ভারতের নাগরিকই নন, বেআইনিভাবে ভারতে বসবাস করছেন এই ১০ বলিউড তারকা

ভারতের নাগরিক না হয়েও বলিউডে রাজত্ব করেছেন এই ১০ তারকা

Avatar

Published on:

Foreign Celebrities In Bollywood : বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রিতে অসংখ্য তারকা দাপিয়ে কাজ করে যাচ্ছেন। তবে জেনে অবাক হবেন বলিউডে এমন অনেক তারকা রয়েছেন যাদের পর্দায় দেখলে ভারতীয় মনে হলেও তারা আদপে এদেশীয় নন। এখনকার বলিউডের বেশিরভাগ তারকাদের বিদেশের নাগরিত্ব (Foreign Citizenship) আছে। চলুন জেনে নিই সেই তালিকায় কারা আছেন।

১. অক্ষয় কুমার (Akshay Kumar) : বলিউড অভিনেতা অক্ষয় কুমার ফিল্ম ইন্ডাস্ট্রিতে খিলাড়ি কুমার নামে বিশেষ পরিচিত। বলাইবাহুল্য যে, আজ অক্ষয় কুমার আমাদের দেশের অন্যতম জনপ্রিয় ও সফল অভিনেতা। নিজের দীর্ঘ অভিনয় জীবনে একাধিক হিন্দি সুপারহিট ছবিতে কাজ করেছেন তিনি। কিন্তু জানেন কি তিনি আসলে ভারতীয় নয়। তার কাছে কানাডিয়ান পাসপোর্ট রয়েছে এবং তিনি তার ‘সম্মানসূচক কানাডিয়ান নাগরিকত্ব’ গ্রহণ করার পরে ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন।

ALIA BHATT

২. আলিয়া ভাট (Alia Bhatt) : মহেশ ভাটের ছোট মেয়ে এবং বলিউডের অন্যতম শীর্ষস্থানীয় অভিনেত্রী আলিয়া ভাট প্রচুর নাম অর্জন করেছেন। তবে তার কাছে ভারতের নাগরিকত্ব নেই। আসলে আলিয়া ভাটের মা সনি রাজদান ইংল্যান্ডের বার্মিংহাম শহরে জন্মগ্রহণ করেছিলেন, তাই আলিয়ার কাছেও ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে।

৩. দীপিকা পাড়ুকোন (Deepika Padukone) : বর্তমানে বলিউডের প্রথম সারির নায়িকা দীপিকা। একজন দুর্দান্ত অভিনেত্রী পাশাপাশি তিনি একজন চমৎকার নৃত্যশিল্পী। তবে তিনি ভারতীয় নন। তিনি জন্মেছিলেন ডেনমার্কে। আর তার ড্যানিশ নাগরিকত্ব রয়েছে। যদিও তিনি বড় হয়েছেন বেঙ্গালুরুতে।

Jacqueline Fernandez

৪. জ্যাকলিন ফার্নান্ডেজ (Jacqueline Fernandez) : ২০০৬ সালে মিস ইউনিভার্স শ্রীলঙ্কার শিরোপা জেতেন জ্যাকলিন। এরপর ২০০৯ সালে বলিউডে আত্মপ্রকাশ করেন আলাদিন ছবির মাধ্যমে। ইতিমধ্যেই এই অভিনেত্রী নিজের অভিনয় দিয়ে মন জয় করে নিয়েছেন ভারতবাসীর। তবে জ্যাকলিন এখনও ভারতীয় নাগরিকত্ব পাননি। কারণ জ্যাকলিন শ্রীলঙ্কার নাগরিক, যদিও তিনি বাহরাইনে জন্মগ্রহণ করেছিলেন।

৫. সানি লিওনি (Sunny Leone) : সানি লিওন ভারতে জন্মগ্রহণ করলেও তার কাছে বিদেশের নাগরিকত্ব আছে। তিনি কানাডার নাগরিক। এছাড়াও কাজ করার আগে তিনি তার স্বামীর সঙ্গে আমেরিকায় থাকতেন। সুতরাং, তার কাছে আমেরিকান নাগরিকত্বও রয়েছে। অভিনেত্রী ক্যানাডিয়ান-আমেরিকান নাগরিক এবং তার আমেরিকান নাগরিকত্ব রয়েছে।

KATRINA KAIF`S DIET

৬. ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : সুন্দরী ক্যাটরিনা কাইফ বলিউডে একজন ‘বিদেশি’ প্রবেশকারী হিসেবে পরিচিত। অভিনেত্রীর বাবা কাশ্মিরী। হংকংয়ে জন্মগ্রহণ করেন বলি সুন্দরী। তার ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। মায়ের শিকড় থেকে এই নাগরিকত্ব পান তিনি।

৭. নার্গিস ফাকরি (Nargis Fakhri) : ‘রকস্টার’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে সিনেমাপ্রেমীদের নজরে আসেন বলিউড অভিনেত্রী নার্গিসব ফাখরি। বলিউড অভিনেত্রীর পাশাপাশি তিনি আমেরিকান মডেল এবং তার আমেরিকান নাগরিকত্ব রয়েছে। অভিনেত্রীর বাবার পাকিস্তানি ও মা চেক প্রজাতন্ত্রের। তবে তার রয়েচে মার্কিনি নাগরিকত্ব।

NORA FATEHI

৮. নোরা ফাতেহি (Nora Fatehi) : নোরা ফতেহি টিনসেল টাউনে এখন এক জনপ্রিয় নাম। তাঁর নাচ থেকে শুরু করে ফ্যাশন, প্রতিটা পদে পদে তিনি যেভাবে সকলের নজর কেড়েছেন তা এক কথায় বলতে গেল প্রশংসার দাবি রাখে। কিন্তু জানেন কি তিনি ভারতীয় নন। এই তারকার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। তাই তার কাছে কানাডার নাগরিকত্ব আছে।

৯. কল্কি কেঁকলা (Kalki Koechlin) : কল্কি কোয়েচিলিন টিনসেল টাউনের সেরা অভিনেতাদের মধ্যে অন্যতম। বাস্তবে তারকা ভারতীয় নাগরিক নন। ভারতের পুদুচেরিতে জন্মগ্রহণ করেছিলেন। আর কল্কির শৈশবের বড় অংশ কেটেছিল শ্রী অরোভিলে। তার পর তাদের নতুন ঠিকানা হয় তামিলনাড়ুতে উটির কাছে কল্লাত্তি গ্রাম। কিন্তু তার কাছে রয়েছে ফরাসি পাসপোর্ট কারণ তিনি জন্মেছেন ফরাসি অভিভাবকের ঘরে।

Evelyn Sharma

আরো পড়ুন : ৪ বার বসেছেন বিয়ের পিঁড়িতে, বলিউডের এই জনপ্রিয় নায়িকার কাছে শ্রাবন্তীও ফেল

১০. এভলিন শর্মা (Evelyn Sharma) : প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে না পরলেও এভলিন শর্মা বলিউডের জনপ্রিয় মুখ। সম্প্রতি স্যান ফ্রান্সিস্কোতে আছেন এভলিন শর্মা। ২০১২ সালে ফ্রম সিডনি উইথ লাভ ছবি দিয়ে বলিউডে পা রাখা। তবে বলিউডের এই অভিনেত্রী আসলে জার্মান মডেল। তার বাবা পাঞ্জাবী আর মা জার্মান।

আরো পড়ুন : জেলে গিয়ে বলিউডের মুখে চুনকালি দিয়েছেন, ১ বাঙালিসহ এই ৭ নায়িকার কীর্তি চোখ কপালে তুলবে