৯০ এর দশকের নায়িকা, আজকের ঠাকুমা, অনুরাধা রায়ের অভিনয় কেরিয়ার হার মানাবে সিনেমার গল্পকেও

প্রসেনজিতের মা থেকে আজ খড়ির ঠাম্মি, টলিউড থেকে বাংলা সিরিয়ালে রাজত্ব করছেন অনুরাধা রায়

Unknown Facts About Tollywood Actress Anuradha Roy

বাংলা ছবি (Bengali Movie) এবং টেলিভিশন ইন্ডাস্ট্রিতে (Bengali Telivision) এমন কিছু মানুষ রয়েছেন যাদের মুখ্য চরিত্র বলা চলে না, তবে তারা না থাকলেও ছবি কিংবা সিরিয়াল হয়ে যেত ফিকে। আজ এই প্রতিবেদন বাংলা বিনোদনের দুনিয়ার এমন এক তারকার জীবনের অজানা গল্প নিয়ে সাজানো যাকে দর্শকরা ভীষণ পছন্দ করেন। বর্তমানে তাকে স্টার জলসার (Star Jalsha) ‘গাঁট ছড়া’ (Gantchhora) ধারাবাহিকে ঠাম্মির ভূমিকায় অভিনয় করতে দেখা যাচ্ছে। আন্দাজ করতে পারছেন কি তার পরিচয়?

এই অভিনেত্রী বাংলার দর্শকদের অচেনা নন। তিনি হলেন অনুরাধা রায় (Anuradha Roy), টলিউডের একজন নামকরা অভিনেত্রী। ৯০ এর দশকের বিভিন্ন ছবিতে নানা অবতারে তাকে পাওয়া গিয়েছিল। তবে সব থেকে বেশি নায়কের মায়ের ভূমিকা অভিনয় করে তিনি নজর কাড়েন। বিশেষত প্রসেনজিতের মায়ের চরিত্রে বহুবার পাওয়া গিয়েছে তাকে। অনুরাধা রায় বিয়ের পর এসেছিলেন অভিনয় দুনিয়াতে।

স্বেচ্ছায় নয়, শ্বশুরবাড়ির জোরাজুরিতেই তিনি রাজি হয়েছিলেন অভিনয় করার জন্য। বিয়ের আগে নাচ এবং গানের প্রশিক্ষণ নেওয়া হয়েছিল তার। তারপর তিনি থিয়েটারে যোগ দেন। প্রায় ২ দশক যাবত তিনি থিয়েটার করেছেন। এভাবেই তিনি হয়ে উঠেছিলেন অভিনয়ে পারদর্শী। তার শ্বশুরবাড়ি থেকেও তাকে অভিনয়ের জন্য সবসময় উৎসাহ দেওয়া হত।

অভিনয়ের মাধ্যমেই কাজের জগতে তার পরিচিতি গড়ে উঠছিল। এই সময় তিনি সত্যজিৎ রায়ের সহকর্মী তথা অভিনেতা অজয় বন্দ্যোপাধ্যায়ের নজরে পড়ে যান। তার সঙ্গে অনুরাধার শ্বশুরবাড়ির যোগাযোগ ছিল। তিনি অভিনেত্রীর শ্বশুরমশাইয়ের কাছেই অনুরাধাকে ছবিতে নেওয়ার জন্য প্রস্তাব রাখেন। অতি উৎসাহের সঙ্গেই মত দিয়েছিলেন অনুরাধার শ্বশুরমশাই।

একবার রুপোলি দুনিয়ার পর্দাতে মুখ দেখানোর পর আর অনুরাধাকে ফিরে তাকাতে হয়নি। তাকে কখনও কাজের জন্য নিজে থেকে কাউকে বলতে হত না। ‘ইন্দ্রজিৎ’, ‘মান-সম্মান’, ‘আপন পর’, ‘সুদ আসল’, ‘পরিবার’, ‘সংঘর্ষ’ ইত্যাদি বহু ছবিতে অভিনয় করেছেন তিনি। ছবিতে প্রসেনজিতের মায়ের ভূমিকাতে দর্শকরা তাকেই পছন্দ করতেন বেশি। কিন্তু একটা সময় পর টলিউড ছেড়ে দেন অনুরাধা।

Anuradha Roy

টলিউড থেকে সরে গেলেও অভিনয়ের সঙ্গে কিন্তু তার সংযোগ বিচ্ছিন্ন হয়নি। বরং তিনি বেছে নিয়েছেন বাংলা সিরিয়ালগুলিকে। ‘বকুল কথা’, ‘বোঝে না সে বোঝে না’, ‘সাঁঝের বাতি’, ‘ফিরকি’, ‘ওগো নিরুপমা’ থেকে শুরু করে স্টার জলসার ‘গাঁট ছড়া’, ইদানিং নায়ক এবং নায়িকার ঠাকুমার ভূমিকায় তার অভিনয় আগের মতই দাগ কেটে যায় মনে। দর্শকদের কাছে তাই আজও অনুরাধা রায় অভিনেত্রী হিসেবে সবার সেরা।