বাংলা সিনেমা দিয়েই অভিনয়ে হাতেখড়ি, টলিউড ছেড়ে আজ বলিউডে জনপ্রিয় এই ৫ অভিনেত্রী

Avatar

Published on:

দর্শক সংখ্যার বিচারে হলিউডের (Hollywood) পরেই স্থান রয়েছে বলিউডের(Bollywood)। তাই বহুকাল ধরেই ভারত সহ বিশ্বের বহু দেশে খুব জনপ্রিয় বলিউডের অভিনেতা-অভিনেত্রীরা। গত বছরে বলিউডের ছবি বক্স অফিসে সাফল্য হয়নি ঠিকই, কিন্তু সেই জন্য তারকাদের জনপ্রিয়তায় ভাটা পরেনি। আজও শাহরুখ-দীপিকার ভক্তরা সারা বিশ্বে ছড়িয়ে রয়েছে। কিন্তু অনেকেই হয়তো জানে না, বলিউডের এমন বহু তারকাই রয়েছে যাদের কেরিয়ারের শুরু হয়েছিল বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে (Bengali Film Industry)। এমন পাঁচ জনপ্রিয় অভিনেত্রীর নাম দেওয়া হল তালিকায়।

১) শর্মিলা ঠাকুর (Sharmila Tagore): বলিউডের অন্যতম সুন্দরী অভিনেত্রী হলেন শর্মিলা ঠাকুর। এক সময় দর্শকদের মধ্যে খুব জনপ্রিয় ছিল রাজেশ খান্না ও শর্মিলা ঠাকুরের জুটি। কিন্তু তার অভিনয় জীবন শুরু হয়েছিল বাংলা ফিল্মতে। বাংলার গর্ব পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ ছবিতে প্রথমবার দেখা গিয়েছিল সেকালের এই জনপ্রিয় অভিনেত্রীকে।

২) রাণী মুখার্জী (Rani Mukherjee): বাঙালি হলেও আরব সাগরের তীরে মুম্বাই নগরীতেই ছোটবেলার বেশিরভাগ সময়টা কাটিয়েছে রাণী। সেখানে বলিউডের ছবিতে অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছে গিয়েছিলেন তিনি। কিন্তু তার অভিনীত প্রথম ছবি ছিল একটি বাংলা ছবি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিপরীতে তাকে দেখা গিয়েছিল তাকে। ছবির নাম ‘বিয়ের ফুল’।

৩) রাখি গুলজার (Rakhi Gulzar): বলিউডের অভিনেত্রীদের মধ্যে অন্যতম পরিচিত মুখ হলেন রাখি গুলজার। এক সময় বহু জনপ্রিয় বলিউড ছবিতে তাকে দেখা গিয়েছিল। কিন্তু তার অভিনয় জীবন শুরু হয়েছিল টলিউড ছবি দিয়ে। ১৯৬৭ সালে দিলীপ নাগের পরিচালনায় ‘বধূবরণ’ ছবিতে দেখা গিয়েছিল তাকে।

৪) রাধিকা আপ্তে (Radhika Apte): আজকের যুগে বলিউডে শুধু মাত্র নিজের অভিনয় দক্ষতার জন্য যে অভিনেত্রীরা নিজের পরিচয় তৈরি করেছেন। তাদের মধ্যেই একজন হলেন রাধিকা আপ্তে। সম্প্রতি বহু জনপ্রিয় বলিউড ছবি ও সিরিজেও দেখা গিয়েছে তাকে। কিন্তু জনপ্রিয় এই বলিউড অভিনেত্রী কেরিয়ারের শুরুর দিকে অভিনয় করেছেন একাধিক বাংলা ছবিতে। যার মধ্যে অন্যতম হল ‘অন্তহীন’ ও ‘রূপকথা নয়’।

৫) বিদ্যা বালান (Vidya Balan): বাঙালির বরাবরই খুব প্রিয় অভিনেত্রী হল বিদ্যা। এমনকি জাতীয় পুরস্কার জয়ী বলিউডের জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা বালানের প্রথম ছবিও ছিল একটি বাংলা ছবি। ছবির নাম ‘ভালো থেকো’।