জ্ঞানমূলক হয় তাহলে তারা দেখবেন না। তাই টিআরপি তোলার সহজপন্থা হিসেবে সাংসারিক কুটকাচালি, বৈবাহিক সমস্যার উপরেই জোর দিচ্ছে চ্যানেলগুলো। উন্নত কনটেন্ট মার খাচ্ছে প্রতিবার।

KAR KACHE KOI MONER KOTHA

এই সিরিয়ালগুলো মহিলাদের নিয়ে হলেও মহিলাদের বিরুদ্ধেই অনভিপ্রেত বার্তা ছড়িয়ে দিচ্ছে সমাজে। স্বাধীনচেতা মহিলাদের নিয়ে নয়, সিরিয়ালের গল্প সমর্থন করে তাকেই যে ভাল বউ হয়ে রোজ শাশুড়ির অত্যাচার সহ্য করে। আবার স্বামীকে অন্যের সঙ্গে পরকীয়া করতে দেখেও স্ত্রীর কর্তব্য পালন করে চলে। কেউ কেউ তো আবার সারাদিন এমন কুটকাচালি করেই ডাক্তার, উকিল, বিচারক হচ্ছে যা দর্শকদের নজরে অস্বাভাবিক ঠেকে।

BENGALI MEGA SERIALS

আরো পড়ুন : বহুবিবাহ-পরকীয়া ছাড়া গল্প নেই, এই ৫ বাংলা সিরিয়ালে একাধিক বিয়ে দেখানো হয়েছে

Why Are Bengali Serials So Bad

এই প্রসঙ্গে এক সিরিয়াল লেখকের দাবি, নির্মাতারা অন্ধের মত গুণের চেয়ে পরিমাণের উপর জোর দিচ্ছেন। টিআরপি ধরে রাখার অদ্ভুত শর্টকাট বানিয়েছেন তারা। আসলে এখন টেলিভিশনের জনপ্রিয়তা কমছে। সিরিয়ালের থেকে রিয়েলিটি শো, গেম শো, কমেডি শো, আইপিএলের জনপ্রিয়তা বেশি। যারা ইন্টারনেট ব্যবহারে সক্ষম নন তারাই কেবল টেলিভিশন দেখেন এখন। তাই এমন দিন খুব বেশি দূরে নেই যেদিন মেগা সিরিয়াল বিনোদনের বাজার থেকে চিরতরে মুছে যাবে।

আরো পড়ুন : বিদ্যাসাগরের নাতনি! ‘নিম ফুলের মধুর পর্ণা’র পরিচয় ফাঁস হতেই তোলপাড় সোশ্যাল মিডিয়া